image

আজ, রবিবার, ১৮ আগস্ট ২০১৯ ,


দুই জোটে একই সময়ে ভাঙন, টালমাটাল বিএনপি

দুই জোটে একই সময়ে ভাঙন, টালমাটাল বিএনপি

সরকারের বিরুদ্ধে বৃহত্তর আন্দোনের লক্ষ্যে গড়ে তোলা দুটি জোটে একই সময় ভাঙন ধরায়টালমাটালঅবস্থায় পড়েছে দেশের প্রধান বিরোধীদল বিএনপি। মাত্র দুই দিনের ব্যবধানে ২০ দলীয় image style="font-family:"Nirmala UI","sans-serif"">জোটের অন্যতম শরিক আন্দালিভ রহমান পার্থের জোট ত্যাগের ঘোষণা এবং জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শরিক বঙ্গবীর কাদের সিদ্দিকীর জোট ছাড়ার আলটিমেটাম ভাবিয়ে তুলেছে বিএনপিকে।

জানা গেছে, বিষয়টি নিয়ে খুবই বিব্রত বিএনপির শীর্ষ নেতারা। পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন তারা। গত দুই দিন নিয়ে দলীয় ফোরামের আনুষ্ঠানিক আলোচনা না হলেও নিজেদের মধ্যে অনানুষ্ঠানিক আলোচনায় বিষয়টি ঘুরে ফিরে আসছে। নির্বাসনে থাকা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গেও কথা হয়েছে বিএনপির দুই শীর্ষ নেতার।

রাজনীতি বিশ্লেষকরা বলছেন, দলীয় প্রধানের মুক্তির পাশাপাশি রাজনীতির মাঠে টিকে থাকার জন্য বিএনপি যখন সরকারের বিরুদ্ধেবৃহত্তর জাতীয় ঐক্যগড়ে তোলার চেষ্টা করছে, ঠিক তখন পুরনো রাজনৈতিক মিত্রের জোট ছাড়ার ঘোষণা এবং নতুন মিত্রের জোট ছাড়ার আলটিমেটাম বিএনপির জন্য ভালো বার্তা নয়।

বিশ্লেষকদের মতে, সাংগঠনিক শক্তি জনভিত্তি না থাকলেও বিএনপির এই সংকটকালে শরিকদের জোট ছাড়ার ঘোষণা আলটিমেটাম দলের নেতাকর্মী সমর্থকদের মধ্যে নেতিবাচক প্রভাব ফেলবে। প্রতিপক্ষ রাজনৈতিক দলগুলোও বিষয়টি নিয়ে কথা বলার সুযোগ পাবে। রাজনৈতিক হিসাব-নিকাশের দিকে কিছুটা হলেও পিছিয়ে পড়বে বিএনপি।

সরকারবিরোধী আন্দোলন জোরদার করার জন্য ২০১২ সালের ১৮ এপ্রিল বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট বিলুপ্ত করে ১৮ দলীয় জোট গঠন করা হয়। পুরনো শরিক বিএনপি, জামায়াত, ইসলামী ঐক্যজোট, বিজেপি, খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলামের সঙ্গে জোটে যোগ দেয় এলডিপি, কল্যাণ পার্টি, জাগপা, এনপিপি, লেবার পার্টি, এনডিপি, বাংলাদেশ ন্যাপ, মুসলিম লীগ, ইসলামিক পার্টি, ন্যাপ ভাসানী, ডেমোক্রেটিক লীগ (ডিএল) পিপলস পার্টি (পিএল)

পরবর্তী সময় এই জোটের সঙ্গে জাতীয় পার্টি (কাজী জাফর) বাংলাদেশের সাম্যবাদী দল যোগ দিলে তা ২০ দলীয় জোটে রূপ নেয়।

কিন্তু এই জোটের অখণ্ডতা রক্ষা করা সম্ভব হয়নি বিএনপির পক্ষে। ২০১৪ সালের জানুয়ারির নির্বাচন বয়কট করায় জোটের কয়েকটি শরিক দলের মধ্যে অসন্তোষ দেখা দেয়। সেই অসন্তোষের জের ধরে ২০১৪ সালের আগস্ট মাসে বিএনপি জোট থেকে বেরিয়ে যায় শেখ শওকত হোসেন নীলুর নেতৃত্বাধীন এনপিপি।

ওই সময় তার সঙ্গে যোগ দেয় বিএনপি জোটের আরও দুই শরিক দল শেখ আনোয়ারুল হকের নেতৃত্বাধীন ন্যাপ ভাসানী এবং আলমগীর মজুমদারের নেতৃত্বাধীন এনডিপি (একাংশ) এই তিন দলসহ আরও কয়েকটি দল নিয়ে ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) নামে একটি জোট গড়ে তোলার চেষ্টা করেন শেখ শওকত হোসেন নীলু।

এরপর বিএনপি জোটে সব চেয়ে বড় ফাটল দৃশ্যমান হয় ২০১৬ সালের জানুয়ারি। সেদিন ২০ দলীয় জোটের তৃতীয় শক্তি ইসলামী ঐক্যজোট বিএনপির সঙ্গ ত্যাগ করে। তাৎক্ষণিক পরিস্থিতি সামাল দিতে বিকল্প আরেকটি ইসলামী ঐক্যজোট গঠন করে বিএনপি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগে বিএনপি জোট থেকে বেরিয়ে যায় জেবেল রহমান গানির নেতৃত্বাধীন বাংলাদেশ ন্যাপ খন্দকার গোলাম মোর্ত্তজার নেতৃত্বাধীন এনডিপি। নির্বাচনের ঠিক আগ মুহূর্তে জোট শরিকদের এই সরে পড়া বিএনপিকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয়।

