Cvoice24.com

মহান একুশে ফেব্রুয়ারি
সিআইইউতে আলোচনা স্মৃতিচারণ, কবিতা পাঠ

প্রকাশিত: ০৭:২৮, ২১ ফেব্রুয়ারি ২০১৯
সিআইইউতে আলোচনা স্মৃতিচারণ, কবিতা পাঠ

সিআইইউর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাচ্ছেন উপাচার্যসহ শিক্ষক-কর্মকর্তারা।

আমার ভাইয়ের রক্তে রাঙানো/একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি......। গানটি যখন পাশ থেকে বেজে উঠছিল তখন পুরো পরিবেশে নেমে এসেছিল পিনপতন-আবেগঘন নিরবতা।
মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে নগরের জামালখান ক্যাম্পাসে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (সিআইইউতে) হাতে নিয়েছিল নানা কর্মসূচি।

সকালে প্রভাতের আলো ছড়িয়ে পড়ার আগেই ক্যাম্পাসের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য। পরে দিনটি পালন উপলক্ষে আলোচনা সভা, স্মতিচারণ ও কবিতা পাঠের আয়োজন করা হয়। এতে বিশ^বিদ্যালয়ের সব শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা ও কর্মচারী অংশ নেন।
অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, ভাষা আন্দোলন নিছক কোনো সংগ্রাম নয়। এই আন্দোলনের মাধ্যমে পুরো বাঙালি জাতি স্বাধীন দেশে লাল সবুজের মানচিত্র প্রতিষ্ঠা করতে আত্মবিশ^াসী হয়েছিল।  
তিনি আরও বলেন, ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতিসত্তার প্রথম বীজ বপন হয়েছিল। পৃথিবীতে এই ধরনের ঘটনা খুবই বিরল। ভাষার জন্য মানুষের এতো ভালোবাসা আর আত্মত্যাগ পৃথিবীর ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমার প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান, বিজনেস স্কুলের উপদেষ্টা অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, প্রভাষক নাসিহ উল ওয়াদুদ আলম প্রমুখ।
বক্তারা বাঙ্গালি সংস্কৃতিকে টিকিয়ে রাখার জন্য সর্বস্তরে বাংলা ভাষা চর্চার কোনো বিকল্প নেই বলে জানান। অনুষ্ঠানে ভাষা দিবসের কবিতা পাঠ করে হাততালি কুড়ান কৃতী দুই ছাত্রী আতিয়া ও তাসরিন চৌধুরী।

মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সিআইইউর বিভিন্ন ক্লাবগুলো হাতে নিয়েছিল পৃথক কর্মসূচি। সাংস্কৃতিক ক্লাবের উপদেষ্টা ড. রোবাকা শামসের ও সংগঠনের সদস্যরা সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। সিআইইউর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ক্লাবের সদস্যরাও অংশ নেন প্রভাত ফেরীতে।

সিভয়েস/এএইচ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়