Cvoice24.com


চট্টগ্রাম শিক্ষাবোর্ড: একাদশে ভর্তির আবেদন ৬ লাখ ২৫ হাজার

প্রকাশিত: ১১:০৫, ২৫ মে ২০১৯
চট্টগ্রাম শিক্ষাবোর্ড: একাদশে ভর্তির আবেদন ৬ লাখ ২৫ হাজার

একাদশে ভর্তির জন্য শিক্ষার্থীরা পছন্দক্রম অনুসারে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে বিভিন্ন কলেজে ৬ লাখ ২৫ হাজার আবেদন করেছে। মোট শিক্ষার্থী লাখ ২২ হাজার ৩৬ জন। এরমধ্যে নগরীর ছয়টি সরকারি কলেজে আবেদন জমা পড়েছে ৯৭ হাজার ৩৪৪টি।

অনলাইন এসএমএস এর মাধ্যমে শিক্ষার্থীরা ভর্তির জন্য এসব আবেদন করেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্র জানায়, মোট আবেদন লাখ ২২ হাজার ২৬টি আবেদন। তার মধ্যে অনলাইনে আবেদন  লাখ হাজারের মত শিক্ষার্থী। বাকি  ১৩ হাজারের মত শিক্ষার্থীএসএমএস মাধ্যমে আবেদন করেছে। আগামী ১০ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

চলতি বছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাস করেছে লাখ ১৬ হাজার ৮৫১ জন শিক্ষার্থী। আর ভর্তির জন্য আবেদন করেছে লাখ ২২ হাজার ৩৬ জন শিক্ষার্থী।

অতিরিক্ত শিক্ষার্থীদের মধ্যে  ঢাকা, কুমিল্লা, যশোর, কারিগরি শিক্ষা, মাদ্রাসা বোর্ডসহ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং গত বছর উত্তীর্ণ হওয়া অনেক শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক মো. জাহেদুল হক।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্র জানায়, নগরীর মূল ছয়টি সরকারি কলেজে আবেদন জমা পড়েছে ৯৭ হাজার ৩৪৪টি। কলেজগুলো হচ্ছে- চট্টগ্রাম সরকারি কলেজ, সরকরি হাজী মুহাম্মদ মহসিন কলেজ, চট্টগ্রাম সরকারি সিটি কলেজে, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ, সরকারি কমার্স কলেজ বাকলিয়া সরকারি কলেজ। এরমধ্যে সরকারি সিটি কলেজে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে। সেখানে হাজার ৯৬৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৮ হাজার ৮০০টি। তবে কলেজের দিবা বৈকালিক শাখায় ৩৫ হাজার ৩৫০টি পছন্দক্রম দিয়েছে। সরকারি সিটি কলেজে মোট আসনের মধ্যে বিজ্ঞানে বিভাগে ৫৮৫, ব্যবসায় শিক্ষা শাখায় ৭৩০ এবং মানবিকে ৬৫০টি আসন রয়েছে।

এরপর রয়েছে সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ। এই কলেজে মোট আবেদন জমা পড়েছে ২১ হাজার ৪১১টি। কলেজের মোট আসন সংখ্যা হাজার ৬৫০টি। এর মধ্যে বিজ্ঞান ব্যবসায় শিক্ষা শাখায় ৬০০ করে হাজার ২০০ এবং মানবিকে ৪৫০টি আসন রয়েছে।

চট্টগ্রাম সরকারি কলেজে আবেদন পড়েছে ১৭ হাজার ২৬৩টি। সেখানে মোট আসন রয়েছে ৯৫০টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৬০০ এবং মানবিকে ৩৫০টি আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে আবেদন করেছে ১২ হাজার ১৭৬ জন শিক্ষার্থী। এই কলেজে তিন শাখায় মোট আসন রয়েছে হাজার ২৫০টি। এর মধ্যে বিজ্ঞান ব্যবসায় শিক্ষা শাখায় ৪৫০টি করে ৯০০ এবং মানবিকে ৩৫০টি আসন রয়েছে।

বাকলিয়া সরকারি কলেজে মোট আবেদন জমা পড়েছে ১৫ হাজার ৭০২টি। এই কলেজে আসন সংখ্যা হাজার ৬০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৩০০, ব্যবসায় শিক্ষা শাখায় ৫১০ এবং মানবিকে ২৫০টি আসন রয়েছে। সরকারি কমার্স কলেজের ব্যবসায় শিক্ষা শাখার ৮৫০ আসনের বিপরীতে হাজার ৯৯২টি আবেদন জমা পড়েছে।

এছাড়া, চট্টগ্রাম ক্যান্টমমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে আবেদন করেছে হাজার ৩৮২টি।

হাজেরা তজু ডিগ্রি কলেজে আবেদন জমা পড়েছে ১০ হাজার ৮৫৩টি। ইস্পাহানী স্কুল এন্ড কলেজে আবেদন করেছে হাজার ১৫৫টি। চট্টগ্রাম মডেল স্কুল এন্ড কলেজে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা মানবিক শাখায় মোট আসন রয়েছে ৭৭৫টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছে হাজার ৫৬৯টি। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এন্ড কলেজের বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮০ করে মোট ১৬০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে হাজার ৩৯৮টি। বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) স্কুল এন্ড কলেজে আবেদন করেছে হাজার ৭২৮টি। বিএফ শাহীন কলেজে আবেদন করেছে হাজার ৮৪৪টি।

-সিভয়েস/এমআই/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়