Cvoice24.com


পাহাড়ে শুরু হলো বৈসাবি’র বর্ণাঢ্য আনুষ্ঠানিকতা

প্রকাশিত: ১৩:৩৭, ২ এপ্রিল ২০১৯
পাহাড়ে শুরু হলো বৈসাবি’র বর্ণাঢ্য আনুষ্ঠানিকতা

বিজু, সাংগ্রাই, বৈসুক ও বিষু (বৈসাবি) উপলক্ষে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট এর যৌথ আয়োজনে আলোচনা সভা, মেলা ও ডিসপ্লে প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যদিয়ে পাহাড়ে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে বৈসাবি উৎসব। যা চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।

মঙ্গলবার বিকেলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার।

এতে বিশেষ অতিথি ছিলেন, সেনাবাহিনী রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ রিয়াদ মেহমুদ ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শফি কামাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভারপ্রাপ্ত পরিচালক রুনেল চাকমা।

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘এ উৎসবকে ঘিরে পাহাড়ি-বাঙালিসহ সব ধর্ম, বর্ণ, জাতি-গোষ্ঠী নির্বিশেষে সম্প্রীতির মিলন মেলায় পরিণত হবে। এ উৎসবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ঐতিহ্য পোশাক, খাবার ইত্যাদি ঐতিহ্য গুলো রক্ষা করতে হবে।’

এদিকে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে শুরু হয়েছে চারদিনব্যাপি মেলা। মেলায় স্থানীয় নৃ-গোষ্ঠীর ঐতিহ্যবাহী খাবার, পোষাকসহ বিভিন্ন সামগ্রি প্রদর্শন করা হচ্ছে। বিজু-সাংগ্রাই-বৈসুক-বিষু মেলায় পাহাড়ে বসবাসরত বিভিন্ন নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক দল নিজ নিজ ঐতিহ্যবাহী সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে। 

এছাড়া চারদিনব্যাপি এই মেলায় রয়েছে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিভিন্ন খেলাধুলার প্রতিযোগিতা, নাটক মঞ্চায়ন, পাঁচন রান্না, কবিতা পাঠসহ ম্যাগাজিন অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। ২ এপ্রিল শুরু হওয়া এ মেলা চলবে ৫ এপ্রিল পর্যন্ত। এ মেলা প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে। 

প্রসঙ্গত, নতুন বছরকে বরণ করে নিতে এসময়ে পার্বত্য অঞ্চলে থাকে রবরব সাজ। বিভিন্ন জাতিসত্ত্বার মানুষের বসবাসের কারণে পার্বত্য অঞ্চলে এ সময়ে নিজ নিজ সম্প্রদায়ের নিয়ম অনুসারে পালন করা হয় নানান অনুষ্ঠান। এরমধ্যে আগামী ১২ এপ্রিল অনুষ্ঠিত হবে ফুল বিজু এবং ১৩ এপ্রিল অনুষ্ঠিত হবে মূল বিজু।    

-সিভয়েস/এস
 

সাইফুল উদ্দীন, রাঙামাটি

সর্বশেষ

পাঠকপ্রিয়