image

আজ, সোমবার, ২২ এপ্রিল ২০১৯ ,


প্রতিবন্ধীদের জায়গা প্রতারণা করে দখলের প্রতিবাদে মানববন্ধন

প্রতিবন্ধীদের জায়গা প্রতারণা করে দখলের প্রতিবাদে মানববন্ধন

চট্টগ্রাম নগরীর আকবরশাহের বিশ্বব্যাংক আবাসিক এলাকায় অহিদুল ইসলাম নামের এক ব্যক্তির বিরুদ্ধে পরিত্যক্ত জমি দখলের অভিযোগ উঠেছে। অত্র এলাকার পরিত্যক্ত জি-১৪১নং প্লটটিতে প্রতিবন্ধী সংগঠনের কার্যালয় ও বিদ্যালয় স্থাপনের কথা চলছিল। সে জন্য সরকারি ভাবে অর্থায়নও করা হয়। কিন্তু এর দেখাশোনার দায়িত্বে থাকা অহিদুল উক্ত স্থানে ঘর তুলে ভাড়া দেয়ার অভিযোগ উঠেছে।

এর প্রেক্ষিতে শুক্রবার(২২মার্চ) সকাল ১০টায় আকবরশাহের বিশ্বব্যাংক কলোনীতে বিশ্বব্যাংক আবাসিক এলাকা প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন ও সচেতন প্রতিবেশীর ব্যানারে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

প্রতিষ্ঠাতা উপদেষ্টা ও সরকারি দৃষ্টিপ্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ, প্রতিবন্ধীদের স্কুল প্রতিষ্ঠা image ও তাদের জায়গা রক্ষার দাবিতে আমাদের এই অবস্থান। আমরা অধিকার আদায় না হওয়া পর্যন্ত আমরা উক্ত অবস্থান থেকে সরবো না। আমরা চাই না জোর দখলের মাধ্যমে প্রতিবন্ধীরা তাদের নিজ অধিকার থেকে বঞ্চিত হোক।

অহিদুর রহমানের দখলদারীত্বের কারণে সাধারণ মানুষও আজ একাত্ম হয়ে আন্দোলনে যোগ দিয়েছে। প্রতিবন্ধীদের অধিকার রক্ষায় প্রতিটি সংগঠন আরো বড় আন্দোলন গড়ে তুলবে। 
এলাকার ৪লক্ষ মানুষকে তিনি প্রতারণা করেছেন। দলমত নির্বিশেষে তাই সকলেই তার বিরুদ্ধে আজ সোচ্চার হয়েছেন।

হাউজিং স্টেটের ম্যানেজার আবু জাহান বলেন, ভূমিদস্যুদের কারণে আমাদের এলাকার সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক নষ্ট হয়ে যাচ্ছে। দখলকারী ব্যক্তিদের কথিত তাদের জন্য উক্ত জমি বরাদ্দের দাবী সম্পূর্ণ মিথ্যা। সকল সাধারণ মানুষ ও প্রশাসন সহযোগিতা করলে আমরা জায়গাটি দ্রুত পুনরুদ্ধার করতে পারব।

থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী আলতাফ হোসেন বলেন, অত্যন্ত পরিতাপের বিষয় প্রতিবন্ধীদের জায়গা দখল করে ব্যবসা করছে। এটা অনৈতিক কাজ। জননেত্রী শেখ হাসিনা অবহেলিত মানুষদের মৌলিক অধিকার সমূহের পুনর্বাসনের কাজ করে যাচ্ছেন। যে সংঘবদ্ধ চক্র দুঃসাহস দেখাচ্ছে যাদের অবস্থান সরাসরি প্রধানমন্ত্রীর বিরোধীতা করছে। আপনাদের উচ্ছেদ সহ আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তির মুখোমুখি করা হবে। এলাকাবাসী সহ সর্বস্তরের লোকদের অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান তিনি।

ওয়ার্ড কাউন্সিলর জহিরুল আলম জসিম বলেন, ২০১১সালে আমরা প্রতিবন্ধী সংগঠনগুলোর অনুরোধে উক্ত জায়গাটি বরাদ্দ ও একটি ঘর নির্মাণ করে দিই। বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের ব্যস্ততার সুযোগ নিয়ে অহিদুল ইসলাম উক্ত জায়গায় ভাড়া ঘর নির্মাণ করে ব্যবসা শুরু করেছে। আমরা বারবার উক্ত জায়গা ছেড়ে দেয়ার অনুরোধ করলেও উনি কর্ণপাত করেননি। প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তারাও সমাজ উন্নয়নের অংশ। আমরা তিনবার তাকে উক্ত বিষয়ে সমাধার জন্য ডাকা হলেও তিনি সাড়া দেননি। আমরা আবারো তাকে ৩০তারিখের মধ্যে উক্ত জায়গাটি ছেড়ে দিতে আহবান জানাচ্ছি। সে জায়গায় আমরা প্রতিবন্ধীদের কর্মসংস্থান ও আবাসনের ব্যবস্থা করব। তিনি তার অবস্থান পরিবর্তন না করলে আমরা নিজেরাই জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের সহায়তায় উক্ত জায়গা উদ্ধার করে নিব।

