Cvoice24.com


দক্ষিণ চট্টগ্রামে সরকারি বিশ্ববিদ্যালয় হবে: নওফেল

প্রকাশিত: ১২:৩৫, ২০ এপ্রিল ২০১৯
দক্ষিণ চট্টগ্রামে সরকারি বিশ্ববিদ্যালয় হবে: নওফেল

ছবি সিভয়েস

কর্ণফুলীর দক্ষিণ পাড় থেকে কক্সবাজার পর্যন্ত কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় নেই। মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে দক্ষিণ চট্টগ্রামে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রামে আরও কিছু সরকারি স্কুল করা যায় কি না চেষ্টা করবো বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি আরো বলেন, ঠুনকো প্রতিশ্রুতি, মিথ্যা আশ্বাস দিতে চাই না। কাজ করতে চাই। প্রতিষ্ঠা করতে চাই, সরকার যে প্রতিশ্রুতি দেবে সেটার বাস্তবায়ন হবেই।

আজ শনিবার (২০ এপ্রিল) স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদী আয়োজিত ‘শিক্ষায় চট্টগ্রাম: একগুচ্ছ প্রস্তাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রী বলেন,  বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা খাতসহ প্রতিটি সেক্টরে অভাবনীয় উন্নয়ন হয়েছে। তবে আমাদের কিছু সীমাবদ্ধতা রয়েছে। কিছু সমস্যাও রয়েছে। আমরা যারা রাজনৈতিক কর্মী, আমাদের যে রাজনীতির ধারা, সেখানে আমরা ভাষণ আর স্লোগানেই সীমাবদ্ধ থাকি। তবে নাগরিকের সমস্যা সমাধানের জন্য ভাষণ-স্লোগান নয়, নীতি নির্ধারণী আলোচনা প্রয়োজন।

শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা শিক্ষা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। তিনি সরকারের দায়িত্ব নেওয়ার পর থেকে স্কুলের অবকাঠামোগত উন্নয়নে যেভাবে বরাদ্দ দিচ্ছেন, তা অন্য যে কোনো খাতের চেয়ে সবচেয়ে বেশি। তবে এর সুফল পেতে হলে শিক্ষক, অভিভাবক, স্কুল ব্যবস্থাপনা কমিটি সবাইকে কাজ করতে হবে। শিক্ষার মান বাড়াতে হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিদ্যালয় পরিচালনা নিয়ে নওফেল বলেন, চট্টগ্রামে সরকারি স্কুলের অপ্রতুলতা রয়েছে। এ কারণে এখানে সিটি কর্পোরেশনের মাধ্যমে স্কুল পরিচালনা করা হচ্ছে। যেটি দেশের আর কোথাও নেই। সরকার এখানে বিনিয়োগ করছে। চসিকের মাধ্যমে ৩০ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে।

সাংবাদিক রতন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত ব্যক্তব্য রাখেন আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহেদ মালেক।  আলোচনায় অংশ নেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম, মাউশি চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর প্রদীপ চক্রবর্তী, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মাউশি চট্টগ্রাম অঞ্চলের উপ পরিচালক আজিজ উদ্দিন, জেলা শিক্ষা অফিসার মো. জসিম উদ্দিন, শিক্ষা প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. জালাল উদ্দিন, শিক্ষক নেতা আবু তাহের, অঞ্চল চৌধুরী প্রমুখ।

-সিভয়েস/এনএইচ/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়