Cvoice24.com


চবিতে তৃতীয় বার্ষিক নাট্যউৎসব শুরু

প্রকাশিত: ১৩:৩৮, ১৮ ফেব্রুয়ারি ২০১৯
চবিতে তৃতীয় বার্ষিক নাট্যউৎসব শুরু

নাট্যউৎসব শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে(চবি) নাট্যকলা বিভাগের উদ্যোগে তৃতীয়বারের মত বার্ষিক নাট্যউৎসব শুরু হয়েছে। সোমবার(১৮ফেব্রুয়ারী) বেলা ১২টা থেকে জমকালো আয়োজনে এ উৎসব শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এছাড়াও বরেণ্য নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ এতে সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা দেন। 

তিনদিন ব্যাপী উৎসবের উদ্বোধনীতে চবি উপাচার্য বলেন, সৃজন ও মননশীল বিনোদনের অন্যতম একটি মাধ্যম হচ্ছে নাটক। মানুষের কর্মচাঞ্চল্যের একঘেয়েমী কাটিয়ে ওঠতে এবং অন্তরকে বিকশিত করে সুন্দরকে ধারণ করতে প্রয়োজন সাংস্কৃতিক চর্চা। আর এই সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ হল নাটক।

তিনি আরো বলেন,১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে এবং তাঁরই সুযোগ্য নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধে আমাদের সংস্কৃতি কর্মীরা বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড এবং পথ নাটকের মাধ্যমে সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে একীভূত করে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার প্রেরণা যুগিয়েছিলেন। ভবিষ্যতেও সংস্কৃতি কর্মীরা দেশ-জাতির যে কোন ক্রান্তিলগ্নে জাতির পাশে থেকে দেশ-জাতির উন্নয়ন-অগ্রগতিতে ভূমিকা রাখবেন এটাই প্রত্যাশিত।

এতে সভাপতিত্ব করেন নাট্যকলা বিভাগের সভাপতি ও উৎসব উদযাপন কমিটির আহবায়ক জনাব শামীম।অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উৎসব উদযাপন কমিটির সদস্য-সচিব ও নাট্যকলা বিভাগের প্রফেসর ড. কুন্তল   বড়ুয়া, চবি প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলম খোরশেদ, এজাজ ই্উসুফী, আহমেদ ইকবাল হায়দার এবং শিশির দত্ত। এছাড়াও বিভিন্ন হল প্রভোস্ট, প্রক্টর এবং বিভাগীয় শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। 

-সিভয়েস/এস

চবি প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়