Cvoice24.com


“সেইলর দৃষ্টি চিটাগাং ওপেন” ডিবেট চ্যাম্পিয়নশীপের উদ্বোধন

প্রকাশিত: ১৫:২১, ২৫ মে ২০১৯
“সেইলর দৃষ্টি চিটাগাং ওপেন” ডিবেট চ্যাম্পিয়নশীপের উদ্বোধন

দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ও ইপিলিয়ন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান সেইলর এর পৃষ্ঠপোষকতায় চট্টগ্রামে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে উন্মুক্ত বিতর্ক প্রতিযোগিতা  “সেইলর দৃষ্টি চিটাগাং ওপেন”। জাতীয় পর্যায়ের প্রাক্তন ও বর্তমান বিতার্কিকদের অংশগ্রহণে এ ধরণের বিতর্ক প্রতিযোগিতা এই প্রথমবারের মত চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

গতকাল শুক্রবার  সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন সরকারী হিসেব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ওয়াশিকা আয়শা খান এমপি। অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু। 

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে  অনুষ্ঠানে বক্তব্য রাখেন দৃষ্টির সহ সভাপতি ও প্রতিযোগিতার আহবায়ক বনকুসুম বড়ুয়া নুপুর, দৃষ্টি সাধারণ সম্পাদক সাবের শাহ, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্না ও সাংগঠনিক সম্পাদক কাজী আরফাত।
 
প্রতিযোগিতা উদ্বোধন করতে গিয়ে ওয়াশিকা আয়শা খান এমপি বলেন, দৃষ্টি এখন উজ্বল তারুণ্যে, তারা গত ২৭ বছর ধরে চট্টগ্রামের সংস্কৃতি অঙ্গনকে দেশবাসীর সামনে নানা আয়োজনের মাধ্যমে তুলে ধরেছে।  সেই স্বৈরাচারি বিরোধী আন্দোলন থেকে আজ পযর্ন্ত তাদের সকল কর্মকান্ডে দেশের প্রতি ভালোবাসার প্রতিফলন ঘটেছে।

তিনি বলেন, বিতর্ক যারা করে তারা কখনো পুরোনো হয় না, তাদের শুভবুদ্ধির চর্চা সারা জীবন থাকে। বিতর্কের মাধ্যেমে আমাদের যৌক্তিক মানুষ খুজে নিতে হবে এই আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, স্বাধীনতার ঘোষণা নিয়ে এবং স্বাধীনতার শহীদদের সংখ্যা নিয়ে যে ভাবে আমাদের কেউ কেউ লিপ্ত থাকে তা থেকে বের হয়ে আমাদের নতুন প্রজন্ম সঠিক ইতিহাস ও দেশ প্রেমে উদ্বুদ্ধ করতে হবে।        

নাট্যজন সাইফুল আলম বাবু বলেন, পাওয়া না পাওয়ার হিসেব না করে আমাদের নতুন প্রজন্মকে এগিয়ে যেতে হবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলার লক্ষ্য নিয়ে।   

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল বলেন, দৃষ্টি চট্টগ্রাম সবসময় নতুন কিছু করার জন্য অপেক্ষায় থাকে। আজকের এই বিতর্ক আযোজন তা একটি উকৃষ্ট উদাহরণ। দেশের সেরা বিতার্কিদের সাথে একই দলে হয়ে বিতর্ক করছে নতুন বিতার্কিরা।  


 
উলেখ্য, জাতীয় পর্যায়ের ১৬ জন প্রাক্তন বিতার্কিক ও বর্তমানের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৫৬ জন বিতার্কিকদের সমন্বয়য়ে ২৪টি দল এই উন্মুক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। এই প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি, ইষ্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়, সার্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আইআইইউসি, চট্টগ্রাম মেডিকেল কলেজ, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়,

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলস, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইষ্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, নটরডেম কলেজ, মাওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম কলেজ, হাজী মুহাম্মদ মহসীন কলেজ, সরকারী সিটি কলেজ, সরকারী কমার্স কলেজ,

বাংলাদেশ নৌবাহিনী কলেজ এর মত নামকরা প্রতিষ্ঠানের প্রাক্তন ও বর্তমান বিতার্কিকরা এই প্রতিযোগিতায় বিতর্কযুদ্ধে লিপ্ত হছে। এই প্রতিযোগিতার প্রধান আকর্ষণ হচ্ছে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের যেকোন তিনজন বিতার্কিকের সমন্বয়ে বিতর্ক দল গঠনের সুযোগ। অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় অনলাইন আবেদনের মাধ্যমে প্রাপ্ত ৮০টি দল হতে নির্বাচিত ২৪টি দল নিয়ে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। 

সিভয়েস/এএস
 

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়