image

আজ, রবিবার, ১৮ আগস্ট ২০১৯ ,


একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু রোববার

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু রোববার

ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন  রোববার (১২ মে) থেকে শুরু হচ্ছে। অনলাইন ও এসএমএসের মাধ্যমে উচ্চ মাধ্যমিকে ভর্তির আবেদন করা যাবে। প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীরা কলেজে ভর্তির সুযোগ পাবেন। একজন শিক্ষার্থী সর্বোচ্চ দশটি কলেজ পছন্দ দিতে পারবে।

নীতিমালা অনুযায়ী, ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন প্রক্রিয়া ১২ মে থেকে শুরু হয়ে ২৩ মে পর্যন্ত চলবে। যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। তবে পুনঃনিরীক্ষণের পর যাদের ফলাফল পরিবর্তন হবে তারা ৩-৪ জুনের মধ্যে আবেদন করতে পারবে।
আবেদন প্রক্রিয়া শেষে একাদশ শ্রেণিতে image ভর্তির জন্য প্রথম পর্যায়ে নির্বাচিতদের তালিকা ১০ জুন প্রকাশ করা হবে। এসএমএস ও স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে তালিকা প্রকাশ করা হবে। ১১-১৮ জুনের মধ্যে শিক্ষার্থীদের মনোনয়নপ্রাপ্ত কলেজে নিশ্চায়ন করতে হবে। অন্যথায় আবেদন বাতিল হবে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ১ জুলাই থেকে। যেসব শিক্ষার্থী ভর্তির জন্য কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচিত হবে না তারা ১৯-২০ জুনের মধ্যে ফের আবেদন করতে পারবে। কোনো ধরনের ফি দেওয়া ছাড়াই তাদের আবেদনে নতুন কলেজ সংযোজন ও বিয়োজন করতে পারবে। একই সময়ের মধ্যে যারা আবেদন করবে না বা ভর্তির নিশ্চয়তা সম্পন্ন করবে না তারাও আবেদন করতে পারবে।

অনলাইনে যেভাবে আবেদন করতে হবে : www.xiclassadmission.gov.bd এ ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে। অনলাইনে আবেদনের আগে শিক্ষার্থীকে শুধু টেলিটক/রকেট/শিওরক্যাশ ব্যবহার করে অনলাইনের আবেদন ফি এসএমএস এর মাধ্যমে দিতে হবে। প্রার্থীকে তার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে টেলিটক/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে ১৫০ টাকা ফি জমা দিতে হবে। এক্ষেত্রে টেলিটক সিম থেকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস WEB স্পেস পরীক্ষা পাসের Board এর নামের প্রথম তিন অক্ষর স্পেস পরীক্ষার রোল স্পেস পরীক্ষা পাসের বর্ষ লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে।

ফিরতি এসএমএস এ আবেদনকারীর নাম ও আবেদন ফি বাবদ ১৫০ কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন কোড দেওয়া হবে। ফি দিতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে CADYESPINCONTACT NUMBER (বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে নিশ্চিতকরণের একটি Transaction IDসহ SMS যাবে। টেলিটক/রকেট/শিওরক্যাশ মাধ্যমে নির্ধারিত আবেদন ফি ১৫০ টাকা জমা দেওয়ার পর আবেদনকারীকে নির্ধারিত website- এ www.xiclassadmission.gov.bd Apply Online -এ ক্লিক করতে হবে। এরপর প্রদর্শিত তথ্য ছকে এসএসসি বা সমমান পরীক্ষা পাসের রোল নম্বর, বোর্ড ও পাসের সন এবং রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সঠিকভাবে এন্ট্রি করতে হবে।

এরপর প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ হলে আবেদনকারী একটি ফরম পাবে, সেটি ডাউনলোড করে নিতে হবে। একইভাবে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন সম্পন্ন করতে হবে প্রার্থীকে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা আবার ১০টি কলেজে আবেদন করলেও ১৫০ টাকা চার্জ করবে। এ ছাড়া এসএমএস এর মাধ্যমে আবেদন শুধু টেলিটক প্রি-পেইড সংযোগ থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

আবেদনের জন্য মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে এভাবে টাইপ করতে হবে- CAD ভর্তিচ্ছু কলেজ/মাদ্রাসার EIIN ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষরএসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর এসএসসি/সমমান পরীক্ষা পাসের সাল এসএসসি/সমমান পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সনকোটার নাম (যদি থাকে)। এরপর মেসেজটি send করতে হবে ১৬২২২ নম্বরে।

সিভয়েস/আই

আরও পড়ুন

সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের খাবার দেওয়ার কথা ভাবছে সরকার

পর্যায়ক্রমে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিদিন খাবার বিস্তারিত

ভর্তি জালিয়াতি : ঢাবির ৬৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ৬৯ শিক্ষার্থীকে বিস্তারিত

চবিতে ভর্তি পরীক্ষা শুরু ২৬ অক্টোবর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) বিস্তারিত

চবিতে ৩৩৯ কোটি টাকার বাজেট ঘোষণা, গবেষণায় রেকর্ড বরাদ্দ 

২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিস্তারিত

বিশ্ববিদ্যালয়ে ৬৪ হাজার আসনে লড়বে ১৩ লাখ শিক্ষার্থী

কয়েকদিন পরেই শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ। স্বপ্নচারী বিস্তারিত

পেনিনসুলায় দু’দিন ব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শুরু

বন্দর নগরী চট্টগ্রামে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া’ বিস্তারিত

চট্টগ্রামে ভারতীয় শিক্ষা মেলার উদ্বোধন

বন্দরনগরী চট্টগ্রামে শুরু হয়েছে দু’দিনব্যাপী ভারতীয় শিক্ষামেলা। বিস্তারিত

প্রযুক্তির উৎকর্ষতায় হারিয়েছে উৎসবের আমেজ

দুপুর পৌনে ১টা। চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের অধ্যক্ষের কক্ষে বসে আছেন বিস্তারিত

এইচএসসি: শীর্ষে চট্টগ্রাম কলেজ, দ্বিতীয় মহসিন কলেজ

এইচএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে চট্টগ্রামে শিক্ষা বোর্ডে তালিকায় বিস্তারিত

সর্বশেষ

রাউজানে পাঠাবলি দিতে গিয়ে আহত যুবক

রাউজানে সনাতন ধর্মাবলস্বীদের মনসাপূজার পাঠাবলি দেয়ার সময় আদিনাথ দেব (২৭) বিস্তারিত

অতিরিক্ত ডিআইজি পদে ২০  এসপিকে পদোন্নতি

২০ পুলিশ সুপারকে (এসপি) পদোন্নতি দেয়া হয়েছে। বিসিএস পুলিশ ক্যাডারের এই ২০ বিস্তারিত

চট্টগ্রাম-নাজিরহাট রুটে ট্রেন চলাচল স্বাভাবিক

চট্টগ্রাম-নাজিরহাট রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। সেতু দেবে যাওয়ার বিস্তারিত

বঙ্গবন্ধু বঙ্গ-ধাত্রীর শ্রেষ্ঠ সন্তান

বঙ্গবন্ধু, যার আরেক নাম বাংলাদেশ। টেকনাফ থেকে তেঁতুলিয়া। উর্বরতার পলিতে বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

close