Cvoice24.com


মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে দূরে থাকার আহ্বান শিক্ষামন্ত্রীর

প্রকাশিত: ১৪:০৪, ১০ মার্চ ২০১৯
মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে দূরে থাকার আহ্বান শিক্ষামন্ত্রীর

ছবি : সিভয়েস

মাদক, সন্ত্রাস, জঙ্গি, মৌলবাদ নিজের দুরে থাকার আহ্বান জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা.দীপু মনি।  রোববার (১০ মার্চইস্ট ডেল্টা ইউনিভার্সিটি প্রথম সমাবর্তনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

শিক্ষা মন্ত্রী  বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মেনে চলতে হবে। আইন মেনে যথাযথ সঠিকভাবে পাঠ্যক্রম পরিচালনা করলে শিক্ষার ইতিবাচক পরিবর্তন আসবে।

তিনি শিক্ষার্থী উদেশ্য বলেন, যে জাতি যত শিক্ষিত সে জাতি তত উন্নত। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষা খাতে প্রসার ও মান উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। সে জন্য নিরলস কাজ করে যেতে হবে তোমাদের। শিক্ষার মান উন্নয়নে শিক্ষার পাশাপাশি মানবিকতা, নৈতিকতা, দেশপ্রেম, কর্তব্যবোধ আন্তরিকতা মনে প্রতিষ্ঠা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় ডিগ্রি থাকলে চাকরি হয়না।দেশে ৫২ শতাংশ বেকার কোন না কোন সার্টিফিকেটধারি। তার মধ্যে ৪৭ শতাংশ গ্র্যাজুয়েট বেকার। আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা সার্টিফিকেট নির্ভর হয়ে যাচ্ছে।  সার্টিফিকেট থাকলে চাকরি হয়না। দক্ষতার উপর নির্ভর করে চাকরি হয়।

তিনি আরো বলেন, দেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে বেসরকারি গুরুত্বপূর্ণ অবদান রাখছে। কিন্তু দেশে বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয় আড়ালে সার্টিফিকেট বাণিজ্য করে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাবেক উপাচার্য বলেন, বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে স্বচ্ছতার অভাব রয়েছে। রাষ্ট্রপতি কর্তৃক উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ নিয়োগ দিলেও স্বাধীনভাবে কাজ করতে দিচ্ছে না। নিয়মিত বোর্ড, সিন্ডিকেট, একাডেমিক সভা হয়না।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় অর্থ বিনিময়ে গ্রেড পয়েন্ট বৃদ্ধির অনেক অভিযোগ রয়েছে।

অনুষ্ঠানে ইস্ট ডেল্টা ইউভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, এই ইউনিভার্সিটিকে রাজনীতির উচ্চ আকাঙ্খা আমাদের মাঝে কাজ করে না। এই ইউনিভার্সিটিকে রাজনীতি মুক্ত করেছি। রাজনীতি মুক্ত মানে রাজনীতি বিবর্জিত নয়। রাজনীতি আমাদের প্রধান শক্তি। কিন্তু রাজনীতি প্রয়োগ করবো, প্রতিযোগিতামূলক, অংশমূলক লক্ষ্য হওয়া উচিত।

তিনি আরো বলেন, সিভাসু, চট্টগ্রাম শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার ক্ষেত্রে আমার অবদান ছিল। আমি একজন মুক্তিযোদ্ধা। আমার জীবনের শ্রেষ্ঠ অর্জন হল মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা। দীর্ঘ ৮ বছর যাবত ইস্ট ডেল্টা ইউভার্সিটির মানসম্মত শিক্ষা ও শিক্ষার্থীদের লক্ষ্য পৌঁছে যেতে সহায়তা করে যাচ্ছে।

বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান সাইদ আল নোমান বলেন, মানুষ বিল্ডিং, দালানকোটা দিয়ে বিশ্ববিদ্যালয় চিনেনা। মানুষ বিশ্ববিদ্যালয় চিনে শিক্ষার্থী দিয়ে।দেশে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে

কাজ করে যাচ্ছে ইস্ট ডেল্টা ইউভার্সিটি।

অনুষ্ঠানে ইউনিভার্সিটির উপাচার্য এম. সেকান্দার খান, . দিবাশেষী, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকরাও বক্তব্য দেন।

-সিভয়েস/এমআই/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়