Cvoice24.com


চমেক হাসপাতালে জরুরি বিভাগে নেই জরুরি সেবা

প্রকাশিত: ১৬:৫৮, ২ এপ্রিল ২০১৯
চমেক হাসপাতালে জরুরি বিভাগে নেই জরুরি সেবা

ফাইল ছবি

বুকের ব্যথার উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বাবাকে  নিয়ে এসেছেন মেয়ে নাদিয়া আকতার। হুইল চেয়ারে করে অসুস্থ বাবাকে জরুরি বিভাগের চিকিৎসকের নিয়ে যাবার জন্য গেইটে প্রায় ১৫ মিনিট অপেক্ষায় থাকতে হয় তাকে। শুধু নাদিয়া নয় এভাবে জরুরি বিভাগের সামনে অনেকে ছুড়ছেন হুইল চেয়ারের  জন্য।

জানা যায়, চমেক হাসপাতালে  হুইল চেয়ার আছে ২০টি। জরুরি বিভাগে আউটসোসিং আছে তিন শিফটে ৩০ জন লোক এক শিফটে ১০ জন দায়িত্ব পালন করে।

চমেক হাসপাতালে জরুরি বিভাগে দায়িত্ব পালনকারী  এক পুলিশ সদস্য সিভয়েসকে জানান, জরুরি বিভাগে দায়িত্ব পালনকালে এক ধরণের আতঙ্কের মাঝে থাকি। জরুরি বিভাগে ঠিক সময়ে জরুরি সেবা পাচ্ছেনা অনেক রোগী। জরুরি বিভাগে এসে হুইল চেয়ারের জন্য প্রায় ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করতে হচ্ছে রোগী স্বজনদের।

তিনি বলেন, হুইল চেয়ারের সংকটের কারণে জরুরি বিভাগের সামনে এক রোগী মৃত্যু বরণ করেছে কয়েকদিন আগে

চমেক হাসপাতাল জরুরি বিভাগের ওয়ার্ড সর্দার এনায়েত সিভয়েসকে জানান, জরুরি বিভাগে স্পেশাল বয়-আয়া না থাকায় কিছু সমস্যা হচ্ছে। কিন্তু সেটা কাটিয়ে উঠার চেষ্টা চালাচ্ছি। প্রতি শিফটে ১০ জন দায়িত্ব পালন করছে।

সার্বিক বিষয়ে যোগাযোগ করা হলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা.আখতারুল ইসলাম বলেন, জরুরি বিভাগে তিন শিফটে  আউটসোসিং ৩০ জন নিয়োগ দিয়েছি। কিন্তু সেটা দিয়ে জরুরি বিভাগে সম্ভব হচ্ছে না। চমেক হাসপাতালে আরও ২৪ টি বিভাগ রয়েছে। সেখানেও জনবল প্রয়োজন। জরুরি বিভাগে আরো জনবল বৃদ্ধি করার পরিকল্পনা আছে। তাহলে রোগীদের ভোগান্তি কিছুটা কমবে।

তিনি আরো বলেন, জরুরি বিভাগের পর্যাপ্ত  হুইল চেয়ার আছে। কিন্তু আমাদের হাসপাতালে আসা রোগী স্বজনরা সচেতন নয়। ওয়ার্ডে হুইল চেয়ার নিয়ে গিয়ে ওয়ার্ডেই ফেলে রাখে। সেগুলো আর নিয়ে আসে না।

উল্লেখ্য, গত মার্চ চমেক হাসপাতালে থেকে অবৈতনিক (স্পেশাল) বয়-আয়াদের অব্যাহতি  দেয় চমেক হাসপাতাল কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে চিকিৎসা সেবা নিতে আসা রোগী স্বজনদের কাছ থেকে পদে পদে টাকা আদায়ের অভিযোগ রয়েছে। এই ছাড়াও টাকা দিলেও রোগী স্বজনদের সাথে দুর্ব্যবহার হয়রানির অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। যার কারণে তাদের অব্যাহতি দেওয়া হয়। অব্যাহতির পর বর্তমানে হাসপাতালের জরুরি বিভাগে কর্মচারি সংকট বিরাজ করছে। ব্যাহত হচ্ছে জরুরি বিভাগে  চিকিৎসা সেবাও।

৫০০ শয্যার অবকাঠামোতে নির্মিত চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের বর্তমান শয্যা সংখ্যা হাজার ৩১৩। অর্ধযুগ যাবদ প্রশাসনিক  আদেশে শয্যা সংখ্যা বাড়ানো হলেও বাড়েনি জনবল। প্রতিনিয়ত প্রায় হাজার রোগী ভর্তি থাকেন এই হাসপাতালে। তবে এই তিন হাজার রোগীর সেবা চলছে ৫০০ শয্যার জনবল দিয়েই।

-সিভয়েস/এমআই/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়