Cvoice24.com


১০ গুণীকে শিল্পকলা একাডেমি সম্মাননা প্রদান

প্রকাশিত: ০৭:১৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
১০ গুণীকে শিল্পকলা একাডেমি সম্মাননা প্রদান

১০ গুণীকে শিল্পকলা একাডেমি সম্মাননা প্রদান।

প্রতি বছরের ন্যায় এবারও চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি ৪৫ তম প্রতিষ্ঠা দিবস উদ্‌যাপনে আয়োজন করে নানা অনুষ্ঠানের। এছাড়া শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ প্রতি বছরের ন্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির পক্ষ থেকে ২০১৭ ও ২০১৮ সালের জন্য ১০ জন গুণী শিল্পীকে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান করা হয়।

‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ ২০১৭ প্রাপ্ত ব্যক্তিত্বরা হলেন- কন্ঠসঙ্গীতে মৃণাল ভট্টাচার্য্য, নৃত্যকলায় মানসী দাশ তালুকদার, যন্ত্রসঙ্গীতে বাবুল জলদাস, লোকসংস্কৃতিতে মুহাম্মদ ইসহাক চৌধুরী ও নাট্যকলায় রবিউল আলম এবং সম্মাননা ২০১৮ প্রাপ্ত ব্যক্তিত্বরা হলেন- কন্ঠসঙ্গীতে অশোক সেনগুপ্ত, চারুকলায় অলক রায়, নাট্যকলায় অলোক কুমার ঘোষ পিন্টু, ফটোগ্রাফিতে শোয়েব ফারুকী ও আবৃত্তিতে ইন্দিরা চৌধুরী।

শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠা দিবস উদযাপন ও জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা প্রদান উপলক্ষে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বিকাল ৬টায় একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে আলোচনা সভা, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক মো. আবু হাসান সিদ্দিকী (শিক্ষা ও আইসিটি)-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দিন। 

মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য ভাষাবিদ ও গবেষক ড. মাহবুবুল হক।

প্রধান অতিথির বত্তব্যে মেয়র বলেন, সংস্কৃতি বান্ধব এই সরকার সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে পৃষ্টপোষকতার পাশাপশি বিভিন্ন গুণীজনদেরকেও সম্মাননা জানানোর সংস্কৃতি চালু করেছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর জেলা পর্যায়ে শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান সরকারের সেই কার্যক্রমকে তরান্বিত করার ক্ষেত্রে একটি অনন্য উদ্যোগ। এ ধরণের গুণীজনদের সম্মাননা জানানো তাঁদের কাজের মূল্যায়নের পাশাপাশি নতুন প্রজন্মকেও অনুপ্রেরণা যোগাবে যা চট্টগ্রামের শিল্প-সংস্কৃতির চর্চা ও বিকাশকে আরো বেগবান করবে।

মুখ্য আলোচক ড. মাহবুবুল হক সম্মাননা প্রাপ্ত সকলকে অভিনন্দন জানিয়ে তাঁর বক্তব্যে বলেন, সকল অপসংস্কৃতিকে বর্জন করার মধ্য দিয়ে আমাদের যে সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে তাকে ধারণ ও লালন করতে হবে। তিনি শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে ১০জন গুণীজনকে ‘জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা’ প্রদান করায় শিল্পকলা একাডেমিকে ধন্যবাদ জানান। 

সম্মাননা হিসেবে প্রত্যেক জনকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক সনদ, নগদ ১০ হাজার টাকা, উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়।

সম্মাননা অনুষ্ঠানের পর মেয়র সকল অতিথিকে সাথে নিয়ে শিল্পকলা একাডেমির চারুকলা শাখার শিক্ষার্থীদের চিত্রকর্ম নিয়ে বার্ষিক চিত্র প্রদর্শীর উদ্বোধন করেন। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

-সিভয়েস/এসএইচ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়