Cvoice24.com


নিউজিল্যান্ডে টিভি-রেডিওতে আজান ও জুমার নামাজ সম্প্রচার

প্রকাশিত: ০৫:৩০, ২২ মার্চ ২০১৯
নিউজিল্যান্ডে টিভি-রেডিওতে আজান ও জুমার নামাজ সম্প্রচার

আজ (২২ মার্চ) পূর্ণ হলো ক্রাইস্টচার্চ হামলার এক সপ্তাহ। গত শুক্রবার জুমার নামাজের সময় আল নুর ও লিনউড মসজিদে হামলা চালায় ২৮ বছর বয়সী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারেন্ট। মসজিদে ঢুকেই মুসল্লিদের ওপর এলোপাতাড়ি গুলি চালায় সে। এ হামলার ঘটনায় কমপক্ষে ৫০ জন প্রাণ হারায় এবং আহত হয় বহু মানুষ। 

হামলার এক সপ্তাহ পর আজ স্থানীয় সময় শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন মসুল্লিরা। এ সময় মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করে স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে আজান এবং জুমার নামাজ রাষ্ট্রীয় টেলিভিশন এবং রেডিওতে সরাসরি সম্প্রচার করা হয়।

এছাড়াও জুমার নামাজ শুরুর আগে নিহতদের স্মরণে দুই মিনিট নীরবতা পালন করা হয়। স্থানীয় সময় দুপুর ১টা ৩২ মিনিটে এই নীরবতা পালন করা হয়।

এরপর জুমার খুৎবা শুরুর আগে জনসাধারণের উদ্দেশে ভাষণ দেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। এ সময় তিনি বলেন, ‘নিউজিল্যান্ডবাসী আজ মুসলিমদের সঙ্গে শোক পালন করছে। আমরা একটি জাতি।’

কালো স্কার্ফ পরিহিত এই নেতা মুসলিমদের উদ্দেশে নবী মোহাম্মদ (সা.) এর একটি হাদিস উল্লেখ করে বলেন, ‘আমরা একটি দেহের মতো, যখন শরীরের কোনও অংশে আঘাত লাগে তখন পুরো শরীরেই ব্যাথা অনুভূত হয়।’

এদিকে হাজার হাজার মানুষ হামলার শিকার আল-নূর মসজিদের বিপরীত দিকের হ্যাগলে পার্কের এই অনুষ্ঠানে অংশ নেয়। এতে অনেক নারী মাথায় স্কার্ফ পড়ে অংশ নিতে দেখা গেছে।

সিভয়েস/এএইচ

আন্তর্জাতিক ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়