Cvoice24.com


‘ক্যাডারভিত্তিক দল নয়, মেধাবীদের দল হবে জনআকাঙ্ক্ষা’

প্রকাশিত: ১২:০৭, ২২ জুন ২০১৯
‘ক্যাডারভিত্তিক দল নয়, মেধাবীদের দল হবে জনআকাঙ্ক্ষা’

ছবি সিভয়েস

সমাজতান্ত্রিক, ইসলামিক কিংবা একক নেতার মতাদর্শের অধীনে না হয়ে সামগ্রিক অর্থে একটি কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠায় জামায়াতের সংস্কারপন্থীদের দল জনআকাঙ্ক্ষা বাংলাদেশ কাজ করে যাবে বলে জানিয়েছেন দলটির সমন্বয়ক মজিবুর রহমান মঞ্জু।

শনিবার (২২জুন) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের চট্টগ্রাম নাগরিক সংলাপের অংশ নিয়ে এক প্রশ্নের জবাবে ছাত্র শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি এ কথা বলেন।

তিনি বলেন, অনেকেই আমাদের বলছে আমাদের লক্ষ্য কি, আমাদের সামনে কে আছে, পেছনে কারা আছে। আমরা জামায়াতের বেশভূষা নিয়ে নতুন করে হাজির হলাম কিনা। আমরা তরুণ প্রজন্মের মধ্যে থেকেই আমাদের নেতৃত্ব তুলে আনব। আমরা পরিষ্কার করে বলছি, এটা কোনো ক্যাডারভিত্তিক রাজনৈতিক দল নয়, মেধাবীদের দল হবে জনআকাঙ্ক্ষা। এখানে অন্য দলগুলোর সাথে আমাদের পার্থক্য।

সংলাপে প্রশ্ন উত্তর পর্বে জামায়াত ছাড়ার কারণ, মুক্তিযুদ্ধকালীন অবস্থান এবং নতুন দল প্রতিষ্ঠার উদ্দেশ্য এবং কার্যকলাপ নিয়ে প্রশ্ন করেন উপস্থিত জনরা।

সংলাপে অংশ নিয়ে খালেদ মহিবুল্লাহ নামে এক শিক্ষার্থী ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন জামায়াতের বিরোধীতায় দলটিকে রাজাকারের দল হিসেবে বিবেচনা করেন কিনা জানতে চান।

এর উত্তরে মজিবুর রহমান মঞ্জু বলেন, আমি সাবেক যে দল করেছি সেখানে বলেছি জামায়াতে ইসলামি রাজনৈতিক কারণে তারা মুক্তিযুদ্ধকে সমর্থন করেননি, বিরোধীতা করেছে। একটি দলের রাজনৈতিক সিদ্ধান্ত সব সময় সঠিক হয় না, ভুলও হতে পারে। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে ভুল করে নাই এমন রাজনৈতিক দল নেই। আমরা বিষয়টিকে ষ্পষ্ট করার চেষ্টা করেছি। এক সময়ের ভুল যদি আপনারা (জামায়াত) স্বীকার করতে না পারেন তাহলে গোঁজামিলের এমন দল বাংলাদেশে টিকবে না। এক্ষেত্রে আমাদের কোনো দ্বিধা ও জড়তা নেই। আমরা বলছি-দেশ, ধর্ম নিয়ে বিতর্ক নেই। অনেক বিতর্ক আমরা করেছি, বিভেদ করেছে। এর অবসান চাই। আসুন সবাই একসাথে কাজ করি।

শহীদ জিয়া স্মৃতি পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান জাহাঙ্গীর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপ অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের রাজনীতির ভবিষ্যৎ ধারা: একটি প্রস্তাবনা শীর্ষক ধারণাপত্র উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ এনায়েত উল্লাহ পাটওয়ারী। সেখানে দলের বিভিন্ন কর্মসূচি ও পরিকল্পনার কথা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তাজুল ইসলাম, এবেলার সম্পাদক সুপ্রীতি কুমার মণ্ডল, নগর উন্নয়ন কমিটির কার্যকরী সদস্য জান্নাতুল ফেরদৌস, তরুণ উদ্যোক্তা ও রাজনীতিবিদ ইঞ্জিনিয়ার সোহাগ উদ্দিন বাবু, বিশিষ্টি ইসলামী চিন্তাবিদ মাওলানা আব্দুর রহমান চৌধুরীসহ প্রমুখ।

-সিভয়েস/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়