Cvoice24.com


পান খেলে যেসব উপকার পাওয়া যায়

প্রকাশিত: ১৬:৫৭, ২৯ মার্চ ২০১৯
পান খেলে যেসব উপকার পাওয়া যায়

সংগৃহীত

পান আমাদের দেশের একটি অতি পরিচিত। আগেকার দিনে অনেকেরই অভ্যাস ছিল পান খাওয়ার। তাই বিভিন্ন স্থানে বাণিজ্যিক ভাবে এর চাষও করা হয়। তবে মশলা, সুপারি, জর্দা ব্যবহারে খাওয়ার মধ্যেই পান পাতার উপকারিতা শেষ নয়। এতে আছে বিভিন্ন ওষধিগুণও। আজও অনেকেই জানে না পান খাওয়ার উপকারিতা। পানের মধ্যে ওষধি গুণ আছে । এছাড়াও এটা অ্যান্টি অক্সিডেন্ট এবং প্রাকৃতিক মাউথ ফ্রেশনার। আসুন দেখে নেওয়া যাক পানের উপকারিতা- 

 

 

 

১. মাউথ ফ্রেশনার: পান পাতায় যে রস থাকে তা আমাদের দাঁত আর মাড়ি সুস্থ রাখে। এছাড়াও পান পাতার রস আমাদের মুখের ভেতরটা পরিষ্কার রাখে। এমনকী মুখের মধ্যে রক্তপাতও বন্ধ করে। পান বেটে তার রস এক কাপ হাল্কা গরম জলে মিশিয়ে রোজ সকালে তা দিয়ে গার্গল করুন। কয়েকদিনর মধ্যেই তফাত দেখতে পাবেন।

২. নাক থেকে রক্ত পড়া থামায় : অনেক সময় সান স্ট্রোক হওয়ার ফলে নাক দিয়ে রক্ত পড়ে। এটা বন্ধ করতে পান পাতার মহৌষধি হিসেবে কাজ করে। আসলে পান পাতা খুব তাড়াতাড়ি রক্ত জমাট বাঁধিয়ে দিতে পারে।

৩. কানের ব্যথা কমাতে সাহায্য করে : পান পাতার একটা বড় বেনিফিট হল এটি কানের ব্যথা কমাতে সাহায্য করে। কয়েক ফোঁটা পানের রস আর কয়েক ফোঁটা নারকেল তেল একসঙ্গে মিশিয়ে কানের মধ্যে দিলে ব্যথা কমে যাবে। তবে এই ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নেওয়াই ভালো।

-সিভয়েস/এএস

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়