Cvoice24.com


রোহিঙ্গা ও স্থানীয়দের অধিকার বাস্তবায়নে ঘোষণা পত্রে’র উদ্বোধন

প্রকাশিত: ১৪:৫০, ১০ মার্চ ২০১৯
রোহিঙ্গা ও স্থানীয়দের অধিকার বাস্তবায়নে ঘোষণা পত্রে’র উদ্বোধন

প্রতীকী ছবি

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা ও স্থানীয় জন গোষ্ঠীর মানবিক অধিকার ও সেবা প্রদানের কার্যপদ্ধতি সংক্রান্ত স্ফিয়ার হ্যান্ডবুক-২০১৮ (মানবিক ঘোষণা পত্র) উদ্বোধন করা হয়।

রবিবার স্থানীয় একটি হোটেলের সম্মেলন কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগীতায় আইএসসিজি, আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং স্ফিয়ার কমিউনিটি বাংলাদেশ এর যৌথ উদ্যোগে এই মানবিক ঘোষণা পত্র উদ্বোধন করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা ও উন্নয়ন) মো: ফয়জুর রহমান।

এই মানবিক ঘোষণা পত্রে পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্যবিধি প্রবর্তন, খাদ্য নিরাপত্তা ও পুষ্টি, আশ্রয়, আবাসন ও নিত্য ব্যবহার্য সামগ্রী (পোষাক, বিছানা, রান্না, জ্বালানী, আলো, তৈজসপত্র) এবং স্বাস্থ্যসেবার গুনগত মানদন্ড নির্ধারন করা হয়।

স্ফিয়ারের নির্বাহী পরিচালক ক্রিস্টিন নুডসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মানবিক ঘোষণা পত্রে’র মোড়ক উন্মোচন শেষে বক্তব্য রাখেন, শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো: আবুল কালাম, আইওএম বাংলাদেশ মিশন প্রধান জিওরী গিগৌরী, আইএসসিজি-প্রতিনিধি ফিলিপ পাপাস সহ সংশ্লিষ্টরা। 

এ সময় পদস্থ সরকারি কর্মকর্তা, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি,দেশী এনজিও-এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

-সিভয়েস/এস

কক্সবাজার প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়