Cvoice24.com


৭৫ কোটি টাকা মূল্যের ভূমি উদ্ধার করল চসিক

প্রকাশিত: ১৬:৫৪, ২৫ জুন ২০১৯
৭৫ কোটি টাকা মূল্যের ভূমি উদ্ধার করল চসিক

ফাইল ছবি

অবৈধ দখল থেকে আনুমানিক ৭৫ কোটি টাকা মূল্যের ১০০ শতক জায়গা উদ্ধার করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। আজ মঙ্গলবার মেয়র আ জ ম নাছির উদ্দীনের নির্দেশে চসিক সিটি ম্যাজিস্ট্রেট জাহানারা ফেরদৌস ও নিবার্হী ম্যাজিস্ট্রেট আফিয়া আকতার এ অভিযান পরিচালনা করেন। অভিযানে বন্দর থানাধীন পোর্ট কানেকটিং রোডের পূর্ব পার্শ্বের অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে এই ভূমি উদ্ধার করা হয়েছে।

চসিক সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে নিমতলা বিশ্ব রোড এলাকার কতিপয় অসাধু সিন্ডিকেট চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিজস্ব প্রায় ১০০ শতক জায়গা দখল করে কাঠের দোকান, কাঁচা-পাকা ভাড়াঘর নির্মাণ করে রেখেছে। নির্মাণকৃত এসব দোকান ভাড়া দিয়ে চক্রটি দীর্ঘদিন ধরে ব্যবসা চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে।

সূত্র আরো জানায়, সিন্ডিকেট কর্তৃক দখলকৃত জায়গাটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নিজস্ব জায়গা। গত ২৫ বছর পূর্বে সড়ক ও জনপদ বিভাগ রাস্তার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করে।  চসিকের নিজস্ব সম্পত্তি পুনরুদ্ধার প্রক্রিয়ার ধারাবাহিকতায় পোর্ট কানেকটিং এই সম্পত্তি আজ দখল মুক্ত করা হয়। ইতোপূর্বে দখলকৃত ভূমি থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে সংশ্লিষ্টদেরকে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে কয়েকবার মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছিল। অবৈধ দখলদাররা তাদের স্থাপনা সরিয়ে না নেওয়ায় চসিকের ভ্রাম্যমাণ আদালত সেখানে অভিযান পরিচালনা করে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন উদ্বারকৃত এই ১০০ শতক জায়গাতে আয়বর্ধক প্রকল্প করার পরিকল্পনা নিয়েছে বলে জানা গেছে।

এদিকে, নালা নর্দমা দখল করে স্থাপনা নির্মাণকারীদের বিরুদ্ধে এবার কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিতে যাচ্ছে চসিক।

চসিকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জলাবদ্ধতা নিরসনে পরিচ্ছন্ন শহরের বিকল্প নেই। নগরীর নালা-নর্দমার উপর ও খালের জায়গা দখল করে দালান কোঠা নির্মাণ চট্টগ্রাম শহরের জলাবদ্ধতার অন্যতম কারণ। এসব অবকাঠামোর কারণে নগরের স্বাভাবিক পানি চলাচলের অন্তরায় সৃষ্টি করছে। তাই নগরীর নালা-নর্দমা এবং খালের উপর যারা দালান নির্মাণ করেছে, তাদেরকে স্ব-স্ব  উদ্যোগে স্থাপনা সরিয়ে নেওয়ার আহবান জানানো হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ার করেছে সিটি কর্পোরেশন।

-সিভয়েস/ইউডি/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়