Cvoice24.com


চট্টগ্রাম বইমেলায় ১১দিনে ৮ কোটি টাকার বই বিক্রি

প্রকাশিত: ১২:১২, ২২ ফেব্রুয়ারি ২০১৯
চট্টগ্রাম বইমেলায় ১১দিনে ৮ কোটি টাকার বই বিক্রি

ছবি: আজীম অনন

চট্টগ্রাম অমর একুশে বইমেলায় প্রতিদিন দর্শনার্থী ও বইপ্রেমীদের ঢল নামছে। বিশেষ করে বন্ধের দিনগুলোতে মেলা প্রাঙ্গণে তিল ধারণে ঠাঁই থাকে না। দিন যত গড়াচ্ছে বাড়ছে বই বিক্রি। ফলে প্রকাশনী সংস্থাগুলোও প্রতিদিন মেলায় আনছে নতুন বই। গত ১১ দিনে প্রায় ৮ কোটি টাকার বই বিক্রির হয়েছে বলে জানিয়েছে বইমেলা কর্তৃপক্ষ।

অমর একুশে বইমেলা নিয়ে নগর পিতা নাছির উদ্দীনের সাথে আলাপকালে তিনি বলেন, অজ্ঞতার কারণে আমরা অনেক সময় ভাল কিছু চিন্তা করতে পারি না। চট্টগ্রামে এমন বইমেলা করা যায় কারও ভাবনায় আসেনি। আমি যখন বিভিন্ন অনুষ্ঠানে যায় দেখি সত্যিকার অর্থে উদ্যোগের অভাব।

তিনি বলেন,  চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাথে এবং কবি, সাহিত্যিক, চিকিসৎসক সকলের সাথে কথা বলে আমি সিদ্ধান্ত নিয়েছি চট্টগ্রামে একটি সম্মিলিত বইমেলা করা যায়। আমার কথা হচ্ছে পাঠকরা বই পড়বে, তাদের চিন্তা ধারণা পরিবর্তন হবে। এখান থেকে অনেক গবেষক লেখক তৈরি হবে। আমরা চাই এখন থেকে প্রতি বছর ফেব্রুয়ারি মাসের ১০ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত বইমেলা চলবে।

অমর একুশে বইমেলার যুগ্ম আহ্বায়ক মহিউদ্দীন শাহ আলম নিপুর সাথে কথা হলে তিনি বলেন, এবারের বইমেলা সাফল্যের পেছনে কারণ আছে।  অন্যান্য বছর বইমেলা হতো খন্ড খন্ড। এবার সম্মিলিতভাবে বইমেলা হওয়ায় জমে উঠেছে। বই বিক্রিও হচ্ছে প্রচুর।

মেলার শুরু থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ১১ দিনে ৮ কোটি টাকার বই বিক্রি হয়েছে জানিয়ে বলাকা প্রকাশনী সত্ত্বাধিকারী অমর একুশে বইমেলার যুগ্মসচিব জামাল উদ্দীন বলেন, আমাদের অনেক দিনের স্বপ্ন ছিল, চট্টগ্রামের বইমেলাকে একটি উৎসবে পরিণত করব। আমরা মেয়র   নাছির উদ্দীনকে বলার পর তিনি আমাদের কথা রাখলেন। আশা করি আগামীতে আমাদের চট্টগ্রামবাসীর সাহিত্য চর্চা ভালো হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম এম আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে অমর একুশে বইমেলায় অনিষ্ঠিত হচ্ছে। মেলায় ঢাকা ও চট্টগ্রামের ১১০টি প্রকাশনী অংশ নিয়েছে। ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই বইমেলা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

-সিভয়েস/এইউ/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়