ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষা বিষয়ক কর্মশালা সমাপ্ত

প্রকাশিত: ১১:৩০, ৩০ এপ্রিল ২০১৯
ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষা বিষয়ক কর্মশালা সমাপ্ত

ছবি সিভয়েস

পেশাগত ক্ষেত্রে ডিজিটাল সুরক্ষা নিরাপত্তা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যেসাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষাশীর্ষক দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । বাংলাদেশ এনজিও নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) এর উদ্যোগে ইন্টারনিউজের সহায়তায় মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল থেকে বিকাল পর্যন্ত নগরীর হোটেল এভিনিউতে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণের উদ্দেশ্য হলো-বাংলাদেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কর্মরত সাংবাদিকগণ যেন পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে দক্ষতার সাথে নিজেদের সুরক্ষা করতে পারে এবং গণমাধ্যমে সংবাদকর্মীরা যেন তাদের অধিকার ঝুঁকি হ্রাস করে পেশাগত দক্ষতা বৃদ্ধি  এবং  শারীরিক সুরক্ষার বিষয়ে আরো সক্রিয় হন সে ব্যাপারে তাদের দক্ষতা বৃদ্ধি করা।

বর্তমান ডিজিটালাইজেশন-এর যুগে খাপ খাইয়ে শারীরিক পেশাগত সুরক্ষার সাথে সাথে আধুনিক মানসম্মত সাংবাদিকতা এখন যুগের চাহিদা। তবে গণমাধ্যমকর্মীদের জন্য ডিজিটাল শারীরিক সুরক্ষা নিরাপত্তা বিষয়ক পেশাদারী প্রশিক্ষণ নতুন নতুন প্রযুক্তিতে তাদের অভিগম্যতার অভাব একদিকে যেমন একটি পেশাদার স্থায়িত্বশীল গণমাধ্যমের ক্ষেত্র প্রস্তুত করা অসম্ভব করে তুলেছে, অন্যদিকে তেমনি সাংবাদিকদের ঠেলে দিচ্ছে ঝুঁকির মুখে।

বলা বাহুল্য, এক্ষেত্রে সাংবাদিকরা আরো পিছিয়ে আছেন। এমতাবস্থায়, বিএনএনআরসি এবং ইন্টারনিউজ চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান খাগড়াছড়িতে কর্মরত জাতীয় দৈনিক পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য উক্ত  প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় জাতীয় পর্যায়ের ইংরেজি বাংলা পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়া মোট ১৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএনএনআরসি’র প্রধান নির্বাহী এএইচএম বজলুর রহমান। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই কর্মশালা একটি বড় সুযোগ। এখান থেকে সাংবাদিকগণ পেশাগত বাধা বা হুমকি থেকে নিজেকে নিরাপদ রাখার কৌশল সম্পর্কে অবগত হতে পারবেন। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বর্তমান ডিজিটাল যুগে এই প্রশিক্ষণ কর্মশালাটি একটি সংঘাত সংবেদী  ইস্যুতে সাংবাদিকদের  ডিজিটাল নিরাপত্তা সুরক্ষা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের মোবাইল কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়ি পাতা, কল ধরা, মেসেজ দেওয়া, অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে কলমে ধারণা প্রদান করা হয়।

এছাড়া ফোন কল, মেসেজ সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল শেখানো হয়। পাশাপাশিইনক্রিপশনএর দুর্বলতা সমাধান, ডিজিটাল নিরাপত্তার হুমকিগুলো এবং এগুলো মোকাবলো করার উপায়, ডাটা চুরি হওয়া, শক্তিশালী পাসওয়ার্ড তৈরির উপায় সম্পর্কে ধারণা দেওয়া হয়। তাছাড়া ব্যক্তিগত নিরাপত্তার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এছাড়াও প্রশিক্ষক অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অংশগ্রহণকারীগণ ডিজিটাল শারীরিক নিরাপত্তার আনেক কৌশল সম্পর্কে ধারণা লাভ করেন।

আবু রুশ্দ বাংলাভিশন এর সিনিয়র নিউজ এডিটর মো. রুহুল আমীন ঢাকা ট্রিবিউন এর সিনিয়র রিপোর্টার কামরুল ইসলাম প্রশিক্ষণটি কর্মশালাটি পরিচালনা করেন।

-সিভয়েস/এমআই/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়