Cvoice24.com

চেক প্রতারণা মামলা
আবাসন ব্যবসায়ীকে কারাদণ্ড

প্রকাশিত: ১৬:৪৮, ৩০ মে ২০১৯
আবাসন ব্যবসায়ীকে কারাদণ্ড

চেক প্রতারণা মামলায় আবাসন নির্মাতা প্রতিষ্ঠান জেড জেরিন প্রপার্টিজের স্বত্বাধিকারী মো. জসিম উদ্দিনকে এক বছরের কারাদন্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে চেকের সমপরিমাণ (২০ লাখ টাকা) অর্থদন্ডও দেওয়া হয়েছে।

গত বুধবার (২৯ মে) চট্টগ্রাম যুগ্ম মহানগর দায়রা জজ (৭ম) আদালতের বিচারক আফরোজা জেসমিন কলি এই রায় ঘোষণা করেন।

আদালত সূত্রে জানা যায়, আবাসন নির্মাতা প্রতিষ্ঠান জেড জেরিন প্রপার্টিজের নির্মাণাধীন বিভিন্ন মার্কেট থেকে দোকানের পজিশন কিনেন সাতকানিয়া উপজেলার ওমর ফারুকের পরিবারের লোকজন। সেই সুবাধে বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ওমর ফারুকের সাথে জেড জেরিন প্রপার্টিজের স্বত্বাধিকারী মো. জসিম উদ্দিনের সাথে ভালো সম্পর্ক তৈরি হয়। সম্পর্কের ভিত্তিতে ব্যবসায় বিনিয়োগ বাড়াতে ওমর ফারুকের কাছ থেকে ২০ লাখ ধার নেয় জসিম উদ্দিন। ধারের ২০ লাখ টাকা চেকের মাধ্যমে পরিশোধ করার কথা ছিল। কিন্তু জসিম উদ্দিনের দেয়া চেকগুলো ব্যাংকে জমা দেয়ার পর অপর্যাপ্ত তহবিলের কারণে ডিজনার হয়।

পরে বিভিন্ন সময় টাকা উদ্ধারের চেষ্টা করে পাওনা টাকা পরিশোধ করেনি জসিম উদ্দিন। এরপর টাকা আদায়ে লিগ্যাল নোটিশ দেওয়ার পরও টাকা পরিশোধ করে এই আবাসন ব্যবসায়ী। পরে টাকা আদায়ে ২০১৮ সালের ফেব্রুয়ারি তাঁর বিরুদ্ধে চেক প্রতারণা মামলা দায়ের করা হয়। মামলা নম্বর সি আর ২৯৪/১৮। দীর্ঘ দেড় বছর পর গত বুধবার আদালত এই মামলার রায় ঘোষণা করেন। কারাদন্ড প্রাপ্ত আসামি জসিম উদ্দিনের বাড়ি সাতকানিয়া উপজেলার কড়াইয়া নগর গ্রামে।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী এপিপি আব্দুল কাইয়ুম বলেন, আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আদালত তাঁর বিরুদ্ধে এক বছরের কারাদন্ড দিয়েছেন। একইসঙ্গে চেকের সমপরিমান অর্থাৎ ২০ লাখ টাকা অর্থদন্ড দিয়েছেন। মামলা দায়েরের শুরু থেকে আসামি মো. জসিম উদ্দিন পলাতক রয়েছেন।

বাদিপক্ষে মামলা পরিচালনা করেন এ্যাডভোকেট জিয়া হাবিব আহসান, এ্যাডভোকেট শরীফ উদ্দিন, এ্যাডভোকেট এইচ এম জসিম উদ্দিন, এ্যাডভোকেট দেওয়ান ফিরোজ, এ্যাডভোকেট সাইফুদ্দীন খালেদ, এ্যাডভোকেট হাসান আলী, এ্যাডভোকেট বদরুল হাসান।

-সিভয়েস/এনএইচ/এসএ

আদালত প্রতিবেদক  

সর্বশেষ

পাঠকপ্রিয়