Cvoice24.com


দেশে এখন আইনী সন্ত্রাস চলছে: আমির খসরু

প্রকাশিত: ১৪:৩৪, ২২ মে ২০১৯
দেশে এখন আইনী সন্ত্রাস চলছে: আমির খসরু

ছবি সিভয়েস

দেশের মানুষ ভালো নেই। সরকারের অন্যায়, অত্যাচার, জুলুমের বিরুদ্ধে সোচ্চার যে কোন রাজনীতিবিদ সাধারণ মানুষকে কঠিন সময় পার করতে হচ্ছে। দেশে এখন আইনী সন্ত্রাস চলছে বলে মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

বিএনপির প্রতিষ্ঠাতা, সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের ৩৮ তম মৃত্যু বার্ষিকী ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। আজ বুধবার (২২ মে) জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এই অনুষ্ঠানের আয়োজন করে।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বর্তমান সরকার একের পর এক অন্যায় করতে করতে তারা ন্যায়-অন্যায়ের ফারাক ভুলে গেছে। গায়ের জোরে যা ইচ্ছে তাই করছে। জনগণের ইচ্ছে অনিচ্ছের কোন দাম দিচ্ছে না। বিরোধী শক্তিকে দমন পীড়নের মাধ্যমে একদলীয় শাসন কায়েম করে চলেছে। বাংলাদেশের স্বাধীনতার সঠিক সুফল থেকে জনগণকে বিচ্ছিন্ন করে রেখেছে।

বেগম জিয়ার মুক্তি প্রসঙ্গে তিনি বলেন, এই সরকার দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী, গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আকাশচুম্বি জনপ্রিয়তাকে ভয় পায়। তাঁকে জনগণ থেকে বিচ্ছিন্ন করতে না পেরে একের পর এক হাস্যকর মামলা দিয়ে সাজা প্রদান করা হচ্ছে। যারা হাজার কোটি টাকা দুর্নীতি লোপাট করছে তাদের জামিন হয় আর মিথ্যে মামলায় তিনবারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার জামিন হয়না। দেশের সব মানুষ জানে একটি নির্দিষ্ট জায়গা থেকে খালেদা জিয়ার জন্য আলাদা অঘোষিত আইন তৈরি হয়। এভাবে চলতে পারেনা। দেশের মানুষ এভাবে অসহ্য অতিষ্ঠ হয়ে উঠেছে। যে কোন সময় গণবিস্ফোরণ ঘটবে। তখন কারো পালানোর পথ থাকবে না।

আন্দোলন বিষয়ে সাবেক  মন্ত্রী বলেন, আমরা দেশের আইনকে শ্রদ্ধা সম্মান করি। সরকার অন্যায় ভাবে আমাদের লক্ষ লক্ষ নেতা কর্মীকে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করলেও আমরা আইনের প্রতি শ্রদ্ধা রেখে আদালতে নিয়মিত আইনী মোকাবেলা করছি। কিন্তু আমাদের দেয়ালে পীঠ ঠেকে গেছে। আইনের মাধ্যমে যদি বেগম খালেদা জিয়ার মুক্তি না হয় তাহলে আইনী সস্ত্রাস মোকাবেলায় রাজপথ হবে আমাদের একমাত্র উপায়।

বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এড. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন।

তিনি বলেন, বর্তমান সরকারের মন্ত্রী এবং সিনিয়র নেতৃবৃন্দ একেক সময় একেক কথা বলেন। তারা বলেন, বিএনপির নাকি ভ্যানিশ হয়ে গেছে, অস্তিত্বহীন হয়ে গেছে। আমার প্রশ্ন বিএনপি যদি অস্তিত্বহীন দল হয় তাহলে রাতের আঁধারে কেন ভোট নেন? মূলত বিএনপির জনপ্রিয়তাকে ভয় পায় বর্তমান সরকার। সেজন্য অবৈধভাবে রাষ্ট্রের বিশেষ বাহিনীগুলোকে ব্যবহার করে দেশের গণতন্ত্রকে হত্যা করে এক নায়কতন্ত্র কায়েম করতে চায়।

সরকারের শীর্ষ স্থানীয় এক নেতার কথা উদ্ধৃতি করে ব্যারিস্টার খোকন বলেন, আওয়ামী লীগের একজন সিনিয়র নেতা বলেন- টাকা থাকলে এখন সব কেনা যায়, পুলিশ কেনা যায়, আইন কেনা যায়। তার এই বক্তব্যই প্রমাণ করে বর্তমানে দেশের লক্ষ লক্ষ মানুষকে কিভাবে অবৈধভাবে আইনের আওতায় এনে হয়রানী এবং নির্যাতন করা হচ্ছে।

আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক এড. মো. জহুরুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাবেক মন্ত্রী দক্ষিণ জেলা বিএনপির সভাপতি আলহাজ্ব জাফরুল ইসলাম চৌধুরী, আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. মো. কবির চৌধুরী, চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি এস.এম বদরুল আনোয়ার, চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. নাজিম উদ্দিন চৌধুরী, আইনজীবী সমিতির সাবেক পাঠাগার সম্পাদক এড. নুরুল করিম এরফান।

-সিভয়েস/এনএইচ/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়