Cvoice24.com


চট্টগ্রাম বইমেলা- ২০২০ আয়োজনে গঠিত হচ্ছে পরিকল্পনা কমিশন

প্রকাশিত: ১৫:৩৩, ১৮ জুন ২০১৯
চট্টগ্রাম বইমেলা- ২০২০ আয়োজনে গঠিত হচ্ছে পরিকল্পনা কমিশন

ছবি সিভয়েস

সিটি মেয়র নাছির উদ্দিনের একান্ত উদ্যোগে সার্বজনীন নান্দনিক আয়োজনের সফলতাকে সামনে রেখে আগামী বছর আরো বৃহত্তর পরিসরে একুশে বইমেলা আয়োজনের প্রস্তুতি গ্রহণ করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এবারের মেলার সফলতা-ব্যর্থতার চুলচেরা বিশ্লেষণ করে আগামী ২০২০ সালে আধুনিক বইমেলা আয়োজনে এখন থেকে প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি। এই লক্ষ্যে  মেলার সার্বিক পরিকল্পনা বাস্তবায়নে একটি কমিশন গঠন করা হচ্ছে। গঠিত এই কমিশন আন্তর্জাতিক মানের সার্বজনীন বইমেলা আয়োজনে নানামুখী পরিকল্পনা বাস্তবায়নে কাজ করবে বলে জানা গেছে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় চসিক কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে সিটি মেয়র নাছির উদ্দিনের সাথে সৃজনশীল লেখক প্রকাশক পরিষদ মতবিনিময়ে মিলিত হয়েছেন। মতবিনিময়ে আগামী মেলা আয়োজনে পরিকল্পনা কমিশন গঠনের বিষয়ে আলোচনা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ব্যাপারে মেয়র বলেন, এবারের মেলার সফলতাকে সামনে রেখে আমাদেরকে আগামীতে আন্তর্জাতিক মানের বইমেলা আয়োজনের সার্বিক পরিকল্পনা গ্রহণ করতে হবে। একুশে বইমেলাকে কিভাবে আরো মানসম্পন্ন প্রজন্মের কাছে গ্রহণযোগ্য করে উপস্থাপন করা যায় সেলক্ষ্যে এখন থেকেই কাজ শুরু করতে হবে।

তিনি বলেন, এবারের মেলার অর্জিত সফলতা-ব্যর্থতা পর্যবেক্ষণ করে আগামী মেলা আয়োজনের পরিকল্পনা করতে হবে। এই লক্ষ্যে একটি পরিকল্পনা কমিশন গঠন করা হবে। কমিশন এখন থেকেই সফলতর মেলা আয়োজনে কাজ শুরু করবে।

এসময় তিনি একুশে বইমেলা-২০১৯ সফলভাবে সম্পন্ন করায় লেখক, প্রকাশক আয়েজকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া বলেন, আগামী মেলা আয়োজনে নানামুখী পরিকল্পনা গ্রহণের জন্য এখন থেকেই প্রস্তুতি নেয়া হচ্ছে। সকল প্রস্তুতি পরিকল্পনা বাস্তবায়নে একটি কমিশন গঠনের ব্যাপারে মেয়র মহোদয় নির্দশনা দিয়েছেন। সংশ্লিষ্ট সকলকে নিয়ে আলোচনার মাধ্যমে এই কমিশন গঠন করা হবে। কমিশনের সদস্য সংখ্যা আলোচনার মাধ্যমে নির্ধারিত হবে।

মতবিনিময়ে সৃজনশীল লেখক, প্রকাশক আয়োজকদের পক্ষে মাহবুবুল আলম, শাহ আলম নিপু,নগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, দৈনিক আজাদী সিনিয়র সহসম্পাদক অরুন দাশগুপ্তচট্টগ্রাম প্রেস ক্লাব সাবেক সভাপতি কলিম সরওয়ার, লেখক ও প্রকাশক জামাল উদ্দিন, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে ব্যবস্থাপনা পরিচালক নিতাই ভট্টাচার্য, বিএফইউজে যুগ্ম মহাসচিব রিয়াজ হায়দার, চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, শিল্পকলা একাডেমি’র সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাবুসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

-সিভয়েস/ইউডি/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়