Cvoice24.com


ডিসি হিলে বর্ষবরণ উৎসবে মানুষের ঢল

প্রকাশিত: ১৫:১৬, ১৪ এপ্রিল ২০১৯
ডিসি হিলে বর্ষবরণ উৎসবে মানুষের ঢল

ছবি সিভয়েস

নগরীর ডিসি হিলে বর্ষবরণ অনুষ্ঠানে নানা শ্রেণিপেশার হাজার হাজার  মানুষের ঢল নামে।পহেলা  বৈশাখ বাঙালির উৎসব সবার যোগে জয়যুক্ত হোক' স্লোগানে শুরু হয় ১৪২৬ বর্ষবরণ ।

রোববার (১৪ এপ্রিল) সকালে সূর্যোদয়ের সময় শ্রুতিঅঙ্গণের ভৈরবী রাগে ধ্রুপদ পরিবেশনায় মাধ্যমে ১৪২৬ বরণের অনুষ্ঠান সকাল ৬ থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬ টায় শেষ হয়েছে।

বেলা বাড়ার সাথে সাথে ডিসি হিলে ধর্ম-বর্ণ, ধনী-গরীব মিলে মিশে একাকার হয়ে বাধভাঙা উচ্ছ্বাস, আনন্দ আর আবেগে মেতে উঠে সবাই। কর্মব্যস্ত নগরী পরিণত হয় উৎসবের নগরীতে। আবহমান বাংলার ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রে, বাংলার সমৃদ্ধ সঙ্গীতে শত শত শিল্পীর তাল লয় ছন্দের সুর-মুর্ছণায় বরণ করা হয় নতুন বছরকে।

রাগ সঙ্গীতে নববর্ষ আবাহনের পর শুরু হয় দলীয় পরিবেশনা। প্রথম অধিবেশনে সংগীত পরিবেশন করে সংগীত ভবন, রক্তকরবী, জয়ন্তী ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদ, গুরুকুল সংগীত একাডেমী, সুর-সাধনা সংগীতালয় ,সৃজামি সাংস্কৃতিক অঙ্গন, রক্তকরবী, ছন্দানন্দ, প্রীতিলতা, বংশী গীতধ্বনি, রাগেশ্রী, বংশী শিল্পকলা একাডেমি, প্রীতিলতা সাংস্কৃতিক অঙ্গণ, সপ্তডিঙ্গা শিল্পাঙ্গণ ও চট্টগ্রাম মহানগর খেলাঘর।

প্রথম অধিবেশনে নৃত্য পরিবেশ করেছে ওড়িশি অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, স্কুল অব ওরিয়েন্টাল, গুরুকুল, ঘুঙুর নৃত্যকলা একাডেমি, ডান্স, নটরাজ নৃত্যাঙ্গ, সঞ্চারী, চারুতা, স্কুল অব ক্লাসিক্যাল অ্যান্ড ফোক ডান্স ও নৃত্য নিকেতন।

আবৃত্তি পরিবেশন করছে বোধন, প্রমা, উচ্চারক, নরেন ও শৈশবের আবৃত্তি দল।

দ্বিতীয় অধিবেশন বিকেল ২টা থেকে সংগীত পরিবেশন করেন, সুন্দরম শিল্পী গোষ্ঠী, উপমা সাংস্কৃতিক অঙ্গন,ফতেয়াবাদ সংগীত নিকেতন, সপ্তডিঙ্গা শিল্পাঙ্গন, ইমন কল্যাণ সংগীত বিদ্যাপীঠ, সৃজনছন্দ সাংস্কৃতিক সংঘ, সেবাঘর সংস্কৃতি দল, চট্টগ্রাম মডেল কালচালার একাডেমি, মিতালী সংগীত বিদ্যালয়, ধ্রুপদ সংগীত নিকেতন।  নৃত্য পরিবেশন করেছে, নৃত্যনন্দন একাডেমি, নৃত্যরঙ একাডেমি, মনোরমা নৃত্যাঙ্গন, শ্যামা নৃত্যাঙ্গন,নিক্কন একাডেমি, নৃত্যরুপ একাডেমি।

চট্টগ্রাম সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের সমন্বয়ক নাট্যজন  আহমেদ ইকবাল হায়দার সিভয়েসকে  বলেন, ডিসি হিলে ৪১তম বর্ষবিদায় ও  ৪২তম বরণ অনুষ্ঠান ভোর ৬ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সুন্দরভাবে অনুষ্ঠান শেষ করেছি। সারাবছর চট্টগ্রাম সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ চট্টগ্রামের ব্যানারে এই ধরণের অনুষ্ঠান আয়োজন করা হবে। গত বছরের চেয়ে এই বছর মানুষের উপস্থিতি ছিল বেশি। আনুমানিক ৩০ থেকে ৩৫ হাজার মানুষ ডিসি হিলে সাংস্কৃতিক অনুষ্ঠান দেখেছে।

এদিকে পুলিশের  চার স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বর্ষবরণ অনুষ্ঠানের ভেন্যুগুলোতে। আগত দর্শক-শ্রোতাদের নিরাপত্তার জন্য প্রবেশমুখে তল্লাশি ও আর্চওয়ের ব্যবস্থা রাখা হয়েছে। পুলিশের উদ্যোগে ডিসি হিলে বর্ষবরণ অনুষ্ঠানে আসা দর্শকদের দেওয়া হচ্ছে বিশুদ্ধ পানি।  বৈশাখী মেলায় শিশুদের জন্য ছিল নাগরদোলা।

-সিভয়েস/এমআই/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়