Cvoice24.com


খাগড়াছড়িতে শান্তিপূর্ণ ভাবে স্কুল ক্যাবিনেট ভোট গ্রহণ

প্রকাশিত: ১১:৫৮, ১৪ মার্চ ২০১৯
খাগড়াছড়িতে শান্তিপূর্ণ ভাবে স্কুল ক্যাবিনেট ভোট গ্রহণ

ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত

খাগড়াছড়ি জেলা ৯ উপজেলার মাধ্যমিক বিদ্যালয় স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। প্রায় প্রতিটি বিদ্যালয়ে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে ১টা পর্যন্ত চলে ভোট গ্রহন। 

শিক্ষার্থীরা বিপুল উৎসাহ উদ্দীপনায় শিক্ষার্থীরা প্রতিনিধি নির্বাচনের জন্য তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। 

বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি সদরের খাগড়াছড়ি আর্দশ উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায় শিক্ষার্থীরা সুন্দর ভাবে লাইনে দাড়িয়ে ভোট দিচ্ছেন বিপুল উৎসাহ উদ্দীপনায়। 

অনেক শিক্ষার্থী জানান  এ নির্বাচনের কারনে তারা কিভাবে ভোট দিতে হয়, প্রিজাইডিং অফিসার পোলিং অফিসারদের দায়িত্ব কি, কিভাবে ভোট নিতে হয় এসব কিছু এখান থেকে তারা শিখতে পারছে। 

খাগড়াছড়ি জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাধন কুমার চাকমা জানান খাগড়াছড়ি জেলার ৯ উপজেলায় ১শ ৮ টি বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এদিকে মানিকছড়ি উপজেলার আটটি মাধ্যমিক বিদ্যালয় ও তিনটি মাদ্রাসার শিক্ষার্থীদের অংশগ্রহণে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন সম্পন্ন হয়েছে।

দেশব্যাপী মাধ্যমিক স্কুল ও মাদরাসার শিক্ষার্থীদের মাঝে নেতৃত্ব গড়ে তোলার লক্ষে বিগত বেশ কয়েক বছর ধরে স্কুল ও মাদ্রাসার স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্টিত হয়ে আসছে। সে লক্ষে ১৪ মার্চ খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার ৮টি মাধ্যমিক ও ৩টি মাদরাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্টিত হয়। সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিক্ষার্থীরা ভোট প্রদান এবং গ্রহন করেন। সকালে সাড়ে ১০টায় তিনটহরী উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, শ্রেণিভিত্তিক শিক্ষার্থীরা ভোট প্রদানের উদ্দেশ্যে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে আছে। অন্যদিকে বুথে প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, এজেন্টরা(ছাত্র/ছাত্রী) বুথে আগত ভোটারদের ভোটার নাম্বার, নাম,শ্রেণি,রোল নিশ্চিত হয়ে ভোটারদের হাতে ব্যালট তুলে দিচ্ছে। পরে ভোটার বুথের গোপন স্থানে গিয়ে পছন্দনীয় প্রার্থীর নামের পাশ্বে টিক চিহ্ন দিয়ে ভোট প্রদান করছেন। এ সময় স্কুলের সহকারি শিক্ষক ও স্কাউটরা ভোটের পরিবেশ ও ছাত্র/ছাত্রীদের ভূলত্রæটি ধরে ভোট গ্রহন ও প্রদানে সুষ্ঠপরিবেশ নিশ্চিত করছেন।

এ সময় প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম জানান, প্রায় সাতশত ছেলে-মেয়ে নিয়ে পরিচালিত এ স্কুলে প্রতি বছর সরকারের নির্দেশিত যাবতীয় কার্যক্রম পরিচালনা করা হয়। স্টুডেন্টস কেবিনেট,সততা সংঘ,স্কাউট, ক্ষুদে ডাক্তার গঠন করে নির্বাচিতদের মধ্য থেকে প্রতিনিধিত্ব গঠন করে নেতৃত্ব প্রতিষ্ঠায় কাজ চলছে।

অন্যদিকে সকাল সাড়ে ৯টায় উপজেলার একমাত্র সরকারি উচ্চ বিদ্যালয় রাণী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন প্রত্যক্ষ করতে সরজমিনে ছুঁটে যান উপজেলা একাডেমিক সুপারভাইজার রেহেনা মোস্তফা। তিনি ছাত্র/ছাত্রীদেও নেতৃত্বে ভোট গ্রহন ও প্রদানের দৃশ্য দেখে মুগ্ধহন। পরে তিনি মানিকছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোট কেন্দ্র পরিদর্শণ করেন।

একইভাবে উপজেলার কলেজিয়েট উচ্চ বিদ্যালয়,বড়ডলু উচ্চ বিদ্যালয়, যোগ্যাছোলা উচ্চ বিদ্যালয়,ডাইনছড়ি উচ্চ বিদ্যালয়,বাটনাতলী উচ্চ বিদ্যালয়,দক্ষিণ চেঙ্গছড়া নেছারিয়া ইসলামীয়া দাখিল মাদ্রাসা, মানিকছড়ি ইসলামীয়া দাখিল মাদ্রাসা ও গাড়ীটানা নেছারিয়া দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

-সিভয়েস/এস

খাগড়াছড়ি প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়