Cvoice24.com

বইমেলায় বিডি ক্লিনের অভিনব উদ্যোগ
স্টলে ময়লা-আবর্জনা জমা দিলেই উপহার!

প্রকাশিত: ১৩:২৬, ১৪ ফেব্রুয়ারি ২০১৯
স্টলে ময়লা-আবর্জনা জমা দিলেই উপহার!

ছবি: সিভয়েস

খাওয়ার পরে পানির বোতল, চিপসের প্যাকেট, বাদামের খোসাসহ যাবতীয় ময়লা যত্রতত্র ফেলে দেয়াতেই আমরা অভ্যস্ত। কখনো কি ভেবেছেন এসব ময়লা আবর্জনা যত্রতত্র না ফেলে নির্দিষ্ট স্টলে জমা দিলেই উপহার হিসেবে পাচ্ছেন কলম বা মাস্ক? চট্টগ্রাম অমর একুশে বইমেলায় গিয়ে এমন দৃশ্যই দেখা গেল। ময়লা দিয়ে তার বিনিময়ে কলম বা মাস্ক উপহার পাচ্ছে মেলায় ঘুরতে আসা দর্শনার্থীরা। শুধু তাই নয়, দর্শনার্থীদের বিনা পয়সায় বাদাম দেয়া হচ্ছে। তবে শর্ত হচ্ছে বাদামের খোসা ফেলতে হবে নির্দিষ্ট ময়লার বক্সে। বিডি ক্লিন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই অভিনব উদ্যোগটি নিয়েছে। 

বিডি ক্লিনের চট্টগ্রাম বিভাগীয় প্রধান আদিল আহমেদের সাথে কথা বলে জানা গেল পরিচ্ছন্নতা সচেতনতা তৈরিতে তাদের দীর্ঘদিনের যে কার্যক্রম। তারই ধারাবাহিকতায় চট্টগ্রাম বইমেলাকে পরিচ্ছন্ন রাখতে এবং মেলায় আসা লোকজনকে পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন করতে তারা এই উদ্যোগ নিয়েছেন। 

বইমেলার প্রথম দিন থেকে প্রতিদিন এই সংগঠনের প্রায় ৪০ জন করে সদস্য স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এই ক্যাম্পেইনে অংশ নিচ্ছে। যাদের ১০ জন স্টলে দর্শনার্থীদের থেকে ময়লা সংগ্রহ করে উপহার দেয়ার কাজ করছে। আর বাকিরা পুরো মেলা ঘুরে ঘুরে দর্শনার্থীদের সচেতন করছে। 

এই স্টলটিকে ঘিরে সার্বক্ষণিক একটা ভিড় লেগেই আছে। সব বয়সী লোকজন আসছে এই স্টলে ময়লা দিয়ে উপহার নিতে। স্টলের টেবিলে একটা মন্তব্যের বহি রাখা আছে। যেখানে দর্শনার্থীরা এই কার্যক্রমের ব্যাপারে নিজের মন্তব্য লিখছেন।

মন্তব্য বহিটি পড়ে দেখা যায়, প্রত্যেকেই এই উদ্যোগটি নিয়ে দারুণভাবে উচ্ছ্বাসিত। স্টলের সামনেই কথা হয় নগরীর বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রুখসাত শাহীনের সাথে। 
তিনি সিভয়েসকে বলেন, প্রায়ই বিভিন্ন মেলায় যাওয়া হয়। এত পরিচ্ছন্ন পরিপাটি মেলা আর একটিও দেখিনি। বিডি ক্লিন অসাধারণ একটা কাজ করে দেখিয়েছে। আসলেই আমরা একটু সচেতন হলে আমাদের দেশটা অনেকাংশই বদলে যাবে। এই ক্যাম্পেইন আমাকে সে মেসেজ দিল।

প্রতিদিন গড়ে ৩০০/৪০০ মানুষকে এই সচেতনতার আওতায় আনা হচ্ছে এমনটাই দাবি বিডি ক্লিনের আদিল আহমেদ কবিরের। তার ধারনা এভাবে একদিন সচেতনতা ছড়িয়ে পড়বে এবং এতে করে বদলে যাবে আমাদের সমাজের পরিবেশ। এই সুযোগটি করে দেয়ায় মেলার আয়োজক কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতাও জানান তিনি।

-সিভয়েস/এআরটি/এসএ/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়