প্রতিবন্ধী উন্নয়ন সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল মামুন বলেন,মানুষের প্রতিবাদের মাধ্যমে আশাকরি অহিদুল ইসলামের মনুষ্যত্ব ফিরে আসবে। ৩০মার্চের পরে আমরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।

এব্যাপারে যোগাযোগ করা হলে অহিদুল ইসলামের সন্তান ইকবাল হোসেন জানান, জায়গাটা খালি পড়ে থাকায় সরকারি অর্থায়নে আমরা পাঁচহাজারের অধিক গাছ লাগিয়েছি। খালি জায়গা যে কেউ দখল করতে চায়,তেমনি আমরাও সেটাকে কাজে লাগাতে চাইছি। হাউজিং স্টেট চাইলে আমরা জায়গাটি ছেড়ে দিব।

সংগঠনের সাধারণ সম্পাদক মো. শাহজাহানের সঞ্চালনায় এতে আরো উপস্থিত ছিলেন মহিলা কাউন্সিলর আবিদা আজাদ, প্রতিবন্ধী উন্নয়ন সংগঠনের প্রতিষ্ঠাতা উপদেষ্টা আবুল খায়ের,প্রতিষ্ঠাতা সম্পাদক চবি'র আইন বিভাগ থেকে অনার্স সম্পন্ন করা সোলায়মান বাদশা, সাংগঠনিক সম্পাদক তানভীর রহমান,সমাজকর্মী সাঈদুর রহমান আরমান,আবুল হোসেন, ডাক্তার মঞ্জু,বিভিন্ন ব্লকের সভাপতি, সাধারণ সম্পাদকসহ প্রমুখ।

-সিভয়েস/এস

আরও পড়ুন

হালিশহরে আগুনে পোড়া লাশ উদ্ধার

চট্টগ্রামের হালিশহর এ ব্লক এলাকা থেকে আগুনে পোড়ানো একটি লাশ উদ্ধার করেছে বিস্তারিত

আজ চট্টগ্রাম আসছেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া 

কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিস্তারিত

হিরুর তিন কণ্যার পড়ালেখার দায়িত্ব নিলেন মেয়র

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য মরহুম গিয়াস উদ্দিন হিরুর বিস্তারিত

অবশেষে ধরা পড়ল ফরচুন গ্লোবালের ৩ প্রতারক

অবশেষে তিন বছর পর ফরচুন গ্লোবাল ইমিগ্রেশন এন্ড এডুকেশন সেন্টারের সেই বিস্তারিত

‘স্লোগান দিয়ে বাণিজ্যিক রাজধানী করা যাবে না’

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)’র চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, বিস্তারিত

চট্টগ্রাম বন্দর কেন্দ্রিক প্রতারক চক্রের সদস্য গ্রেফতার

চট্টগ্রাম বন্দরকে ঘিরে সংঘবদ্ধভাবে বিভিন্ন কায়দায় ব্যবসায়ীদের প্রতারিত বিস্তারিত

দক্ষিণ চট্টগ্রামে সরকারি বিশ্ববিদ্যালয় হবে: নওফেল

কর্ণফুলীর দক্ষিণ পাড় থেকে কক্সবাজার পর্যন্ত কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় বিস্তারিত

বাবুই’র সাধারণ জ্ঞান প্রতিযোগীতা সম্পন্ন

চট্টগ্রাম শিশু-কিশোর সাহিত্য সংসদ থেকে প্রকাশিত শিল্প-সাহিত্য ও শিক্ষা বিস্তারিত

আগুনের মহড়ায় ফায়ারম্যান আহত

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আগুনের মহড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল বিস্তারিত

সর্বশেষ

পদ্মা সেতুর ১১তম স্প্যান বসছে কাল

পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ১১তম স্প্যান। ইতিমধ্যে সেতুর জাজিরায় নির্ধারিত বিস্তারিত

কক্সবাজারে বন্দুকযুদ্ধে নিহত ২ রোহিঙ্গা মাদকব্যবসায়ী

কক্সবাজারের উখিয়ার পালংখালীতে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে দুই রোহিঙ্গা বিস্তারিত

বাবাকে ছাড়াই ফিরছে জায়ানের লাশ

শ্রীলঙ্কায় বোমা হামলায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাংসদ শেখ বিস্তারিত

সাংবাদিক মাহফুজ উল্লাহ’র মৃত্যুর খবর গুজব

সিনিয়র সাংবাদিক মাহফুজ উল্লাহ এখনও বেঁচে আছেন। তার মৃত্যুর খবরকে গুজব বিস্তারিত

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

close