Cvoice24.com


চমেকে সেবা সপ্তাহেও মিলছে না স্বাস্থ্য সেবা

প্রকাশিত: ১৫:৩১, ১৬ এপ্রিল ২০১৯
চমেকে সেবা সপ্তাহেও মিলছে না স্বাস্থ্য সেবা

স্টেচার বা হুইল চেয়ার না পেয়ে কোলে করে এক রোগীকে ওয়ার্ডে নিচ্ছেন রোগীর স্বজনরা। ছবিটি মঙ্গলবার দুপুরে তোলা।

বেশ ঢামাঢোল পিটিয়ে সারাদেশে পালিত হচ্ছে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ। সেবা সপ্তাহ উপলক্ষে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ নানা আয়োজন করলেও জরুরী বিভাগের দৃশ্যপট ভিন্ন।

মঙ্গলবার দুপুরে সরেজমিনে গিয়ে জরুরি বিভাগের চিকিৎসক রুমের সামনে লক্ষ্য করা গেছে উপচে পড়া ভীড়। রোগীর স্বজনদের চোখে মুখে উৎকন্ঠা। রোগীদের সেবা মিলবেতো? জরুরী বিভাগে চিকিৎসা নিতে আসা প্রায় ৩০ থেকে ৪০ জন রোগীকে সেবা দিচ্ছেন মাত্র একজন চিকিৎসক। রোগীর স্বজনরা নিজেরা বিভিন্ন ওয়ার্ডে ছুটছে স্ট্রেচার বা হুইল চেয়ার ব্যবস্থা করতে।

বিষপান করা এক রোগীর চিকিৎসা করাতে আসা রোগীর স্বজন বিলকিস আক্তার বলেন, সারা মেডিকেল সেবা সপ্তাহের ব্যানারে ভরপুর। কিন্তু সেবা সপ্তাহে জরুরী বিভাগে দীর্ঘক্ষণ দাঁড়িয়েও মিলছে না সেবা। তিনি বলেন, প্রায় আধা ঘন্টা হচ্ছে রোগী নিয়ে এসেছি। সারা হাসপাতাল ঘুরেও রোগী ওয়ার্ডে নেয়ার হুইল চেয়ার পাচ্ছি না। শেষে বিভিন্ন মানুষের সহযোগিতায় কোলে করে ওয়ার্ডে নিয়ে যাচ্ছি। 

বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী রাফি বলেন, স্ট্রেচার বা হুইল চেয়ার না পেয়ে জরুরি বিভাগের বেডে শুইয়ে রেখেছি প্রায় ২ ঘন্টা যাবত। বাইরে বড় বড় ব্যানারে লেখা আছে সেবা সপ্তাহ!

জরুরি বিভাগে দায়িত্বরত নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মচারী বলেন, রোগীদের দূর্ভোগ দেখে জরুরী বিভাগে ডিউটি করতে মন চায় না। তবুও কিছু করার নেই, করতে হবে।

পুলিশের সহযোগিতায় রোগীদের ষ্ট্রেচার বা চেয়ারের ব্যবস্থার চেষ্টা করা হচ্ছে বলে জানান দায়িত্বরত এক পুলিশ সদস্য। নাম প্রকাশ না করার শর্তে তিনি জানান, স্বজনরা নিজেরা কোলে, পিঠে যেভাবে পারছে ওয়ার্ডে নিয়ে যাচ্ছে। রোগীর স্বজনরা যাতে কোন রকম অনাকাঙ্খিত ঘটনা ঘটাতে না পারে সে ব্যাপারেও খেয়াল রাখছি।

এ ব্যাপারে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম জানান, মাঝেমধ্যে কিছু রোগী বেসরকারি ডায়াগনষ্টিক সেন্টারে নিয়ে যায়। তারা হয়তো কোলে করে রোগীদের ওয়ার্ডে নিয়ে যাচ্ছে। অফিস রুম থেকে হাসপাতালের যাবতীয় কার্যক্রম সিসিটিভির মাধ্যমে মনিটরিং করা হচ্ছে।

হাসপাতালের রোগীদের কোন দূর্ভোগ পোহাতে হচ্ছে না দাবি করে তিনি বলেন, রোগীদের উত্তম সেবা দেয়ার চেষ্টা চালাচ্ছি। আজ থেকে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ পালন করা হচ্ছে।

জাতীয় স্বাস্থ্য সেবা উপলক্ষে সরকারি নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ বিনামূল্যে চিকিৎসা সেবাদান, বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বর্হিবিভাগে বিশেষ চিকিৎসা সেবা, পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করে।

এর আগে সকালে মেডিকেল লরিতে বিটিভিতে সরাসরি প্রচারিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় স্বাস্থ্য সেবা ও জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠান প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয়। এসময় উপস্থিত ছিলেন উপ-পরিচালক ডা.আখতারুল ইসলাম, বিএমএ চট্টগ্রাম জেলা সভাপতি বিএমএ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক (ডাঃ) মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।

উল্লেখ্য মানুষের কাছে গুণগত স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে মঙ্গলবার (১৬ এপ্রিল) থেকে শুরু হয়েছে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ। এবারের সেবা সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে ‘স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার।’ স্বাস্থ্যসেবা সপ্তাহ শেষ হবে আগামী ২০ এপ্রিল। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সেবা সপ্তাহের উদ্বোধন করেন।

সিভয়েস/এমআই/এএস

মিনহাজুল ইসলাম

সর্বশেষ

পাঠকপ্রিয়