Cvoice24.com


সিআইইউ’তে বাংলাদেশ-ভারত সীমান্ত ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার

প্রকাশিত: ১১:৪৩, ২০ ফেব্রুয়ারি ২০১৯
সিআইইউ’তে বাংলাদেশ-ভারত সীমান্ত ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার

বৃহত্তম প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে সীমান্ত বিরোধ নিরসনে বাংলাদেশের চাই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও কৌশলগত পরিবর্তন। সীমান্ত রক্ষাকারী বাহিনীকে আরও প্রশিক্ষিত ও প্রযুক্তিসমৃদ্ধ জ্ঞানে সমৃদ্ধ করা, মাদক প্রতিরোধে শক্ত অবস্থা নেওয়া, সীমান্ত হাটে পণ্যের প্রসার বাড়ানো ও সচেতনতা সৃষ্টির মাধ্যমে সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে সবাইকে।  

আজ বুধবার (২০ ফেব্রুয়ারি) সকালে নগরের জামাল খানের চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) অনুষ্ঠিত ‘বাংলাদেশ-ভারত সীমান্ত ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনারে প্রধান বক্তার বক্তব্যে এসব কথা বলেন সুপ্রীম কোর্ট ও আলোচিত ফেলানী হত্যাকান্ডের বাংলাদেশের আইনজীবী আব্রাহাম লিংকন। 

সিআইইউর স্কুল অব ল আইন বিভাগের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী। সভাপতিত্ব করেন স্কুল অব ল’র উপদেষ্টা অধ্যাপক মো. জাকির হোসেন। 

আব্রাহাম লিংকন বলেন, সীমান্ত এলাকায় আমাদের রক্ষাকারী বাহিনীর শক্তি বৃদ্ধির কথা তুলে ধরে বলেন, বাংলাদেশের ৪ হাজার ৪২৭ কিলোমিটার এলাকা সীমান্ত বেষ্টিত। যার মধ্যে ভারতের সঙ্গে আছে ৪ হাজার ১৫৬। 

তিনি আরও বলেন, এই বিশাল সীমান্ত রক্ষায় বিজিবি যথেষ্ট নয়। দুর্বলতা থাকায় অনেক ক্ষেত্রে পিছিয়ে রয়েছি আমরা। আমাদের জোয়ানরা এখনও পায়ে হেঁটে আদিম পদ্ধতি মেনে দায়িত্ব পালন করছে। অথচ অপরাধীদের রয়েছে মটর সাইকেল ও জিপ গাড়ি।

চোরাকারবারীদের প্রতিহত করা না গেলে অবৈধ কার্যক্রম বৃদ্ধি পাবে উল্লেখ করে প্রখ্যাত আইনজীবী আব্রাহাম লিংকন বলেন, এই সংক্রান্ত মামলাগুলোর দ্রুত বিচার নিষ্পত্তি করতে হবে। তবে মামলা প্রমাণের ভার আসামির উপর অর্পণ করা যেতে পারে। এই কাজে বিজিবি সদস্যদের আইনগত বিষয়ে ধারণা দিতে প্রশিক্ষণ দেওয়া জরুরি। ওয়ার্ক পারমিট উভয় দেশের সীমান্তে অপরাধ কমাতে বড় ধরনের ভূমিকা রাখতে পারে। এই পারমিট হবে তাদের বৈধ ভিসা হবে বলে মন্তব্য করেন এ আইনজীবী।

প্রেসবিজ্ঞপ্তি/এএস

 


    

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়