Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


জলাবদ্ধতা নিরসনে নাগরিক সহায়তা চাইলেন চসিক প্রধান কর্মকর্তা

প্রকাশিত: ১১:৪৯, ৩০ জুন ২০১৯
জলাবদ্ধতা নিরসনে নাগরিক সহায়তা চাইলেন চসিক প্রধান কর্মকর্তা

ছবি সিভয়েস

চট্টগ্রামে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতায় নগরবাসীকে নাকাল হতে হলেও এর  পেছনে বৃষ্টি একমাত্র কারণ নয় বলে জানালেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দোহা। তিনি বলেছেন, খাল ড্রেন দখল, ময়লা-আর্বজনা ফেলে পথরোধ করায় জোয়ারের পানি বেশ কিছু এলাকায় ঢুকে পড়ছে। যাতে করে নীচু এলাকাতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। জলাবদ্ধতা নিরসনে তিনি নাগরিক সহায়তা চান।

রোববার (৩০জুন) দুপুরে সিটি কর্পোরেশনের আবদুছ সাত্তার মিলনায়তনে বার্ষিক উন্নয়ন পরিকল্পনা ঝুঁকি হ্রাস বিষয়ে অন্তর্ভুক্তকরণ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

চসিক ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন যৌথভাবে এই মতবিনিময় সভার আয়োজন করে। অনুষ্ঠানের সহযোগিতা করে সেভ দ্য চ্রিলডেন।

মো. শামসুদ্দোহা বলেন, ঢাকা শহরে কোনো খাল নেই। ভরাট দখল করে অন্য কাজে ব্যবহার করা হচ্ছে। সে অবস্থা থেকে চট্টগ্রামে এখনও কিছু খাল রয়েছে। কিন্তু বর্তমানে ময়লা আবর্জনা ফেলে দিন দিন খাল নালাগুলো দখল করা হচ্ছে। পরিস্থিতি এতটা নাজুক হয়েছে কোনো খাল বা ড্রেন পরিস্কার করার জায়গাটুকু থাকে না। পরিষ্কার করতে গিয়ে আমাদের পাশ্ববর্তী ভবন  বা বাসা ভেঙ্গে করতে হয়। সমস্যা নিরসনে প্রধানমন্ত্রী বিশাল বাজেট বরাদ্দ দিয়েছেন। এর বাহিরে পানি উন্নয়ন বোর্ডের আলাদা আরেকটি প্রকল্প হাতে নিয়েছে। প্রকল্পের আওতায় প্রতিটি খালের সামনে একটি রাস্তা স্যুয়ারেজ লাইন করা হবে। প্রকল্প দুটির মাধ্যমে ২০২২ সালে জলাবদ্ধতা নিরসন করা সম্ভব হবে।

নগরীর বেশ কয়েকটি এলাকায় পাহাড় ধস ঝুঁকি বিষয়ে চসিকের প্রধান প্রকৌশলী বলেন, আমরা বরাবরই কোনো ঘটনার পরে কর্তৃপক্ষকে দোষারোপ করি। অথচ আমাদের বাসার কোনো একটি নষ্ট সুইচ, ‍পুরনো সিলিন্ডারের মেয়াদ শেষ হওয়ার পরেও আমরা পরিবর্তন করি না। যেখান থেকে বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ব্যক্তি হিসেবে সচেতন না হওয়ায় অনেক দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাস করা যাচ্ছে না বলেও মন্তব্য করেন তিনি।

সিটি কর্পোরেশনের সচিব আবু শাহেদ চৌধুরীর সভাপতিত্বে এ মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে সেভ  দ্য চ্রিলডেনের উপপরিচালক সায়েদ মতিউল  আহসান, চসিকের নগর পরিকল্পনাবিদ মো. একেএম রেজাউল করিম বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে নগরীর নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মোবারক আলী ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ২০১৯-২০ অর্থবছরের ঝুঁকি হ্রাস উন্নয়ন পরিকল্পনা কথা তুলে ধরেন।

-সিভয়েস/এমআই/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়