Cvoice24.com


বাংলা চ্যানেল সাঁতরে পাড়ি দিলেন ৩৪ নারী-পুরুষ

প্রকাশিত: ১৪:১৭, ২১ মার্চ ২০১৯
বাংলা চ্যানেল সাঁতরে পাড়ি দিলেন ৩৪ নারী-পুরুষ

বঙ্গোপসাগরে বাংলা চ্যানেল সাঁতরে পাড়ি দিলেন ৩৪ নারী-পুরুষ। ১৪তম ফরচুন বাংলা চ্যানেল সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়ে তারা আজ বৃহস্পতিবার সকাল ৯টা ৪০ মিনিটে টেকনাফের শাহপরীর দ্বীপ জেটিঘাট থেকে সেন্ট মার্টিনসের উদ্দেশে রওনা হন। ষড়জ অ্যাডভেঞ্চার এবং এক্সট্রিম বাংলা সাঁতার প্রতিযোগিতার আয়োজন করে।

পানিতে ডুবে মরা থেকে রক্ষা পেতে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির ওপর গুরুত্ব আরোপ করতে সাঁতার প্রতিযোগিতার আয়োজন করা হয়। শাহপরীর দ্বীপ থেকে সেন্ট মার্টিনস জলপথে ১৬. কিলোমিটারের পথ পাড়ি দিলেন যে ৩৪ জন, তাদের মধ্যে দুই নারীও রয়েছেন।

তারা হলেন- মিতু আকতার সোহাগী আকতার। এর মধ্যে মিতু আকতার প্রথম বাংলাদেশি নারী যিনি এর আগে বাংলা চ্যানেল সাঁতরে পাড়ি দিয়েছেন।

বাংলা চ্যানেল সাঁতার প্রতিযোগিতার ওই দলে রয়েছেন গত ১৩বার বাংলা চ্যানেল পাড়ি দেওয়া সাঁতারু লিপটন সরকার। ছাড়া মোহাম্মদ শোয়াইব নামে ৬৯ বছরের এক প্রতিবন্ধী বৃদ্ধ এবং সাইফুল ইসলাম রাসেল নামে ডাকসু নবনির্বাচিত এক সদস্যও রয়েছেন দলে।

আয়োজকেরা জানান, সেপার্টস অ্যাডভেঞ্চারকে প্রোমোট করে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকতের পাশাপাশি এই চ্যানেলকে আন্তর্জাতিকভাবে পরিচয় করার লক্ষ্যে এই আয়োজন বিগত ১৩ বছর ধরে অব্যহত আছে। যা বাংলাদেশের তরুণ যুবসমাজকে মানসিক সামাজিক অবক্ষয়ের হাত থেকে বাঁচাতে সুস্থ খেলাধুলা এবং অ্যাডভেঞ্চার ব্যাপক ভূমিকা রাখতে পারে।

ইউনাইটেড সিকিউরিটিজ লিমিটেড অফরোড বাংলাদেশ আয়োজনে ট্যুরিজম বোর্ড পর্যটন করপোরেশন কোস্ট গার্ডের সহায়তায় এডিবল অয়েল লিমিটেড এর ব্র্যান্ডফরচুনএর পৃষ্ঠপোষকতায় সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, গত ২০০৬ সালের ১৪ জানুয়ারি বাংলা চ্যানেলের যাত্রা শুরু হয়। মূলত এটির স্বপ্নদ্রষ্টা ছিলেন বিখ্যাত আন্ডারওয়াটার ফটোগ্রাফার স্কুবা ডাইভার প্রয়াত কাজী হামিদুল হক। তাঁর তত্ত্বাবধানেই প্রথমবারের মতো ফজলুল কবির সিনা, লিপটন সরকার এবং সালমান সাঈদ ২০০৬ সালেবাংলা চ্যানেলপাড়ি দেন। এরপর থেকে প্রতিবছরই এই আয়োজন করা হয়ে থাকে।

-সিভয়েস/এসএ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়