Cvoice24.com


পানিবন্দি অক্সিজেনবাসীদের দেখার কেউ নেই!

প্রকাশিত: ০৭:২০, ২৭ মে ২০১৯
পানিবন্দি অক্সিজেনবাসীদের দেখার কেউ নেই!

ছবি: মিনহাজ ঝন্টু

নগরীর অক্সিজেন এলাকার বাসিন্দারা টানা পাঁচদিন পানিবন্দি রয়েছেন । ব্যস্ততম এ এলাকাটিতে পানি জমে থাকার কারণে চরম ভোগান্তিতে পড়েছে উত্তর চট্টগ্রামের চার উপজেলা এবং পার্বত্য এলাকার বাসিন্দারা। পানি জমে থাকায় চরম আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে এলাকার ব্যবসায়ীদের।  বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরে বারবার জানালেও পানিবন্দি মানুষকে মুক্ত করতে কার্যত কোন ব্যবস্থা গ্রহণ না করার অভিযোগ করেছেন স্থানীয়রা।

জানা গেছে, গত বৃহস্পতিবার (২৩ মে )  থেকে অক্সিজেন এলাকার পশ্চিম পাশ এলাকা তথা হাটহাজারী সড়কের মুখের বিশাল অংশজুড়ে পানি জমে। সময়ের ব্যবধানে সেই পানি হাঁটু পরিমাণ হয়ে যায়। পানিবন্দি হয়ে পড়েন সেখানকার মানুষ। পরদিন শুক্রবার রাতে টানা বৃষ্টি শুরু হয়। বৃষ্টিতে পুরো এলাকা তলিয়ে যায়। হাঁটু পরিমাণ পানি কোমর পানিতে রূপ নেয়। আজ সোমবার এ অবস্থার পাঁচদিন পার হলেও এখনো সেখানে জমে আছে হাঁটু  পানি।

স্থানীয় প্রকৌশলী আবসার উদ্দিন বলেন, অক্সিজেন থেকে হাটহাজারী এবং পার্বত্য এলাকায় যাতায়াতের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সড়ক। এ সড়কের পাশে নালাগুলো দীর্ঘদিন পরিষ্কার না করায় পানি জমে যায়। পানি কোনোদিকে  যেতে না পেরে সড়কে প্রবেশ করে পুরো এলাকাকে পানিবন্দি করে ফেলে। এতে এলাকার মানুষকে নিত্যদিনের জীবনযাত্রায় চরম সমস্যায় পড়তে হচ্ছে।

অক্সিজেন মোড়ের ‘মা ফল বিতানের' মালিক রফিক উদ্দিন সিভয়েসকে বলেন, আজ পাঁচদিন ধরে আমরা অসহনীয় দুর্ভোগের মধ্যে আছি। আমাদের মুক্ত করতে কেউ এগিয়ে আসছে না। আমরা চরম ব্যবসায়িক ক্ষতির মুখে পড়ে গেছি।

অক্সিজেন এলাকার বাসিন্দা মিনহাজ উদ্দিন বলেন, গত বৃহস্পতিবার নালার পানি এসে সড়কে জলজট তৈরি করে। পরদিন রাতে টানা বৃষ্টি হওয়ায় অক্সিজেন মোড় এলাকা পুরো পানিতে তলিয়ে যায়। পাঁচদিন পর আজকে দুপুরেও হাঁটু পরিমাণ পানি। পানি চলাচলের জন্য নালাগুলো সংস্কার না করায় পানি অন্যত্র যাওয়ার সুযোগ নেই।  এলাকার বাসিন্দারা পানিবন্দি অবস্থায় কষ্টকর দিন পার করছে।

জলাবদ্ধতা নিরসন প্রকল্পের পরিচালক আহমদ মঈনুদ্দীন সিভয়েসকে বলেন, শুক্রবার টানা বৃষ্টিতে নগরে জলবদ্ধতা তৈরি হয়েছে সত্য। কিন্তু এ স্থায়িত্ব ছিলো অনেক কম। আধঘণ্টা থেকে এক ঘণ্টার মধ্যে পানি নেমে গেছে। আমরা পুরো শহরের খালগুলো পরিষ্কার করার কারণে নগরবাসীকে জলাবদ্ধতা থেকে দ্রুত মুক্তি দিতে পেরেছি। 

কিন্তু অক্সিজেন এলাকার হাটহাজারী সড়কের পাশে নালাগুলো অনেক ছোট। যে পরিমাণ পানি সেখান দিয়ে যাওয়ার কথা তার তুলনায় এটি যথেষ্ট নয়। আমরা নালাটি বড় করার জন্য পরিকল্পনা হাতে নিয়েছি। পুরো পরিকল্পনা করে ভূমি অফিসকে জমা দিয়েছি। ভূমি অফিস আমাদের জমি বুঝিয়ে দিলে প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন করা সম্ভব হবে। আশা করছি আগামী দুই তিনমাসের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হবে।
অক্সিজেন এলাকা পাঁচদিন পানিবন্দি থাকার কথা উল্লেখ করলে তিনি বলেন, আমার কাছে এমন সংবাদ নেই। খবর নিয়ে এখনি সেখানে লোক পাঠাব।

সিভয়েস/আই
 

মুহাম্মদ নাজমুল হাসান

সর্বশেষ

পাঠকপ্রিয়