Cvoice24.com


বাজারজাত লবণে ক্ষতিকর সোডিয়াম সালফেট!

প্রকাশিত: ১০:০১, ৯ মে ২০১৯
বাজারজাত লবণে ক্ষতিকর সোডিয়াম সালফেট!

ফাইল ছবি

মানব শরীরের জন্য প্রয়োজনীয় খাদ্য উপাদানের মধ্যে অন্যতম অপরিহার্য উপাদান হলো লবণ। যা দেহের পুষ্টির চাহিদা পূরণের অন্যতম অনুঘটক। লবণের রাসায়নিক নাম হলো সোডিয়াম ক্লোরাইড। অর্থাৎ আমরা লবণ হিসেবে যা ব্যবহার করি তা হলো মূলত সোডিয়াম ক্লোরাইড। কিন্তু এ সোডিয়াম ক্লোরাইডের নামে বাজারে নামে বেনামে বিভিন্ন পিউরিফাইড লবণে ব্যবহৃত হচ্ছে সোডিয়াম সালফেট। এটি সোডিয়াম ও সালফেটের মিশ্রণের তৈরি এক ধরনের রাসায়নিক পদার্থ যা মানব শরীরের জন্য ক্ষতিকর। সোডিয়াম সালফেট দেখতে সোডিয়াম ক্লোরাইডের মতো হওয়ায় অতি মুনাফালোভী ব্যবসায়ীরা এই সুযোগ নিচ্ছে। আর তাদের মুনাফার বলি হচ্ছে ভোক্তাসাধারণ।

সরেজমিনে নগরীর মাঝিরঘাট এলাকায় বেশ কয়েকটি লবণ মিল ঘুরে এসব মিলের মালিকদের সঙ্গে কথা বলে জানা যায় এই তথ্য।

নামপ্রকাশে অনিচ্ছুক লবণ মিল মালিক সমিতির এক দায়িত্বশীল ব্যবসায়ী জানান, বাজারে যেসব নামে বেনামে পিউরিফাইড লবণ বিক্রি হচ্ছে তার বেশিরভাগই ভেজাল। আমাদের কাছ থেকে পরিশোধিত কাঁচামাল কিনে তাতে অনেকে বিদেশ থেকে আমদানি করা শুল্কমুক্ত সোডিয়াম সালফেট মিশ্রিত করে বাজারে লবণ হিসেবে বিক্রি করছে। যাতে ২০ ভাগ লবণ অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড।  আর বাকি ৮০ ভাগই সোডিয়াম সালফেট । দেখতে একই হওয়ায় ভোক্তারাও এ পার্থক্য ধরতে পারছে না। আমাদের এখানে বেশ কিছু গুদামেও কিছু অসৎ ব্যবসায়ীরা এই সোডিয়াম সালফেট গুদামজাত করে রাখে। ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করলে কিছুদিন ঠিক থাকে। পরে আবার সেই একই অবস্থা। চলে ভেজাল মেশানোর রমরমা বাণিজ্য।

বিষয়টি নিয়ে কথা হয় বিএসটিআইয়ের পরীক্ষক শেখ আশিক আহমেদের সঙ্গে। তিনি সিভয়েস’কে জানান, লবণে ভেজালের বিষয়ে বেশ কিছু অভিযোগ আগেও আমরা পেয়েছি। বেশ কয়েকজন অভিযোগকারী আমাদের কাছে নমুনাও পাঠিয়েছিলন। আমরা সেসব নমুনার যেগুলোয় ভেজাল পেয়েছি তাদের পণ্য বাজেয়াপ্ত করেছি। সোডিয়াম সালফেটের  বিষয়টি নিয়ে যদি কেউ আমাদের কাছে আসে আমরা নমুনা পরীক্ষার মাধ্যমে যথার্থ ব্যবস্থা গ্রহণ করবো।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ হাসানুজ্জামান সিভয়েস’কে জানান, লবণে সোডিয়াম সালফেটের (Na2SO4)  মিশ্রণ একটি ভয়াবহ অপরাধ। বিষয়টি আমরা নজরে রাখলাম। যথোপযুক্ত প্রমাণ পেলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবো।

খাদ্য লবণে সোডিয়াম সালফেটের মিশ্রণের ক্ষতিকারক দিক নিয়ে কথা হয় চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ও পুষ্টিবিদ হাসিনা আক্তার লিপির সঙ্গে। তিনি সিভয়েস’কে জানান, মানব শরীরে সোডিয়াম সালফেটের প্রতিক্রিয়া খুবই ভয়াবহ। এর দীর্ঘমেয়াদি প্রভাবে মানুষের চুল পড়া, চর্মরোগ ও চোখের মারাত্মক ক্ষতি হয়। এমনকি ফুসফুস ক্যান্সারও হতে পারে।

সিভয়েস/আই

হিমাদ্রী রাহা

সর্বশেষ

পাঠকপ্রিয়