Cvoice24.com


পাহাড়তলীতে ‘৩২ ধানমন্ডি এবং..’ প্রদর্শনী ২৬ মার্চ

প্রকাশিত: ১৭:০৭, ১৮ মার্চ ২০১৯
পাহাড়তলীতে ‘৩২ ধানমন্ডি এবং..’ প্রদর্শনী ২৬ মার্চ

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে নগরীর পাহাড়তলীতে ‘মুক্তিযুদ্ধ ভিত্তিক নাট্যগোধূলী’ শীর্ষক উৎসবে দুটি নাটক পরিবেশন করবে গ্রুপ থিয়েটার নাট্যাধার। ১৩ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ এ উৎসবে সহযোগিতা করছে। পাহাড়তলীর শাহাজান ফিল্ড সংলগ্ন স্মৃতিসৌধের পাদদেশে ২৬ মার্চ মঙ্গলবার বিকাল ৩টা থেকে পর পর ‘৩২ ধানমন্ডি এবং...’ ও ‘ইউএসটিসি বধ্যভূমি’র প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

আহমেদ কবির রচিত ও শারমিন সুলতানা রাশা নির্দেশিত ‘৩২ ধানমন্ডি এবং...’ নাটকে পাকিস্তানি শাসক কর্তৃক বাংঙ্গালী জাতির ভাষা, কৃষ্টি, সংস্কৃতির উপর নিবর্তনমূলক তথ্যচিত্র রূপায়নের পাশাপাশি ৬ দফা, স্বাধীকার, স্বাধীনতার সংগ্রামের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং যুদ্ধ বিধ্বস্থ নতুন রাষ্ট্র বাংলাদেশকে গড়ে তুলতে তাঁর প্রচেষ্টা, ৭৫’ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার মাধ্যমে পাকিস্তানের প্রেতাত্বা ও রাজাকার বাহিনী যে রাজস্ব কায়েম করেছি, তা ব্যর্থ করে তরুণ প্রজন্মের দেশের হাল ধরার সংকল্প দেখানো হয়েছে।

অন্যদিকে, প্রদীপ দেওয়ানজীন রচিত ও মোস্তফা কামাল যাত্রা নির্দেশিত ‘‘ইউএসটিসি বধ্যভূমি’ নাটকে বাংলাদেশের বৃহত্তম বধ্যভূমি হিসাবে স্বীকৃত পাহাড়তলী বধ্যভূমি নামে খ্যাত বধ্যভূমির ১ দশমিক ৭ একর ভূমি দখল করে ইউএসটিসি কর্তৃপক্ষ কর্তৃক দখল করে ভবন নির্মাণ, হাইকোর্টের রায় থাকলেও ইউএসটিসি কর্তৃপক্ষ তাদের নির্মাণ স্থাপনা এখনও সরিয়ে না নিয়ে শাক দিয়ে মাছ ঢাকার মতো লোক দেখানো একটি স্মৃতিসৌধ নির্মাণ করে ভবনের পিছনে থাকা পাহাড়তলী বধ্যভূমির জন্য বরাদ্দকৃত জায়গায় অস্থায়ী স্থাপনা নির্মাণ করে ব্যক্তিগত কাজে ব্যবহার করা এবং ঐ বধ্যভূমির ইতিবৃত্ত উপস্থাপনের পাশাপাশি ইউএসটিসি কর্তৃপক্ষ কর্তৃক হাইকোর্টের রায়কে উপেক্ষা করে বধ্যভূমির জন্য বরাদ্দকৃত ১ দশমিক ৭ একর ভূমিতে দখলদারীত্বের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

নাটক দুটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মো. বাহাউদ্দিন মিরান, মো. নজরুল ইসলাম তুহিন, জসীম উদ্দিন আহমেদ, মাসউদ আহমেদ, মো. কাউসার মজুমদার, শাহজালাল উদ্দিন রনি, আইরিন মেহজানি এবং শারমিন সুলতানা রাশা প্রমুখ।

-সিভয়েস/এএস

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়