Cvoice24.com


আদালত অবমাননায় দায়ে অনিল আম্বানির সাজা

প্রকাশিত: ১৩:৩১, ২০ ফেব্রুয়ারি ২০১৯
আদালত অবমাননায় দায়ে অনিল আম্বানির সাজা

অনিল আম্বানি

আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হলেন রিলায়েন্স কমিউনিকেশনের চেয়ারম্যান অনিল আম্বানি ও কোম্পানির দুই অধিকর্তা। এরিকসন ইন্ডিয়ার দায়ের করা পিটিশনের শুনানিতে তাঁদের এক কোটি টাকা করে জরিমানা করেছে ভারতের সুপ্রিম কোর্ট। 

বকেয়া না-মেটানোয় অনিল আম্বানির কোম্পানির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছিল এরিকসন ইন্ডিয়া। বুধবার সুপ্রিম কোর্টের বিচারপতি আরএফ নরিম্যান ও বিনীত শরণের বেঞ্চ আম্বানি, রিলায়েন্স টেলিকমের চেয়ারম্যান সতীশ শেঠ ও রিলায়েন্স ইনফ্রাটেলের চেয়ারপার্সন ছায়া ভিরানিকে ৪ সপ্তাহের মধ্যে এরিকসন ইন্ডিয়াকে ৪৫৩ কোটি টাকা মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। এই নির্দেশ পালনে ব্যর্থ হলে তাঁদের ৩ মাসের জেল হবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত। 

সুইডেনভিত্তিক টেলিকম প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এরিকসন ইন্ডিয়ার সাথে ২০১৪ সালে রিলায়েন্স কমিউনিকেশনের একটি চুক্তি হয়। কিন্তু ২০১৭ সালে রিলায়েন্স কমিউনিকেশন বন্ধ হলে তাদের কাছ থেকে পাওনা ৫৫০ কোটি রুপি ফিরে পেতে ন্যাশনাল কোম্পানি ল আপিল ট্রাইব্যুনালে মামলা করে এরিকসন-ইন্ডিয়া।

পরে প্রাতিষ্ঠানিকভাবে তারা পাওনা মেটানোর দফরফা করে। কথা অনুযায়ী, গত বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেই অর্থ পরিশোধ করার কথা ছিল রিলায়েন্স কমিউনিকেশনের। কিন্তু নির্ধারিত সময়ে পাওনা টাকা না পেয়ে আদালতের দারস্থ হয় এরিকসন।

গত বছরের অক্টোবরে সেই মামলায় দেয়া রায়ে ১৫ ডিসেম্বর মধ্যে রিলায়েন্স কমিউনিকেশনকে ঋণ পরিশোধের সময়সীমা বেধে দেন সুপ্রিম কোর্ট। কিন্তু আদালতের দেয়া সময়সীমা অনুযায়ী এরিকসনের পাওনা শোধ না করায় রিলায়েন্স কমিউনিকেশনের চেয়ারম্যান অনিল আম্বানিকে দোষী সাব্যস্ত করেন আদলত।

বুধবার এরকিসনের দায়ের করা সেই মামলার শুনানিতে আদালত বলেন, ‘তাদের নির্দেশকে ইচ্ছাকৃতভাবে অমান্য করেছেন অনিল আম্বানি।’ ফলে আদালত অবমাননার দায়ে অনিল আম্বানিকে দোষী সাব্যস্ত করার পাশাপাশি এক কোটি রুপি জরিমানা করেছেন আদালত।

রিলায়েন্স কমিউনিকেশনের পরিচালক সতীশ শেঠ ও রিলায়েন্স ইনফ্রাটেলের চেয়ারম্যান ভিরানিকেও এক কোটি রুপি জরিমানাসহ দোষী সাব্যস্ত করেছেন আদালত। এক মাসের মধ্যে এই জরিমানার টাকা পরিশোধ না করলে কারাভোগ করতে হবে তাদেরকেও।

-সিভয়েস/এস

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়