Cvoice24.com


বিশ্ব ইজতেমা শুরু আগামীকাল

প্রকাশিত: ১৫:৪৫, ১৪ ফেব্রুয়ারি ২০১৯
বিশ্ব ইজতেমা শুরু আগামীকাল

ইন্টারনেট

আগামীকাল থেকে টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হচ্ছে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম সমাবেশ বিশ্ব ইজতেমা। ১৫ ফেব্রুয়ারি ফজরের নামাজের পর থেকে আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে ইজতেমা।

প্রথম পর্বে অংশ নেবেন ঢাকার কাকরাইল মসজিদের পেশ ইমাম মাওলানা যোবায়ের অনুসারী মুসল্লিরা। শনিবার আখেরি মোনাজাত শেষে রাতের মধ্যেই মাঠ ছাড়বেন মুসল্লিরা। 

১৭ ফেব্রুয়ারি আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে মাওলানা সা’দ আহমাদ-এর অনুসারীদের নিয়ে দ্বিতীয় পর্ব। এ পর্বের আখেরি মোনাজাত সোমবার। তাবলীগ জামাতের উদ্যোগে এবার ৫৪তম ইজতেমা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এখন চলছে ইজতেমা মাঠের শেষ মুহূর্তের প্রস্তুতির কাজ। দেশ বিদেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা আসতে শুরু করেছেন ইজতেমায়। এতদিন ধরে ইজতেমা তিন দিনব্যাপী অনুষ্ঠিত হলেও এবার তা চারদিনের জন্য নির্ধারণ করেছে ধর্ম মন্ত্রণালয়।

ইজতেমা মাঠের প্রস্তুতি কাজ শেষ হওয়ার পর ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ ও যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল  মুরুব্বীদের সাথে নিয়ে ইজতেমাস্থল পরিদর্শন করেছেন।

এ সময় ধর্মপ্রতিমন্ত্রী বলেন, ‘এই বিশ্ব ইজতেমার স্থান জাতির পিতা ইজতেমা কর্তৃপক্ষকে দিয়েছিলেন। ইজতেমা অনুষ্ঠানের জন্য টঙ্গীর ইজতেমা ময়দান এখন পুরোপুরি প্রস্তুত। কাল থেকে দেশ বিদেশের মুসল্লীদের আগমনে মুখরিত হয়ে উঠবে বিশ্ব ইজতেমাস্থল।’

তিনি আরো জানান, তাবলীগ জামাতের দু’পক্ষের মুরুব্বীদের মধ্যে যে দূরত্ব সৃষ্টি হয়েছিল তা নিরসন করে একটানা ৪ দিনের বিশ্ব ইজতেমা অনুষ্ঠানে আমরা সক্ষম হয়েছি।

প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানান, বিশ্ব  ইজতেমা বাংলাদেশের জন্য সমগ্র মুসলিম উম্মার কাছে একটি বিরাট ঐতিহ্যবাহী মহাসম্মেলন। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ, যে কোনো মূল্যে টঙ্গীর বিশ্ব ইজতেমাকে সফল করতে হবে।
আমাদের প্রধান উদ্দেশ্যটা হলো, বিশ্ব ইজতেমা ভাগে ভাগে না, একত্রে এক সাথে হতে হবে এবং এক সাথে করার নিয়তও করেছি। আল্লাহর রহমত এক সাথে করতে অনেক বাঁধা-বিপত্তি উপেক্ষা করে আমরা একত্রিত হয়েছি।’

বিশ্ব ইজতেমা উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে বিশ্বের মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন।

সিভয়েস/এএস

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়