Cvoice24.com


জাতীয় পরিচয়পত্র ছাড়া মিলবে না আর ট্রেনের টিকেট

প্রকাশিত: ১২:২৬, ২০ মার্চ ২০১৯
জাতীয় পরিচয়পত্র ছাড়া মিলবে না আর ট্রেনের টিকেট

ফাইল ছবি

ট্রেনের টিকিটের জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেখিয়ে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করা হয়েছে। এখন এনআইডি ছাড়া কাউকেই ট্রেনের টিকিট দেওয়া হচ্ছে না।  এর আগে শুধুমাত্র সোনার বাংলা এক্সপ্রেসের টিকেটের জন্য পদ্ধতি চালু করা হয়েছিল।

তবে এখন ঢাকা-চট্টগ্রাম রুটের সুবর্ণ, মহানগর প্রভাতী, গোধূলি, তুর্ণা এক্সপ্রেস ঢাকা সিলেট রুটের পারাবত এক্সপ্রেস, ঢাকা-খুলনা রুটে চিত্রা এক্সপ্রেসে ভ্রমণের ক্ষেত্রেও দেখাতে হচ্ছে এনআইডি। টিকিট নিতে হলে যাত্রীকে নাম, মোবাইল নাম্বার, এনআইডি নম্বর অথবা বার্থ-রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিতে হবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বুধবার (২০ মার্চ) চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে এনআইডি ছাড়া কাউকেসোনার বাংলা ট্রেন কোনো টিকিট দেওয়া হচ্ছে না। কাউন্টারে এনআইডি বা জন্ম নিবন্ধনপত্র দেখিয়ে টিকিট নিতে হচ্ছে। টিকিটের সঙ্গে যাত্রীর নাম যুক্ত থাকছে এবং ১৮টি অক্ষরের মধ্যে নাম সীমাবদ্ধ রেখে টিকিট প্রিন্ট করে দেওয়া হচ্ছে। রেল কর্তৃপক্ষের এমন পদক্ষেপের প্রেক্ষিতে এনআইডি দেখিয়ে যাত্রীরা চট্টগ্রাম, খুলনা এবং সিলেট এলাকায় ভ্রমণের জন্য ট্রেনের টিকিট কিনতে রেজিস্ট্রেশন করছেন।

রেলওয়ে সূত্রে জানা যায়, টিকিট নেওয়ার জন্য বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট, -টিকেটিং য়েবসাইট, রেলওয়ের মোবাইল অ্যাপস স্টেশন কাউন্টারে জাতীয় পরিচয়পত্র জন্ম নিবন্ধন দিয়ে ট্রেন ভ্রমণের জন্য রেজিস্ট্রেশন করা যাবে।

কথা হয় রেলওয়ে স্ট্রেশনে টিকিট কিনতে আসা চাকরি প্রার্থী আরেফিনের সাথে। তিনি বলেন, রেল কর্তৃপক্ষের এমন পদক্ষেপের জন্য যাত্রীরা দালালদের হাত থেকে রক্ষা পাবে। আর কোনো দালালরা যাত্রীদেরকে সমস্যায় ফেলতে পারবে না। পদক্ষেপের কারণে রেলওয়ে স্ট্রেশন দালালমুক্ত হবে বলে আশা করছি।

সিলেট ভ্রমণ ভ্রমণের জন্য টিকিট কিনতে আসা আহনাফ বলেন, অন্যান্য সময় টিকিট নিতে আসলে অনেক সমস্যায় পড়তে হতো। আর দালালদের খপ্পড়ে তো পড়তে হতোই। কিন্তু রেল কর্তৃপক্ষের এমন পদক্ষেপের কারণে মনে হয় না যাত্রীরা আর কোনো সমস্যায় পড়বে। নিজস্ব এনআইডি দেখিয়ে টিকিট কিনেছি। আমি মনে করি বিষয়টি যাত্রীদের জন্য একটি ভালো দিক।

রেলের অনলাইন টিকিট ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সিএনএসবিডি জানান, নাম-ঠিকানা, এনআইডি নম্বর দিলেও প্রিন্ট কপিতে শুধু নাম-ঠিকানা, মোবাইল নম্বর প্রদর্শন করা হবে। ট্রেনের গার্ডের কাছে টিকিটের বিপরীতে এনআইডির নম্বর থাকছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রী সেবা নিশ্চিত করতে টিকিটের গায়ে যাত্রীর নাম, বয়স এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর জরুরি। নিরাপত্তা এবং টিকেটের কালোবাজারি রোধে এমনটা করা হয়েছে।

উল্লেখ্য, -টিকেট সংগ্রহের ক্ষেত্রে নিজস্ব আইডিতে সংগৃহীত টিকিটের প্রিন্ট কপি ছবিসহ পরিচয়পত্র বাধ্যতামূলক। জরুরি পরিস্থিতিতে অন্যজনের আইডি দিয়ে ট্রেনের টিকেট সংগ্রহ করা নিয়ম থাকলেও, ট্রেন ছাড়ার পূর্বে অবশ্যই নিজের এনআইডি প্রদর্শনপূর্বক আসল টিকেট সংগ্রহ করতে হবে। এছাড়াও, শুধুমাত্র যাত্রীর মোবাইল ফোনের এসএমএস দেখিয়ে ট্রেনের টিকেট পাওয়া যাবেনা বলেও রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে।

-সিভয়েস/এসএ

মিনহাজ মুহি

সর্বশেষ

পাঠকপ্রিয়