Cvoice24.com


ভারত বাংলাদেশের চিকিৎসকদের নিয়ে ক্যান্সার প্রতিরোধ সেমিনার

প্রকাশিত: ১৬:৫৪, ২২ ফেব্রুয়ারি ২০১৯
ভারত বাংলাদেশের চিকিৎসকদের নিয়ে ক্যান্সার প্রতিরোধ সেমিনার

ছবি সিভয়েস।

চট্টগ্রাম ক্লাবে ভারত ও বাংলাদেশের চিকিৎসকদের নিয়ে এ্যাপোলো হাসপিটাল চেন্নাই, চট্টগ্রাম সেন্টারের সৌজন্যে ক্যান্সার বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। 

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭ টায় নগরীর চিটাগাং ক্লাবে এ সেমিনার অনুষ্ঠিত হয়। 

ক্রিস্টাল হেলথ সার্ভিসের উদ্যোগে আয়োজিত এই সেমিনারে ক্রিস্টাল হেলথ সার্ভিসের সিইও মোহাম্মাদ উল্লাহ'র সভাপতিত্বে ক্যান্সার প্রতিরোধ বিষয়ক মূল আলোচনা উপস্থাপন করেন, এ্যাপোলো হাসপাতাল চেন্নাইয়ের সিনিয়র কনসালটেন্ট সার্জিকেল গ্যাস্ট্রো এন্ট্রোলজি ডা. সুদীপ্তা কুমার সোয়াইন। 

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন এ্যাপোলো হসপিটাল চেন্নাইয়ের সিনিয়র কনসালটেন্ট অনকোলোজি ডা.রত্না দেবী, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল অনকোলজি ডা.আলী আজগর চৌধুরী। 

সেমিনারে ডা.সুদীপ্তা কুমার সোয়াইন বলেন, ‘আমাদের আজকের এই সেমিনার দু'দেশের ক্যান্সার রোগীদের দ্রুত উন্নত চিকিৎসার মাধ্যমে নিরাময়ের বিষদ আলোচনার দ্বার খুলে দিল। যেকোন ক্যান্সারের দ্রুত পরীক্ষার মাধ্যমে মৃত্যুর সংখ্যা কমানো সম্ভব।’

এসময় তিনি ক্যান্সার প্রতিরোধে বিভিন্ন অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থা সাইবাত নাইফ পদ্ধতি, রোবটিক সার্জারি ইত্যাদি সম্পর্কেও আলোচনা করেন। 

ডা.রত্না দেবী বলেন, যেকোন ক্যান্সার প্রথমেই সনাক্ত করা গেলে দ্রুত উন্নত চিকিৎসার শরণাপন্ন হতে হবে। তিনি ব্রেস্ট ক্যান্সার, ওরাল ক্যান্সার, পাকস্থলী ক্যান্সারসহ শরীরের অন্যান্য ক্যান্সারের নিরাময় ও উন্নত চিকিৎসা নিয়েও আলোচনা করেন। 

অন্যান্য আলোচকরা বলেন ‌‘এ্যাপোলো হসপিটাল চেন্নাই, চট্টগ্রাম সেন্টার ক্যান্সার রোগীদের উন্নত চিকিৎসা ও যথাযথ পরামর্শ দিয়ে চিকিৎসা সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।’ 

তারা এশিয়ার সর্বপ্রথম প্রোটন সেন্টার সম্পর্কেও মতামত ব্যক্ত করেন, যা শুধুমাত্র এ্যাপোলো হসপিটাল চেন্নাইতে রয়েছে। 

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ক্রিস্টাল কর্পোরেশনের সিএফও আশফিক উল্লাহ, হেড অব সেলস মাসুদ আলম, ফাইন্যান্স অফিসার রাশেদুল আনোয়ার, এ্যাপোলো হসপিটাল চেন্নাই, চিটাগং সেন্টারের কো-অর্ডিনেটর মেহেদী হাসান, প্যাসেন্ট এডভাইসার মওদুদ আহমেদ প্রমুখ।

সিভয়েস/এআরটি/এমআইএম

সিভয়েস প্রতিবেদক 

সর্বশেষ

পাঠকপ্রিয়