Cvoice24.com


‘সম্মিলিত প্রচেষ্টা ছাড়া সড়ক দুর্ঘটনা রোধ সম্ভব না’

প্রকাশিত: ১৩:২৮, ২১ মার্চ ২০১৯
‘সম্মিলিত প্রচেষ্টা ছাড়া সড়ক দুর্ঘটনা রোধ সম্ভব না’

ছবি: সিভয়েস

সম্মিলিত প্রচেষ্টা ছাড়া সড়ক দুর্ঘটনা রোধ সম্ভব না বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)' কমিশনার মো.মাহবুবর রহমান।

বৃহস্পতিবার (২১মার্চ) নিরাপদ সড়কের দাবিতে সিএমপি কার্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে এক বৈঠকে এই মন্তব্য করেন সিএমপি কমিশনার।

তিনি বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করতে সবাইকে সচেতন হতে হবে। সব পক্ষ নিজ নিজ দায়িত্ব সচেতনার সাথে পালন করলে খুব সহজেই সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব। তবে ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করায় যেমন পুলিশের দায় আছে, তেমনিভাবে গাড়ির মালিক চালকদের ট্রাফিক নিয়মকানুন জানার এবং মেনে চলার দায় আছে। পাশাপাশি সড়ক দুর্ঘটনারোধে জনগণকে ফুটওভার ব্রিজ ব্যবহার, রাস্তায় পারাপারের সময় মোবাইলে কথা না বলা, যত্রতত্র গাড়ি পার্কিং না করার পরামর্শও দেন তিনি।

সড়কে দূর্ঘটনা রোধে সিএমপি কর্তৃক বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে বলেও এসময় জানান সিএমপি কমিশনার।

পুলিশ জনগণের সম্মিলিত চেষ্টা ব্যতীত পুলিশের একক চেষ্টায় দুর্ঘটনা রোধ সম্ভব নয় মন্তব্য করে তিনি বলেন, সকলের মধ্যে আইন মেনে চলার মানসিকতা তৈরি করতে হবে। সকলের সম্মিলিত চেষ্টায় দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে। কোন কুচক্রী মহল যাতে আন্দোলনকে উসকে দিয়ে ভিন্নখাতে প্রবাহিত করতে না পারে সে ব্যাপারে শিক্ষার্থীদের সতর্ক  থাকতে হবে।

সিএমপি কমিশনার আন্দোলনরত শিক্ষার্থীদের উদেশ্যে বলেন, তোমাদের বয়স কম। এই বয়সে সবার মধ্যেই প্রতিবাদের বারুদ জমা থাকে। তাই তোমাদের মাঠে নামানো সহজ হয়। কিন্তু তোমরা যখন মাঠে নামো, কুচক্রীমহল সক্রিয় হয়ে ওঠে। আমার অনুরোধ, তোমরা শিক্ষার্থীরা যাতে বিরোধীদলের আন্দোলনের উৎস না হও। আমরা তোমাদের সঙ্গে থাকব। আমাদের সম্পর্কটা যেন সামনের দিকে এগিয়ে যায়। এখানে কোনো রাজনীতি যেন স্থান না পায়। এসময় শিক্ষার্থীরাও নিয়মতান্ত্রিক আন্দোলন করার ব্যাপারে সিএমপি কমিশনারকে আশ্বস্ত করেন।

বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন অর্থ) কুসুম দেওয়ান, অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ অভিযান) আমেনা বেগম, উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) এসএম মেহেদী হাসান, কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন প্রমুখ।

-সিভয়েস/এআরটি/এসএ

সিভয়েস প্রতিবেদক 

সর্বশেষ

পাঠকপ্রিয়