Cvoice24.com


কিছু এলাকায় ওয়াসার পানি সংকট, চসিক সভায় ক্ষোভ

প্রকাশিত: ০৯:০৭, ২১ মে ২০১৯
কিছু এলাকায় ওয়াসার পানি সংকট, চসিক সভায় ক্ষোভ

চসিক সাধারণ সভা

নগরীর উত্তর আগ্রাবাদ, দক্ষিণ আগ্রাবাদ, হালিশহর, দক্ষিণ হালিশহর,দেওয়ান বাজার, দক্ষিণ বাকলিয়া, বাকলিয়াসহ সংশ্লিষ্ট ওয়ার্ড এলাকায় চলছে তীব্র পানি সংকট।  কোন কোন ওয়ার্ড এলাকায় চট্টগ্রাম ওয়াসা দিনে মাত্র এক থেকে দেড় ঘন্টা পানি সরবরাহ দিচ্ছে বলেও অভিযোগ। আবার কোন কোন এলাকায় সরবরাহ লাইন থাকলেও পাওয়া যাচ্ছে না প্রত্যাশিত পানি।

চলতি রমজান মাসে পানি সংকটের এই ভোগান্তি নিয়ে সংশ্লিষ্ট এলাকার জনগণের প্রাণ ওষ্ঠাগত। তারা উপায়ন্তর না দেখে অভিযোগ দিচ্ছেন স্থানীয় জনপ্রতিনিধির কাছে। দ্রুত সময়ের মধ্যে সমাধান চাইছেন কাউন্সিলরদের কাছে। চট্টগ্রাম ওয়াসার পানি সরবরাহ সংকটের এ হাহাকার নিয়ে ২০ মে চসিকের ৪৬তম সাধারণ সভায় জনপ্রতিনিধিরা চরম অসন্তোষ প্রকাশ করেছেন। তারা দ্রুত সময়ের মধ্যে এই পানি সংকট সমস্যার সমাধান চান। এ ব্যাপারে সংশ্লিষ্ট কাউন্সিলরবৃন্দ সাধারণ সভার সভাপতি  মেয়র আ জ ম নাছির উদ্দীনের কাছে অভিযোগ  করেছেন। 

এ ব্যাপারে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, চট্টগ্রাম ওয়াসা নগরজুড়ে উন্নয়ন প্রকল্প  বাস্তবায়ন করছে। তবে দুঃখজনক হলেও সত্যি যে ওয়াসার কাজ জনগণের কাছে দৃশ্যমান নয়। জনগণ ওয়াসার কাজে  ভোগান্তি পোহাচ্ছে। এতে জনঅসন্তোষ তীব্র আকার ধারণ করেছে। ভোগান্তি সহনীয় পর্যায়ে রাখার জন্য সমন্বয় গুরুত্বপূর্ণ। ওয়াসার প্রকল্প কাজ সংশ্লিষ্টদেরকে নিয়মিতভাবে স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় নিশ্চিত করতে হবে। যে এলাকায় ওয়াসার কাজ চলমান বা সম্ভাব্যতা রয়েছে সেসব এলাকার জনপ্রতিনিধিদেরকে সম্যক পরিকল্পনা অবহিত করতে হবে।  মেয়র আরো বলেন, নগরবাসীর পানি সংকট মোকাবেলা, প্রকল্প কাজের সৃষ্ট ভোগান্তি লাঘবে করণীয় নির্ধারণে ওয়াসাকে তাগাদাপত্র পাঠানো হবে। এলাকার পানি সংকট নিয়ে সভায় অভিযোগ তোলেন কাউন্সিলর নাজমুল হক ডিউক, জিয়াউল হক সুমন, শাহেদ ইকবাল বাবু, আনজুমান আরা বেগম ও ফারজানা পারভীন। 

তারা আরো অভিযোগ করেন, চট্টগ্রাম ওয়াসার উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে রাস্তা কর্তনের কারণে চান্দগাঁওস্থ হাজী চাঁন মিয়া সড়কে গর্ত সৃষ্টি, মোহরা,জালালাবাদ ওয়ার্ডসহ সংশ্লিষ্ট এলাকার গুরুত্বপূর্ণ কয়েকটি সড়কে সৃষ্টি হয়েছে বেহাল অবস্থা। এতে করে ওইসব সড়কে যান চলাচলে সমস্যার সৃষ্টি হচ্ছে। তারা ওয়াসার রাস্তা কর্তন কার্যক্রমে জনপ্রতিনিধিদের সাথে বাস্তবায়নকারী সংস্থার সমন্বয় হীনতাকে অন্যতম কারণ বলে চিহ্নিত করেছেন। আবার ওয়াসার রাস্তা কর্তনের সুযোগকে কাজে লাগিয়ে কতিপয় ভবন মালিক চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অনুমতি না নিয়ে রাস্তা কেটে পানি সরবরাহ লাইন নিচ্ছে বলেও অভিযোগ তোলেছেন পাঁচলাইশ ওয়ার্ড কাউন্সিলর কফিল উদ্দিন।

এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা নিয়েও তিনি প্রশ্ন উত্থাপন করেন। তবে কোন কোন এলাকায় চসিকের অনুৃমতি না নিয়েও ওয়াসা রাস্তা কেটে ফেলছে বলে অভিযোগ উঠেছে। এ ব্যাপারে কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ ও মোবারক আলীর অভিযোগ, কোন কোন ক্ষেত্রে ওয়াসা কর্তৃপক্ষ চসিকের অনুমতি না নিয়েও প্রকল্প কাজের কথা বলে রাস্তা কেটে ফেলছে। আমাদের এলাকায় প্রকল্প কাজ বাস্তবায়নে সড়কে রাস্তা কেটেছে চট্টগ্রাম ওয়াসা। এসময় তাদের কাছে অনুমতিপত্র চাওয়া হলে তারা কোন কাগজ দেখাতে পারেননি। কিন্তু জনস্বার্থের কাজ বলে সংস্থাকে বাধা দেয়া হয়নি। ওয়াসা কর্তৃপক্ষের সাথে জনপ্রতিনিধির সমন্বয়হীনতা-এর জন্য দায়ী বলে মন্তব্য তাদের। 

জনপ্রতিনিধিদের অভিযোগের ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার সহকারী সচিব মো নাজিম উদ্দিন বলেন, ওয়াসার উন্নয়ন কাজের জন্য সৃষ্ট জনভোগান্তি,পানি সংকটসহ নানামুখী সমস্যা নিরসনে আমরা আন্তরিক প্রচেষ্টা চালাচ্ছি। দ্রুত সময়ের মধ্যে এসব সমস্যা নিরসনের জন্য উদ্যোগ নেয়া হবে। 

সিভয়েস/আই

উজ্জ্বল দত্ত 

সর্বশেষ

পাঠকপ্রিয়