Cvoice24.com


‘স্লোগান দিয়ে বাণিজ্যিক রাজধানী করা যাবে না’

প্রকাশিত: ১৩:১৯, ২০ এপ্রিল ২০১৯
‘স্লোগান দিয়ে বাণিজ্যিক রাজধানী করা যাবে না’

ছবি সিভয়েস

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)’ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, স্লোগান দিয়ে কখনও বাণিজ্যিক রাজধানী করা যাবে না। পরিকল্পনা অনুসারে প্রকল্পের কাজ শেষ করলেই বাণিজ্যিক রাজধানী হবে।

শনিবার (২০ এপ্রিল) দুপুরে নগরীর জিইসি ওয়েল পার্ক ভবনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চলমান উন্নয়ন প্রকল্প নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় তিনি কথা বলেন।

আবদুচ ছালাম বলেন, রাজনৈতিক নেতাদের স্বপ্ন থাকে কাউন্সিলর, এমপি মেয়র এতটুকু। কিন্তু আমি পেয়েছিলাম সিডিএ চেয়ারম্যানের দায়িত্ব। বিষয়ে কোনো ধারণাই ছিল না। আমি খুঁজে বের করেছি, চট্টগ্রামবাসী কি চাই! চট্টগ্রামবাসী চাই, জলবদ্ধতা থেকে মুক্তি। আর আমি সেই প্রকল্প হাতে নিয়েই কাজ করেছি। জলাবদ্ধতা দীর্ঘদিনের সমস্যা। সমস্যা সমাধানে প্রয়োজন সময়ের। বর্তমানে জলাবদ্ধতা নিরসনে চারটি সংস্থা কাজ করছে। সিডিএ জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পসহ দুটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পগুলোর কাজ শেষ হতে থেকে বছর লাগবে।

তিনি বলেন, যেকোনো প্রকল্পের কাজ সাথে সাথে বাস্তবায়ন হয় না। আস্তে আস্তে পরিকল্পনা থেকে মহাখন্ডিত পরিকল্পনায় রুপান্তর হয়ে প্রকল্প বাস্তবায়ন হয়, আর সেইভাবেই প্রকল্পের বাস্তবায়নের কাজ চলছে।

ছালাম বলেন, তৈরি পোশাক রপ্তানি খাতে ৪০ শতাংশ যোগান দিতো চট্টগ্রাম। সেটি এখন ১০ শতাংশের কম। সক্রিয় গার্মেন্টস রয়েছে ৩০টি। যোগাযোগ ব্যবস্থা খারাপ হওয়ার কারণে পোশাক রপ্তানি খাতের এমন অবনতি। এতে করে চট্টগ্রামের উন্নয়নে ধীরগতি বেড়ে যাবে।

আবদুচ ছালাম বলেন, চট্টগ্রামকে পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে সিডিএ উদ্যোগ নিয়েছে। মাত্র ১০ শতাংশ কাজ শেষে চট্টগ্রামবাসী পতেঙ্গা সৈকত দেখে অবাক হচ্ছে। কিন্তু পুরোপুরি কাজ হলে সত্যিকারের পর্যটন নগর হিসেবে চট্টগ্রাম সারাবিশ্বে পরিচিতি লাভ করবে।

দশ বছর দায়িত্ব পালনে কতটুকু ব্যর্থ প্রশ্নের জবাবে সিডিএ চেয়ারম্যান বলেন, কেউই নিজের ব্যর্থতা স্বীকার করে না। তবে আমার কাছে ব্যর্থতা বলে কোনো শব্দ নেই। কিছু ভুল ত্রুটি রয়েছে। কিন্তু যতটুকু সম্ভব ছিল দায়িত্ব পালনকালে চট্টগ্রামবাসীর জন্য কাজ করার চেষ্টা করেছি।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সিডিএ’র বোর্ড সদস্য এম আর আজিম,  মো. জসীম উদ্দীন শাহ, কেবিএম শাজাহান, মোহাম্মদ গিয়াস উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, আশিক ইমরান, রুমানা নাসরীন প্রমুখ।

-সিভয়েস/এমএম/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়