Cvoice24.com


কোচিংয়ে বাধ্য করার অভিযোগ একটি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে

প্রকাশিত: ০৭:৫৩, ২৫ এপ্রিল ২০১৯
কোচিংয়ে বাধ্য করার অভিযোগ একটি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে

বাকলিয়া সিটি কর্পোরেশন স্কুল

নগরীর অনেক শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে কোচিংয়ের ব্যবস্থা।  এর মধ্যে এমন কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানও রয়েছে যেখানে ক্লাস চলাকালীন শিক্ষার্থী শ্রেণীকক্ষে উপস্থিত আছে কিনা  তা যাচাই করা না হলেও কোচিং এ উপস্থিত থাকতে বাধ্য করা হয়। নগরীর এমন একটি স্কুল নিয়ে অভিযোগ উঠেছে, এটার নাম বাকলিয়া সিটি কর্পোরেশন কিন্ডারগার্টেন।

নগরীতে আবাসিক এবং অনাবাসিক স্কুল অ্যান্ড কলেজ নামে কতেক স্কুল রয়েছে, যেখানে কোমলমতি শিক্ষার্থীদের স্কুল ছুটি শেষে আবার চলে যেতে হয় কোচিং সেন্টারে।
এমন একজন শিক্ষার্থীর অভিভাবক শারমিন আক্তার  বলেন, আমরা ছেলে মেয়েদের শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাই শ্রেণিকক্ষে  কিছু শিখবে অথচ সেই প্রতিষ্ঠানে কোচিং করতে আমাদের শিশুদেরকে বাধ্য করা হয়। একটা চার পাঁচ বছরের শিশু কি করে এই বয়সের একাডেমিক পড়া লেখার পর আবার কোচিংয়ের পড়ার চাপ নেবে।
এ ব্যাপারে বাকলিয়া সিটি কর্পোরেশন কিন্ডারগার্টেন স্কুলের প্রধান শিক্ষিকা তাহেরা বেগমের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমাদের স্কুলে তেমন কোন কোচিং করা হয় না। যদি কোচিং করাতে হয় তাহলে তা সিটি কর্পোরেশন থেকে অনুমতি নিতে হবে। তবে যেসব শিক্ষার্থী একেবারে পড়ালেখায় দুর্বল তাদেরকে কোচিং করানো হয়। ‍

সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়ার সঙ্গে এ বিষয় ‍নিয়ে কথা হলে তিনি বলেন, এ ব্যাপারে  এর আগে আমার কাছে অভিযোগ আসেনি। এখন যেহেতু এমন অভিযোগ আসছে তাহলে তা আমরা খতিয়ে দেখব। তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। কোন স্কুল কোন শিক্ষার্থীকে কোচিং করতে বাধ্য করতে পারে না এটা অন্য কাজ। তিনি আরও বলেন যে আমাদের কাছে যদি কোচিং করার জন্য আবেদন করা হয়। আমরা অনুমোদন দিলে অবশ্যই কোচিং করাতে পারবে।

সিভয়েস/আই
 

মো. আজম উদ্দীন

সর্বশেষ

পাঠকপ্রিয়