Cvoice24.com


বয়স গোপন রেখে জামিন নিলেন সেই পারুল!

প্রকাশিত: ১৪:৩৪, ২৫ এপ্রিল ২০১৯
বয়স গোপন রেখে জামিন নিলেন সেই পারুল!

ফাইল ছবি

বয়স গোপন রেখে আদালত থেকে জামিন নেওয়ার অভিযোগ উঠেছে প্রতারণা মামলার এক আসামির বিরুদ্ধে। জামিন নেওয়ার সময় আসামির জাতীয় পরিচয়পত্র জমা দেওয়ার উচ্চ আদালতের নির্দেশ থাকলেও সেটিও মানা হয়নি এই আসামির জামিন নেওয়ার সময়।

আসামির নাম হোসনে আরা পারুল। তিনি চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার মিঠানালা গ্রামের মৃত নাজিমুদ্দৌলার মেয়ে।

আদালত সূত্রে জানা গেছে, স্বাক্ষর জালিয়াতি করে প্রতারণার মাধ্যমে ব্যাংক থেকে টাকা উত্তোলন চেষ্টার ঘটনায় দায়ের করা মামলায় হোসনে আরা পারুলকে গত ১৩ মার্চ কারাগারে পাঠিয়েছেন আদালত। চট্টগ্রাম মহানগর হাকিম শফি উদ্দিনের আদালতে আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়ার তিনদিন পর আইনজীবীর মাধ্যমে আদালতে জামিনের আবেদন করেন নিজের বয়স গোপন রেখে।

মহানগর হাকিম শফি উদ্দিনের সাক্ষরিত জামিনের অনুলিপিতে দেখা যায়, অদ্য হাজতী আসামি হোসনে আরা বেগম পারুলের পক্ষে বিজ্ঞ কৌশুলী একখানা বিশেষ দরখাস্ত মূলে জামিনের আবেদন করেন। দেখলাম জামিনের বিষয়ে আসামি পক্ষের বিজ্ঞ কৌশুলির বক্তব্য শুনলাম। বাদী পক্ষের বিজ্ঞ কৌশুলি আসামি জামিনের বিরোধীতা করেন। নথী পর্যালোচনা করে দেখা যায় আসামি গত ১৩/০৩/১৯ইং তারিখে অত্র আদালাতে আত্মসমর্পণ করেন। দেখা যায়, পক্ষদ্বয়ের মধ্যে একই বিষয় নিয়ে মাননীয় সিজেএম কোর্টে মাননীয় সেসনস আদালতে বিভিন্ন মামলা চলমান আছে। আসামি মহিলা বয়স্ক এবং তার বয়স ৬০ এর উর্দ্ধে। তাই স্বেচ্চায় আত্নসমর্পণ করেছিল, বয়স্ক মহিলা হওয়ায় মানবিক বিবেচনায় আসামিকে ১০০০/- টাকার বন্ডে আগামি ধার্য তারিখ পর্যন্ত আন্তবর্তী কালীন জামিন মঞ্জুর করা হল।

এই আদেশে পারুলের বয়স ৬০ এর উর্দ্ধে বলা হলেও মামলার নথিতে জাতীয় পরিচয়পত্র জমা দেওয়া হয়নি। কিন্তু ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর স্বামী, দেবর ননদের বিরুদ্ধে তার মায়ের দায়ের করা একটি মামলায় হোসনে আরা পারুল আদালতে জবানবন্দি দেওয়ার সময় তার বয়স `আন্দাজী ৩৭ হিসেবে উল্লেখ করেন। সেই হিসেবে বর্তমানে তার বয়স ৩৮ বছর মাস ২৫ দিন হয়।

মামলার বাদী পক্ষের আইনজীবী এডভোকেট আজিজ আহমেদ বলেন, একটি মামলায় তথ্য প্রমাণে দোষী একজন ব্যক্তি কিভাবে আদালতের চোখে ফাঁকি দেয় আমাদের মাথায় আসে না। যে ব্যক্তি নিজেই এক একসময় একেক রকম বয়স বলেন সেখানে আদালতের মাধ্যমে তারবিরুদ্ধে কঠিন ব্যবস্থা না নিলে অন্য আসামিরাও এমন প্রতারণা করার সুযোগ পাবে।

তথ্য গোপন এবং ভুল তথ্য প্রদান আদালতকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর সমান বলেও মন্তব্য করেন তিনি।

-সিভয়েস/এনএইচ/এসএ

আদালত প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়