Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


'রোগীদের আর বিদেশ যেতে হবেনা, ইম্পেরিয়ালে চিকিৎসা সম্ভব'

প্রকাশিত: ১০:৪২, ১৫ জুন ২০১৯
'রোগীদের আর বিদেশ যেতে হবেনা, ইম্পেরিয়ালে চিকিৎসা সম্ভব'

ডা. দেবী প্রসাদ শেঠী

আন্তর্জাতিক খ্যাতিমান হৃদরোগ বিশেষজ্ঞ ও ভারতের নারায়ণা হেলথের চেয়ারম্যান ডা. দেবী প্রসাদ শেঠী বলেছেন, চিকিৎসার জন্য রোগীদের আর বিদেশ যেতে হবেনা, ইম্পেরিয়ালে চিকিৎসা সম্ভব। প্রতিবছর ভালো চিকিৎসার জন্য বাংলাদেশের মানুষ ভারত, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন জায়গায় যাচ্ছে। এর সংখ্যাও দিনদিন বৃদ্ধি পাচ্ছে। ইম্পেরিয়াল হাসপাতাল প্রতিষ্ঠার ফলে এমন প্রবণতা অনেকাংশে হ্রাস পাবে বলে আশাবাদী। এ হাসপাতাল বাংলাদেশের সঠিক ও উন্নত স্বাস্থ্য সেবার নতুন সংযোজন বলেও মনে করি।

শনিবার (১৫ জুন) সকাল ১১টায় নগরীর পাহাড়তলী চক্ষু হাসপাতালের পাশে প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ইম্পেরিয়াল হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খ্যাতিমান এই চিকিৎসক এসব কথা বলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড চেয়ারম্যান ও চিটাগাং আই ইনফারমারি এন্ড ট্রেনিং কমপ্লেক্সের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন।

বিশেষ অতিথি ছিলেন, মিরসরাই আসনের সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. রবিউল হোসেন বলেন, উন্নতমানের স্বাস্থ্য সেবার অপ্রতুলতায় বহু সংখ্যক রোগী বিদেশ যেতে বাধ্য হচ্ছে, তাদের ও তাদের পরিবারের আর্থিক, শারীরিক এবং মানসিক চাপের মুখে পড়তে হয়। এ অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্যই এ হাসপাতালটি প্রতিষ্ঠা করা হয়েছে। সরকারও স্বল্পমূল্যে জায়গা দিয়ে এ কাজকে সহজতর করে দিয়েছে।

তিনি বলেন, ইম্পেরিয়াল হাসপাতালে সব ধরণের চিকিৎসা সেবা রয়েছে। যা অন্য কোন হাসপাতালে নেই। বিত্তবান থেকে শুরু করে সব ধরণের রোগীরা চিকিৎসা সেবা পাবেন। একজন রোগী ভর্তি থেকে শুরু করে সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করা পর্যন্ত হসপিটালিটি বিভাগের মাধ্যমে যাবতীয় সেবা প্রদানের ব্যবস্থা রয়েছে। তাই চিকিৎসক, নার্স, মেডিকেল টেকনিশিয়ান ও দক্ষ মানবসম্পদ তৈরিতে প্রশিক্ষণসহ আবাসিক ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও অসচ্ছল লোকদের জন্য ১০ শতাংশ চিকিৎসা সুবিধাসহ দূরবর্তী দর্শনার্থী থাকার জন্য আবাসন সুযোগ বিদ্যমান রয়েছে।

তিনি বলেন, সাত একর জমির উপর যাবতীয় আনুষাঙ্গিক সেবা সম্বলিত পাঁচটি ভবন নিয়ে মোট ৬ লক্ষ ৬০ হাজার বর্গফুট জায়গায় হাসপাতালটি প্রতিষ্ঠিত হয়েছে। এখানে সংক্রমণ নিয়ন্ত্রণ রোগীদের নিরাপত্তা এবং কর্মীদের নিরাপত্তা এ তিনটি বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে। উন্নতমানের সার্বক্ষণিক ইমার্জেন্সি সেবা এবং কার্ডিয়াক, নিউরো অর্থোপেডিক ও গাইনি অবস ইত্যাদি সম্বলিত ১৪টি মডিউলার অপারেশন থিয়েটার, ৬টি নার্স স্টেশন ও ৬২ টি কনসালট্যান্ট রুম সম্বলিত বহির্বিভাগ এবং আধুনিক গুণগতমান সম্পন্ন ৫৮টি ক্রিটিক্যাল কেয়ার বেড, নবজাতকের জন্য ৪৪ শয্যা বিশিষ্ট নিওনেটাল ইউনিট এবং ৮টি পেডিয়াট্রিক আইসিইউ স্থাপন করা হয়েছে।

সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ইম্পেরিয়াল হাসপাতাল বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করবে বলে আশা রাখি এবং এর সাথে জড়িত যারা রয়েছেন তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।

এসময় হাসপাতালের সিইও ড. হেনসেন, ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌস চৌধুরীসহ চিকিৎসক, নার্স ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

-সিভয়েস/এমআইএম/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়