Cvoice24.com


লামায় ১৫ গৃহহীন পরিবার পাচ্ছেন “দুর্যোগ সহনীয় গৃহ”

প্রকাশিত: ১২:৫৪, ২৫ জুন ২০১৯
লামায় ১৫ গৃহহীন পরিবার পাচ্ছেন “দুর্যোগ সহনীয় গৃহ”

ছবি সিভয়েস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘সবার জন্য বাসগৃহ’ ঘোষণা অনুযায়ী সারাদেশের ন্যায় বান্দরবানের লামা উপজেলায় ১৫ গৃহহীন পরিবার পাচ্ছেন “দুর্যোগ সহনীয় বাসগৃহ”।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতাভুক্ত টিআর/কাবিটা কর্মসূচির বিশেষ খাতের অর্থ দিয়ে গৃহহীন পরিবারের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের সূত্রে জানা যায়, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার ”আমার গ্রাম, আমার শহর” অনুযায়ী গ্রামীণ এলাকায় যে সকল দরিদ্র জনগোষ্ঠীর সামান্য জমি বা ভিটা আছে, কিন্তু টেকসই ঘর নেই তাদের জন্য ৮০০ বর্গফুট জায়গায় (২ শতাংশ) রান্নাঘর ও টয়লেটসহ একটি সেমিপাকা টিনশেড গৃহ (দুই কক্ষবিশিষ্ট) নির্মাণের উদ্যোগ নিয়েছে। এই প্রকল্পের আওতায় লামা উপজেলার ১টি পৌরসভা ও ৭টি ইউনিয়নের প্রাথমিক পর্যায়ে ১৫টি দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ করা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মজনুর রহমান বলেন, ইতোমধ্যে ইউনিয়ন পরিষদ কর্তৃক দেয়া উপকারভোগীদের তালিকা অনুযায়ী গৃহ নির্মাণের স্থান নির্বাচন, তালিকা প্রস্তত ও জমি পরিদর্শনের কাজ সম্পন্ন করা হয়েছে। বরাদ্দ পাওয়ার সাথে সাথে উন্নয়ন কাজে হাত দেয়া হবে।  প্রতিটি দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণের জন্য ২ লক্ষ ৫৮ হাজার ৫৩১ টাকা বরাদ্দ দেয়া হবে।

এই কর্মসূচির লক্ষ্য ও উদ্দেশ্য হলো- দারিদ্র বিমোচনের ইতিবাচক প্রভাব সৃষ্টি, সামগ্রিকভাবে দুর্যোগ ঝুঁকিহ্রাসকল্পে গৃহহীন পরিবারের জন্য টেকসই গৃহ নির্মাণ, দরিদ্র জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নয়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রমের সম্প্রসারণ, নারী, শিশু ও প্রতিবন্ধী ব্যক্তিদের নিরাপত্তা নিশ্চিতকরণ, গ্রামীণ এলাকায় শহরের সুবিধা প্রদান, এসডিজি এর ১৩ নম্বর লক্ষ্য বাস্তবায়ন ও দুর্যোগ ঝুঁকিহ্রাস।

রুপসীপাড়া ইউনিয়নের চেয়ারম্যান ছাচিংপ্রু মার্মা বলেন, আমার ইউনিয়নে প্রাথমিক পর্যায়ে দুইটি গৃহহীন পরিবারকে দুর্যোগ সহনীয় বাসগৃহ দেয়ার জন্য নির্বাচন করা হয়েছে। সরকারের এমন মহতি উদ্যোগের কারণে দরিদ্র জনগোষ্ঠী অনেক খুশি হয়েছে।

বাসগৃহ পাবেন রুপসীপাড়া ইউনিয়নের এমন একজন সুবিধাভোগী কিরণ বালা বড়ুয়া বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার জনবান্ধব সরকার। আমাদের মত দুস্থ, অসহায় ও দরিদ্র জনগণের কষ্টের কথা যিনি স্মরণ রেখেছেন প্রিয় জননেত্রী শেখ হাসিনাকে সৃষ্টিকর্তা দীর্ঘজীবি করুন।  

উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন উপজেলা কমিটির সভাপতি নূর-এ জান্নাত রুমি বলেন, প্রকল্পের প্রাথমিক পর্যায়ের কাজ চলছে। আমরা শীঘ্রই ইউনিয়নভিত্তিক উপকারভোগীদের তালিকা চূড়ান্তভাবে অনুমোদন করে জেলা কমিটির নিকট প্রেরণ করবো। 

-সিভয়েস/এসএ

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (ব

সর্বশেষ

পাঠকপ্রিয়