Cvoice24.com


রোহিঙ্গা ক্যাম্পে জার্মানি সাংবাদিকের উপর হামলার ঘটনায় আটক ১১

প্রকাশিত: ১৪:২২, ২২ ফেব্রুয়ারি ২০১৯
রোহিঙ্গা ক্যাম্পে জার্মানি সাংবাদিকের উপর হামলার ঘটনায় আটক ১১

মাতা দুই শিশু কন্যাকে অপহরণ গুজবে শতশত রোহিঙ্গা জার্মানি সাংবাদিকদের উপর হামলা চালিয়ে পৈশাচিক নির্যাতন করে জার্মানি সাংবাদিক পুলিশসহ জনকে গুরুতর আহত করার ঘটনায় ১১ জন রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) রাতে লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে আইফোন, পাসপোর্ট, ক্যামরাস্ট্যান্ট, এ্যালমুনিয়াম সামগ্রী।

আটককৃতরা হলো- রোহিঙ্গা নাগরিক জিয়াবুল হক, জামাল হোসেন, নুরুল হাকিম, সিরাজ মিয়া, খায়রুল আমিন, মো. ইদ্রিস, ছৈয়দ আলম, রফিক, শাহজান ফরিদ আলম।

জানা গেছে, বৃহস্পতিবার সকাল টার দিকে জার্মানি সাংবাদিক কুতুপালং এক্সটেনশন ক্যাম্পে রোহিঙ্গাদের নিকট থেকে বিভিন্ন সাক্ষাৎকার ফটো সেশনসহ বেশ কয়েকজন নির্যাতিত রোহিঙ্গা নারী পুরুষের সাথে কথা বলেন। এসময় লম্বাশিয়া নং ক্যাম্পে মা’সহ দুটি শিশু কন্যার সাক্ষাৎকার গ্রহণ করে জার্মানি সাংবাদিকরা আবেগ প্রবণ হয়ে পড়েন। তখন জার্মানি সাংবাদিকরা ওই ৩জন মা শিশু যথাক্রমে বুশেরা বেগম (), কাচুনামা আকতার () তাদের মাতা হাসিনা আকতার (৩৫) কে বাজারে নিয়ে গিয়ে ভাল কাপড় চোপড় কিছু ইমিটেশনের অলংকার কিনে দেন তাদের। এরপর ভিডিও ধারন করার জন্য গাড়ি করে একটি পরিবেশ সম্মত জায়গায় নিয়ে যেতে চাইলে অপহরণ আতঙ্কে শিশুরা চিৎকার দিয়ে উঠলে উত্তেজিত শতশত রোহিঙ্গা দা, কিরিচ, লাঠিসোটা নিয়ে জার্মান সাংবাদিকদের গাড়ি গতিরোধ করে ব্যাপক ভাংচুর চালায়। এসময় রোহিঙ্গাদের এলোপাতাড়ি মারধরে জার্মানি সাংবাদিক ইউচো লিওলি, গ্রান্ডস ষ্টাফ, ষ্ট্যাটিউ এপল গুরুতর আহত হয়। তাদের উদ্ধার করতে এসে ডিএসবি সদস্য জাকির হোসাইন আহত হয়েছে বলে জানা গেছে।

এসময় রোহিঙ্গারা জার্মানি সাংবাদিকদের ক্যামরা, সাউন্ড রেকর্ডার, লাইসেন্স, মানিব্যাগ, ৩টি লাগেজ, পাসপোর্টসহ গুরুত্বপূর্ণ কাগজপত্রাদি লুটপাট করে জার্মানি সাংবাদিকদের জিম্মি করে রাখে। খবর পেয়ে সেনা পুলিশ সদস্যরা লম্বাশিয়া বাজারে রোহিঙ্গাদের ধাওয়া করে জার্মানি সাংবাদিকদের উদ্ধার করে। ঘটনায় জার্মানি সাংবাদিকদের দোভাসী মো. সিহাব উদ্দিন (৩৫) বাদী হয়ে উখিয়া থানায় ৩০০-৪০০ জন অজ্ঞাতনামা রোহিঙ্গাকে আসামি করে একটি এজাহার দায়ের করেন।

উখিয়া থানার অফিসার ইনচার্জ মো. আবুল খায়ের ১১ জনকে আটক করার সত্যতা স্বীকার করে বলেন, ব্যাপারে বাংলাদেশস্থ জার্মানি সাংবাদিক সিহাব উদ্দিন বাদী হয়ে বৃহস্পতিবার সন্ধায় একটি মামলা দায়ের করেছেন। মামলায় আসামি করা হয়েছে চার শতাধিক রোহিঙ্গা নাগরিককে।

-সিভয়েস/এসএ

উখিয়া প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়