Cvoice24.com


যেভাবে ছাত্রলীগের কমিটির বিবাদে জড়িয়ে গেল ‘নওফেলের’ নাম

প্রকাশিত: ১১:২২, ২১ মে ২০১৯
যেভাবে ছাত্রলীগের কমিটির বিবাদে জড়িয়ে গেল ‘নওফেলের’ নাম

সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ছাত্রলীগ নেত্রী রিমার সঙ্গে পরিচয় হয় ওসমানের। ওসমান ‘Md Efan’ নামে একটি আইডি চালাতো। আইডিতে সে পদস্থ রাজনৈতিক নেতা-কর্মীদের যোগ করে। রিমার সাথে নিয়মিত বিভিন্ন বিষয়ে কথা হতো ওসমানে। ওসমান শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের ছোট ভাই বলে পরিচয় দেয় রিমাকে।

এক সময় ওসমান ছাত্রলীগ নেত্রী রিমাকে জানায়, শিক্ষা উপমন্ত্রী নওফেল রিমার সঙ্গে কথা বলতে চায়। নওফেলের সঙ্গে কথা বলার জন্য ওসমান রিমাকে ‘০১৮১২৭৬১৭০৩’ নম্বরটি দেয়। যেটি মূলত ওসমান নিজেই ব্যবহার করে। ওসমান থেকে নম্বর নিয়ে রিমা ঐ নম্বরে ফোন দিলে ওসমান নওফেলের কন্ঠ নকল করে রিমার সাথে কথা বলে। মাঝে-মাঝে এ নম্বরে ফোন দিয়ে 'নকল নওফেলের' সাথে কথা বলতো রিমা। 

গত ১৮ মে রাতে শ্রাবণীর উপর হামলা হওয়ার পর রিমা ‘নকল নওফেলকে’ এ হামলার ব্যাপারে জানায়। তখন ‘নওফেল’ সেজে কথা বলা ওসমান রিমাকে বলে শ্রাবণীর উপর হামলার বিষয়ে তার সাথে প্রধানমন্ত্রীর কথা হয়েছে। সে শ্রাবণীর সাথে কথা বলতে চায়। তার পরামর্শে রিমা শ্রাবণীকে তার সাথে টেলিফোনে কথা বলিয়ে দেয়। 

নওফেল সেজে শ্রাবণীকে ফোন দেওয়ার ঘটনার এমনই বর্ণনা দিয়েছে এই প্রতারণার দায়ে অভিযুক্ত ওসমান (২৬)। 

মঙ্গলবার (২১ মে) কোতোয়ালী থানায় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব তথ্য জানান অতিরিক্ত উপ-কমিশনার শাহ মো. আব্দুর রউফ। 

রোববার (১৯ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে শ্রাবণী দিশা অভিযোগ করেন নওফেলের নাম করে ফোন করে তাকে অপহরণের চেষ্টা করা হয়েছে। এ ঘটনায় তিনি শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন বলেও জানান।

শ্রাবণীর এ অভিযোগের প্রেক্ষিতে ছাত্রলীগের কমিটিকে ঘিরে চলমান পরিস্থিতির সাথে জড়িয়ে যায় শিক্ষা উপমন্ত্রী নওফেলের নামও। এই অভিযোগকে কেন্দ্র করে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম নেয়। পরে জানা যায়, যে সময়ে শ্রাবণীকে ফোন দেওয়ার কথা বলা হচ্ছে ঐ সময়ে সরকারি সফরে দেশের বাইরে ছিলেন নওফেল।
ওসমান এ বছরের জানুয়ারি থেকে এভাবে শিক্ষা উপমন্ত্রী সেজে বিভিন্ন জনকে কল দিয়ে আসছিল বলেও জানান এডিসি রউফ। তিনি বলেন, এর আগে এ বছরের ১০ মার্চ একইভাবে জাতীয় শ্রমিকলীগ নেতা কাজী মাহবুবুল হক এটলিকে কল করে নওফেল পরিচয়ে কথা বলে সে। সেসময় এটলির কাছে পাঁচ লাখ টাকা চাঁদা দাবি করে ওসমান। 

যে নম্বর থেকে নওফেল সেজে বিভিন্ন জনকে ফোন দেয় ওসমান সেই নম্বরটিতে সে ইমু আইডি খুলেছে নওফেলের ছবি ও নাম ব্যবহার করে। এমনকি ট্রুকলারে সেই নম্বর সার্চ করলে নওফেলের নাম আসছে। সবাই যাতে বিশ্বাস করে যে এ নম্বর নওফেলের সেজন্য এই কৌশল অবলম্বন করেছে বলে পুলিশকে জানিয়েছে ওসমান। 

সোমবার (২০ মে) রাতে অভিযান চালিয়ে ডবলমুরিংয়ের ঈদগাহ কাঁচা রাস্তার মাথা এলাকা থেকে ওসমানকে গ্রেফতার করে কোতোয়ালী থানা পুলিশ। 

অন্যদিকে, শিক্ষা উপমন্ত্রীর নাম ভাঙিয়ে শ্রাবণী দিশার সঙ্গে প্রতারণার খবর প্রকাশ পেলে চট্টগ্রামে উপমন্ত্রীর ব্যক্তিগত সহকারী নাজিউর রহমান শিকদার অনীক কোতোয়ালী থানায় অভিযোগ দায়ের করেন। এরপরই পুলিশ অভিযান চালিয়ে গ্রেফতার করেছে ওসমানকে।

-সিভয়েস/এআরটি/এএইচ/এমএম

সিভয়েস প্রতিবেদক 

সর্বশেষ

পাঠকপ্রিয়