Cvoice24.com


পাখির জন্য ঘর বানাচ্ছেন হাজারী

প্রকাশিত: ১২:০৮, ২২ মে ২০১৯
পাখির জন্য ঘর বানাচ্ছেন হাজারী

নগরীর কোতোয়ালী থানা এলাকায় পাখিদের অভয়াশ্রম হিসেবে গড়ে তোলা হয়েছে। গাছে গাছে হাঁড়ি বেঁধে দিয়ে পাখিদের জন্য এ অভয়াশ্রম বানানো হয়। সেখানে পানি-খাবার সরবরাহ করে পাখিদের নিরাপদ আবাসস্থল গড়ে তোলার চেষ্টা চলছে।

বুধবার সকালে সিটি কর্পোরেশনের আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল হাজারীর উদ্যোগে এ কার্যক্রম শুরু হয়।

এ সময় কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন উপস্থিত ছিলেন।

কাউন্সিলর জহরলাল হাজারী জানান, প্রাথমিক পর্যায়ে কোতোয়ালী থানার আশপাশে ও কোতোয়ালী মোড় থেকে লালদিঘী পর্যন্ত সড়কে থাকা গাছগুলোকে পাখির অভয়াশ্রম হিসেবে গড়ে তোলার জন্য ৫০টি হাঁড়ি বসানো হয়েছে। দ্বিতীয় পর্যায়ে আরো বসানো হবে।

তিনি বলেন, আন্দরকিল্লা এলাকায় পাখি সংরক্ষণ, প্রজনন ও নিরাপদ বাসস্থান গড়ে তোলার লক্ষ্যে উদ্যোগ নিয়েছি। আজ প্রথম পর্যায়ে কোতোয়ালী মোড় ও থানার আশপাশে বিভিন্ন গাছের ডালে বেঁধে দেওয়া হয়েছে ৫০টি মাটির হাঁড়ি। যাতে হাঁড়িতে পাখিরা এসে আশ্রয় নিতে পারে।

তিনি বলেন, ডিসি হিল, সিএমপি কমিশনারের কার্যালয়, আইল্যান্ডসহ আমার পুরো এলাকায় যেখানে সুযোগ আছে, গাছে মাটির হাঁড়ি বসিয়ে দেব। অপরিকল্পিতভাবে কিছু গাছ লাগানো হয়েছে যেখানে পাখি বাসা বাঁধে না। এসবও আমরা বিবেচনায় নিয়েছি। এ ছাড়া সেখানে পাখিদের জন্য পানি ও পর্যাপ্ত খাবার সরবরাহও করা হবে। রাস্তার মোড়ে কবুতরের জন্য খাবারের ব্যবস্থাও করবো।

কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, কোতোয়ালী থানার আশপাশে পাখির জন্য অভয়াশ্রম সৃষ্টির এ উদ্যোগ খুবই প্রশংসনীয়। আমি এই উদ্যোগকে সাধুবাদ জানাই।

-সিভয়েস/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়