Cvoice24.com


নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের নিয়ে ক্যাবের সভা

প্রকাশিত: ১৪:১৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৯
নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের নিয়ে ক্যাবের সভা

ক্যাব’র পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্পের উদ্যোগে রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদনে খামারীদের সাথে তৃণমূল সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ক্যাব বিভাগীয় কার্যালয়ে অনুষ্ঠিত সভায় রিসোর্সপার্সন ছিলেন পাচঁলাইশ থানা পশু সম্পদ কর্মকর্তা ডাঃ জাকিয়া আকতার। 

ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন এর সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন বৃটিশ কাউন্সিল প্রকাশ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী শ্যামল চাকমা, ক্যাব চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, পাঁচলাইশের যুগ্ন সম্পাদক সেলিম জাহ্ঙ্গাীর ও ক্যাব চান্দগাঁও’র সহ-সভাপতি সেলিম সাজ্জাদ। 

আলোচনায় অংশনেন ক্যাব আইবিপি প্রকল্পের মাঠ সমন্বয়কারী জগদীস চন্দ্র রয়, ক্ষুদ্র খামারীদের পক্ষে এস এ পোল্ট্রির মোঃ জসিম উদ্দীন, এস এস পোল্ট্রির সুলতানা পারভীন, এস এ পি ফিড সেন্টারের মোঃ রফিক, জাহান পোল্ট্রির মোঃ নাজিম উদ্দীন, ইউসুফ ফার্মের মোঃ ইউসুফ প্রমুখ।

ব্রয়লার মুরগি উৎপাদনে জীব ধারনামুলক নিরাপত্তা, কাঠামোগত নিরাপত্তা ও প্রায়োগিক নিরাপত্তা নিশ্চিত করা না হলে রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদন সম্ভব হবে না। ক্ষুদ্র খামারীরা ব্রয়লার উৎপাদনে আধুনিক স্বাস্থ্য সম্মতভাবে পরিবেশ নিশ্চিত করা না হলে নিরাপদ ব্রয়লার মাংস নিশ্চিত সম্ভব হবে না। অনেক সময় খামারীরা নিরাপদ ব্রয়লার সরবরাহ করলেও অস্বাস্থ্যকর পরিবেশে জবাই, পর্যাপ্ত পানি সরবরাহ না থাকা, খুচরা মুরগি বিক্রেতাদের অজ্ঞতার কারনে নিরাপদ ব্রয়লারও অনেক সময় অনিরাপদ হয়ে যায় বলে জানান বক্তারা।

ক্ষুদ্র খামারীরা রাসায়নিক দূষণ মুক্ত স্বাস্থ্য সম্মতভাবে উৎপাদন বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা না থাকায় তারা অবৈজ্ঞানিক ভাবে ও পুরানো ধ্যান ধারনায় ও প্রযুক্তি নিয়ে পোল্ট্রি উৎপাদন করছেন। ফলে নিরাপদ পোল্ট্রি বিষয়ে সাধারন মানুষের মধ্যে পুরোপুরি আস্থা অর্জিত হয়নি। অনেকেই সুপার শপ থেকে ড্রেসড ও বাজার থেকে দেশী মুরগীর নামে কক মুরগী কিনে খাচ্ছেন। অথচ ক্ষুদ্র পোল্ট্রি খামারীদেরকে যদি কিছু জ্ঞান, দক্ষতা দিয়ে সক্ষতা বৃদ্দি করা গেলে তৃণমূল পর্যায়ে নিরাপদ ব্রয়লার মাংশ নিশ্চিত সম্ভব হতো। সেকারনে ক্ষুদ্র খামারীদের রাসায়নিক দূষণ মুক্ত নিরাপদ ব্রয়লার উৎপাদন, মানস্মত ফিড নিশ্চিতসহ খামারে নিরাপদ ও স্বাস্থ্যকর পরিবেশ বিষয়ে সচেতনতা ও সক্ষমতা সৃষ্ঠিতে আরও কর্মসূচি গ্রহন করার কথা জানানো হয়। 

একই সাথে ক্ষুদ্র খামারীদের মাঝে নিরাপদ ব্রয়লার উৎপাদন নিশ্চিত করতে মাঠ পর্যায়ে প্রাণিসম্পদ অফিস ও ক্যাব যৌথভাবে পরিদর্শন ও মনিটরিং জোরদার, আদর্শ পোল্ট্রি খামার প্রর্দশনের জন্য শিক্ষামুলক পরির্দশন কর্মসূচিসহ ক্ষুদ্র পোল্ট্রি খামারীদের সক্ষমতা উন্নয়ন, স্বাস্থ্যসম্মত মডেল খামার স্থাপনে উৎসাহিত করা, খামারের স্বাস্থ্যসম্মত পরিবেশ উন্নয়নে উদ্যোগ নেবার কথা জানানো হয়।

প্রেসবিজ্ঞপ্তি/এএস

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়