Cvoice24.com


বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ শুরু কাল

প্রকাশিত: ১৩:০১, ৭ মার্চ ২০১৯
বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ শুরু কাল

আগামীকাল শুক্রবার (৮ মার্চ) থেকে বান্দরবানে শুরু হচ্ছে তিন দিনব্যাপী রাজকর আদায়ের ঐতিহ্যবাহী উৎসব রাজপূণ্যাহ মেলা। আগামীকাল শুক্রবার (৮ মার্চ) থেকে মেলাকে ঘিরে ইতোমধ্যেই শুরু হয়েছে উৎসাহ উদ্দীপনা। আয়োজক কমিটিও শেষ করেছে সব প্রস্তুতি। 

১৪১ তম এই উৎসবে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক ও পার্বত্য-বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

প্রতি বছর ডিসেম্বর মাসে এ মেলার আয়োজন করে থাকে। কিন্তু এবার সংসদ নির্বাচনসহ নানা কারণে মেলার আয়োজন করা হয় মার্চে। তারই ধারাবাহিকতায় বোমাং সার্কেলের ১শ’ ১৭তম রাজা ইঞ্জিনিয়ার উ চ প্রু তার নিয়ন্ত্রিত সাত উপজেলার ৯৫টি মৌজা এবং রাঙামাটি জেলার কাপ্তাই ও রাজস্থলী দুটি উপজেলার ১৪টি মৌজাসহ মোট ১শ’ ৯টি মৌজার হেডম্যান, ৮ শতাধিকেরও বেশি কারবারী, রোয়াজার কাছ থেকে জুমের বাৎসরিক খাজনা ও ঐতিহ্যবাহী উপঢৌকণ আদায় করবেন।

এর মধ্যে থাকবে নতুন জুমের ফসল, পালিত হাঁস-মুরগী, নিজেদের বানানো ঐতিহ্যবাহী বিশেষ পানীয়, টাকা-পয়সা ও মূল্যবান জিনিসপত্র। খাজনা প্রদানের জন্য আসা আগত প্রজাদের আনন্দের জন্য বান্দরবান রাজার মাঠে ৩ দিনব্যাপী বসবে রাজপূণ্যাহ মেলা।

প্রতি বছর রাজপূণ্যাহ মেলায় হরেক রকমের পসরা সাজিয়ে বসে দূর দূরান্তের ব্যবসায়ীরা। ঐতিহ্যবাহী এ মেলা দেখতে প্রতিবছর ভিড় জমে দেশি-বিদেশি পর্যটকের।
-সিভয়েস/এস

বান্দরবান প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়