Cvoice24.com


বাড়ছে রেলযাত্রা ব্যয়, সেবা বাড়ানোর তাগিদ যাত্রীদের

প্রকাশিত: ১৪:০৫, ১৬ মার্চ ২০১৯
বাড়ছে রেলযাত্রা ব্যয়, সেবা বাড়ানোর তাগিদ যাত্রীদের

ফাইল ছবি

উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণের শর্ত মেনে ২৫ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব করেছে রেলওয়ে। ফলে রেলের কিলোমিটার প্রতি ভিত্তি ভাড়া ৩৯ পয়সা থেকে বেড়ে হবে ৪৯ পয়সা। আর রুটভেদে শোভন চেয়ারে ভাড়া বাড়ছে ২২ থেকে ৪৭ শতাংশ, আর এসি চেয়ারে ভাড়া বাড়ছে ৩৯ থেকে ৬৪ শতাংশ। যাত্রী পরিবহনেও ন্যূনতম ভাড়া বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

পাশাপাশি পণ্য পরিবহনের ভাড়া এবং কনটেইনার ও পার্সেল পরিবহন মাশুল বাড়ানোর প্রস্তাবও তৈরি করেছে রেলওয়ে। জানানো হয়, জ্বালানি তেলের দাম, পরিচালন ও রক্ষণাবেক্ষণ খরচসহ আনুষঙ্গিক বিষয় বিবেচনায় এনে ২৫ শতাংশ ভাড়া বাড়ানো হচ্ছে।

রেল কর্তৃপক্ষের হিসাব মতে, ২০১০ সালে রেলের ৭৫৮ কোটি টাকা লোকসান ছিল। ২০১২ সালে ভাড়া বাড়ানোর পরও ২০১৪ সালে তা বেড়ে দাঁড়ায় ৮০৩ কোটি টাকায়। যাত্রী পরিবহন ২০১১-১২ ও ১২-১৩ অর্থবছরে কমেছে ৩৬ লাখ। ২০১১ ও ১৪ সালের ব্যবধানে পণ্য পরিবহন কমেছে ১ লাখ ৮১ টন।

উল্লেখ্য, দীর্ঘ ২০ বছর পর ২০১২ সালে রেলের ভাড়া বাড়ানো হয়েছিল। ওই সময়ে রেলের যাত্রী পরিবহনের কিলোমিটার প্রতি ভিত্তি ভাড়া ২৪ থেকে ৩৬ পয়সা করা হয়। এরপর ২০১৬ সালে কিলোমিটার প্রতি ভিত্তি ভাড়া ৩৬ পয়সা থেকে ৩৯ পয়সা করা হয়।

রেলপথের ভাড়া বাড়ানোর কারণে ক্ষুদ্ধ হয়ে যাত্রীরা বলেন, ভাড়া বাড়িয়ে যাত্রীদের ওপর বাড়তি চাপ সৃষ্টি করে কি হবে? রেলপথকে আরো বেশি নিরাপদ, সেবার মান বৃদ্ধি ও যাতায়াতের উপযোগীর দিকে জোর দিতে হবে আরো বেশি। এ বিষয়ে রেল মন্ত্রণালয়ের নজর দেয়া প্রয়োজন যাত্রীদেরকে কিভাবে আরো সেবা বাড়ানো যায়।

যাত্রীরা আরো বলেন, ভাড়া বাড়িয়ে কখনই লাভজনক পর্যায়ে যাওয়া যাবে না। তার জন্য প্র্রয়োজন পরিকল্পনামাফিক কাজ। রেল সংযোগ বৃদ্ধি করতে হবে। রেলের ওয়ার্কশপগুলো ভালোভাবে ব্যবহার করতে হবে। যাতে করে বগি-ইঞ্জিন কম দামে দেশেই তৈরি করতে পারে।

-সিভয়েস/এমএম/এসএ

মিনহাজ মুহি

সর্বশেষ

পাঠকপ্রিয়