Cvoice24.com


বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা

প্রকাশিত: ০৬:৪৭, ২০ মে ২০১৯
বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা

ফাইল ছবি

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হিসেবে দলের সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে মনোনয়ন দিয়েছে বিএনপি। দুপুরে তিনি মনোনয়নপত্র জমা দিতে নির্বাচন কমিশনে (ইসি) যাবেন।
সোমবার (২০ মে) সকাল সাড়ে ১১টার দিকে রুমিন ফারহানা এ তথ্য নিশ্চিত করেছেন।

ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, আমাকে বিএনপি থেকে সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়া হয়েছে। 
রুমিন ফারাহানা ছাড়াও সংরক্ষিত নারী আসনে বিএনপির প্রার্থী হিসেবে আলোচনায় ছিলেন দলটির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরী। দলের ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসসহ আরও বেশকিছু নারী নেত্রীর নামও বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আলোচিত হচ্ছিল। শেষ পর্যন্ত রুমিন ফারহানাকেই দল থেকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হলো।

সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনের বিপরীতে ৫০টি সংরক্ষিত আসন বণ্টন করা হয়। অর্থাৎ সরাসরি ভোটে নির্বাচিত ছয় আসনের বিপরীতে একটি সংরক্ষিত আসন বণ্টন হয়। দলীয় একটি সংরক্ষিত আসনের বিপরীতে একাধিক প্রার্থী থাকলে সরাসরি নির্বাচিত সংসদ সদস্যদের ভোটে সংরক্ষিত আসনের প্রার্থী নির্বাচিত হন। আর একাধিক প্রার্থী না থাকলে একক প্রার্থীকে নির্বাচিত ঘোষণা করা হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ছয়টি আসনে জয় পেয়েছিল। সেই হিসাবে তাদের জন্য একটি সংরক্ষিত নারী আসন বরাদ্দ হয়। গত ৮ মে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন বিএনপির সংরক্ষিত একটি নারী আসনের জন্য তফসিল ঘোষণা করেন। সেই তফসিল অনুযায়ী আজ সোমবার মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ।

সিভয়েস/আই

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়