সর্বশেষ মে বিএনপি জোট থেকে সদলবলে বেরিয়ে যান আন্দালিভ রহমান পার্থ। জাতীয় ঐক্যফ্রন্টকে অতিমাত্রায় গুরুত্ব দেওয়া এবং জোটের সঙ্গে কোনো ধরনের আলাপ-আলোচনা ছাড়াই বিএনপি জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বিজয়ী প্রার্থীদের শপথ গ্রহণ মেনে নিতে পারেননি তিনি।

পুরাতন শরিক হারানোর এই ধাক্কা সামলে ওঠার আগেই বৃহস্পতিবার ( মে) আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন ডেকে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম প্রধান শরিক বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী জোট ছাড়ার আলটিমেটাম দেন। জোটের সঙ্গে আলোচনা ছাড়াই গণফোরাম বিএনপির সাত বিজয়ী প্রার্থী শপথ গ্রহণ করায় তিনি আলটিমেটাম দেন।

বিশ্লেষকরা বলছেন, বিএনপির মতো একটি বৃহৎ রাজনৈতিক দল বঙ্গবীর কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ আন্দালিভ রহমান পার্থের বিজেপি ছাড়াই চলতে পারে। কিন্তু যে মুহূর্তে বিএনপি নেতারা বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলার চেষ্টা চালাচ্ছেন, সেই মুহূর্তে এই দুই আলোচিত ব্যক্তির জোট ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত দলটিকে চিন্তায় ফেলে দেবে। বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলার পথে কিছুটা হলেও অন্তরায় সৃষ্টি করবে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য . খন্দকার মোশাররফ হোসেন বলেন, এটা ঠিক যে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ার অব্যহত চেষ্টার মধ্যেই দুয়েকটি রাজনৈতিক দল যদি জোট ছেড়ে যায়, সেটা কিছুটা হলেও বিরূপ প্রভাব ফেলবে। কিন্তু রাজনীতিতে এটা এমন কোনো ঘটনা নয়।অতীতেও ধরনের ঘটনা অনেকবার ঘটেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান বলেন, সুনির্দিষ্ট লক্ষ্য উদ্দেশ্য নিয়ে সম্মিলিত প্রচেষ্টা এবং সম্মতির ভিত্তিতে আমরা জোট গঠন করেছিলাম। সেখানে সবাই স্বতঃপ্রণোদিত হয়ে এসেছিলেন। এখন আবার তারা নিজেদের মতো করে চলে যাচ্ছেন। রাজনীত

আরও পড়ুন

এরশাদের ‘চল্লিশায় সারাদেশে গণভোজ

জাতীয় পার্টির সদ্যপ্রয়াত চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ বিস্তারিত

শুক্রবার খালেদা জিয়ার জন্মবার্ষিকী পালন করবে বিএনপি

দোয়া মাহফিলের মাধ্যমে আগামী শুক্রবার দলের পক্ষ থেকে বিএনপি চেয়ারপারসন বিস্তারিত

জনমুখী রাজনীতি চর্চা করতে নগর যুবলীগকে নির্দেশনা দিলেন মেয়র

জনগণের সুখে দুঃখে পাশে থেকে জনকল্যাণে নিজেদেরকে নিবেদিত করার জন্য নগর বিস্তারিত

আবুল হাশেম বক্করের ঈদুল আজহার শুভেচ্ছা

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে  শুভেচ্ছা জানিয়েছেন চট্টগ্রাম মহানগর বিএনপির বিস্তারিত

ফখরুলসহ বিএনপির চার শীর্ষ নেতার জামিন আবেদন

ভয়ভীতি ও হত্যার হুমকির অভিযোগের মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বিস্তারিত

সরকার ডেঙ্গু মোকাবিলায় সম্পূর্ণ ব্যর্থ : জি এম কাদের

বর্তমান সরকার ডেঙ্গু মোকাবিলায় সম্পূর্ণভাবে ব্যর্থ বলে মন্তব্য করেছেন বিস্তারিত

নগরজুড়ে চারা বিতরণ করছে নগর আ’লীগ

ওয়ার্ড ও থানা কমিটির ব্যানারে ৪১ ওয়ার্ডজুড়ে গাছের চারা বিতরণ কর্মসুচি বিস্তারিত

বিএসএমএমইউতে দাঁতের চিকিৎসা নিলেন খালেদা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কেবিন ব্লকে থাকা বিস্তারিত

বিএনপির কার্যালয় গুজবের ফ্যাক্টরি: কাদের

বিএনপির কার্যালয়কে গুজবের কেন্দ্রীয় ফ্যাক্টরি বলে অভিযোগ করেছেন আওয়ামী বিস্তারিত

সর্বশেষ

রাউজানে পাঠাবলি দিতে গিয়ে আহত যুবক

রাউজানে সনাতন ধর্মাবলস্বীদের মনসাপূজার পাঠাবলি দেয়ার সময় আদিনাথ দেব (২৭) বিস্তারিত

অতিরিক্ত ডিআইজি পদে ২০  এসপিকে পদোন্নতি

২০ পুলিশ সুপারকে (এসপি) পদোন্নতি দেয়া হয়েছে। বিসিএস পুলিশ ক্যাডারের এই ২০ বিস্তারিত

চট্টগ্রাম-নাজিরহাট রুটে ট্রেন চলাচল স্বাভাবিক

চট্টগ্রাম-নাজিরহাট রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। সেতু দেবে যাওয়ার বিস্তারিত

বঙ্গবন্ধু বঙ্গ-ধাত্রীর শ্রেষ্ঠ সন্তান

বঙ্গবন্ধু, যার আরেক নাম বাংলাদেশ। টেকনাফ থেকে তেঁতুলিয়া। উর্বরতার পলিতে বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

close